ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং এর খুটিনাটি সকল তথ্য

আজ আমরা এই পোষ্টের মাধ্যমে জানব ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং এর খুটিনাটি বিষয় এবং আমাদের
ফ্রিল্যান্সিং সম্পর্কে ভুল ধারণা সম্পর্কে।


ফ্রিল্যান্সিং কি? 
ফ্রিল্যান্সিং হচ্ছে একটি স্বাধীন পেশা। যেখানে আপনাকে কারো অধীনে কাজ করতে হবে না।আপনি আপনার ইচ্ছা মতো কাজ করতে পারবেন।আপনার কোন বস থাকবে না। আপনার বস আপনি নিজেই। আপনি কাজ করবেন আপনার ইচ্ছা মত। যদি ভালো লাগে তো কাজ করবেন। না ভালো লাগে কাজ করবেন না। তবে এর জন্য কোন কাউকে জবাবদিহি করতে হবে না। তাই ফ্রিল্যান্সিংকে একটি মুক্ত পেশা বলা হয় এবং এ কারণেই এর জনপ্রিয়তাও দিন দিন বেড়েই চলছে। আমাদের দেশে চাকরি পাওয়া খুবই কঠিন ব্যাপার।বেকারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে।এর  প্রধান কারণ হচ্ছে চাকরির সীমিত সংখ্যা। কিন্তু শিক্ষিত যুবকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এবং আমাদের মধ্যে সব সময় কাজ করে সরকারি চাকরি পেতেই হবে।

  ফ্রিল্যান্সিং বিষয়ে আমাদের ভুল ধারণা-
  আমাদের ভুল ধারণা রয়েছে ফ্রিল্যান্সিং বিষয়ে যে, ফ্রিল্যান্সিং মানে লক্ষ লক্ষ টাকা।  কিন্তু এটা  একদিকে যেমন ধারনা আবার এক দিক দিয়ে এটি সঠিক। কারণ যদি আপনি একবার ভালোভাবে কাজ করতে পারেন এবং ফ্রিল্যান্সিং-এ আপনার ক্যারিয়ার তৈরি করে নিতে পারেন তাহলে আপনাকে আর পিছু ফিরে তাকাতে হবে না।কারণ আমাদের দেশ অনেক ফ্রিলান্সার আছে যারা মাসে লাখ টাকার উপরে ইনকাম করে। কিন্তু আপনার এই ধরনের চিন্তা তখনই গল্প হয়  যখন আপনি কাজ শেখার আগেই টাকার পিছনে ছুটবেন।
তখন আপনার ইনকাম তো হবে না বরঞ্চ হতাশায় ভুগতে হবে। কারণ আপনি যখন কাজ না শিখে ফ্রিল্যান্সিং প্লাটফর্মে প্রবেশ করবেন তখন আপনি একে তো কাজ পাবেন না। আর যখন কাজ পাবেন তখন তা সঠিকভাবে সম্পন্ন করতে পারেন না।তখন আপনার ক্লাইন্ট আপনাকে ব্যাড রিভিউ দেবে। যার কারনে আপনার ভবিষ্যত কাজ পাওয়ার  আশঙ্কা কমে যাবে।যা আপনার ভবিষ্যতে ফ্রিল্যান্সিংয়ে সফল হতে বাধা হয়ে দাঁড়াবে।তাই আপনাকে কাজ ভালোভাবে শিখে তার পরে মার্কেটপ্লেসে আসতে হবে।
কোন ধরনের কাজ শিখবেন এবং কোন মার্কেটপ্লেসে কাজ করবেন -
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের কাজ  রয়েছে।এর মধ্যে  সর্বাধিক চাহিদা সম্পন্ন কয়েকটি কাজ হলো ওয়েব ডিজাইন এবং ডেভলপমেন্ট,গ্রাফিক্স ডিজাইন,ডাটা এন্ট্রি, অ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদি।
আপনাকে অবশ্যই  ফ্রিল্যান্সিং পেশায় আসার আগে এটি ঠিক করে নিতে হবে যে আপনি কোন ধরনের কাজ করবেন। এবং  কোন ধরনের কাজ শিখবেন।তবে ওয়েব ডেভলপমেন্ট গ্রাফিক্স ডিজাইন এর প্রচুর চাহিদা রয়েছে মার্কেটপ্লেসে। এরপরে চিন্তা করতে হবে আপনি আসলে কাজটি করার জন্য উপযুক্ত কিনা।এবং এর পেছনে প্রচুর পরিমানে সময় দিতে পারবেন কিনা।কারণ  কাজ শিখতে আপনাকে  প্রচুর সময় দিতে হবে ও রাতের ঘুম হারাম করে কাজ শিখতে হবে। এর প্রধান কারণ হলো এখানে কেউ আপনাlর সার্টিফিকেট দেখে আপনাকে টাকা দেবে না বরঞ্চ আপনার যোগ্যতা দিয়ে ক্লাইন্ট এর চাহিদা পূরণ করতে হবে ও  মন জয় করতে হবে।তার পরেই আয়ের চিন্তা।এবং এটি করতে পারলে আপনার সফলতা আসবে।  আর এটি না পারলে আপনার সমস্ত চিন্তাভাবনাই বিফল।
কোথায় কাজ করবেন -
 কাজ শেখার পরে আপনার মার্কেটপ্লেস সম্পর্কে ধারণা লাভ করতে হবে। কারণ কিভাবে আপনি কাজ পাবেন এবং কিভাবে কাজ সম্পন্ন করবেন তা  বুঝতে হবে। ফ্রিল্যান্সিং কাজের জন্য বিভিন্ন মার্কেটপ্লেসে রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি মার্কেট প্লেস হচ্ছে ফাইবার,আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url