কিভাবে খুলবেন একটি জিমেইল একাউন্ট -how to create a Gmail account

প্রাচীন কালের মানুষের যোগাযোগ মাধ্যম ছিল খুবই অনুন্নত। একে অপরের সাথে চাইলেই যোগাযোগ করতে পারতো না।এবং কাউকে কোন খবর দিতে হলে লেগে যেত অনেক সময়।এবং তৎক্ষণাৎ কোন খবরও সে তো কয়েক সপ্তাহ বা মাস পরে। আমাদের যোগাযোগ ব্যবস্থা এক দিনেই এত অগ্রগতি লাভ করেনি এটি ক্রমান্বয় এবং ধীরে ধীরে উন্নতির দিকে ধাবিত হয়েছে।
বর্তমান সময়ে মানুষের সাথে যোগাযোগ করতে এখন আর অনেক দিন সময় লাগে না। সময় লাগে মাত্র কয়েক সেকেন্ড। মানুষ প্রতি মুহূর্তে প্রিয়জনের খোঁজ খবর নিতে পারছে। আরে সফল হয়েছে শুধুমাত্র আমাদের আধুনিক প্রযুক্তির জন্য।মাত্র কয়েক বছর আগেও যোগাযোগের অন্যতম মাধ্যম ছিল চিঠি। কিন্তু বর্তমান  সময়ে মানুষ চিঠি ব্যবহার হয়তো ভুলেই গিয়েছে। চিঠি বদলের এসেছে মোবাইল ফোন। আরো কত সুবিধা। এখন দেশের কত লোক সবাই ব্যবহার করে ইমেইল। আমাদের অনেকের ইমেইল একাউন্ট আছে। আবার অনেকের নাই। ইমেইল এর ভিতরে সর্বাধিক জনপ্রিয় হচ্ছে গুগলের জিমেইল। এটি ইমেইল সেবা প্রদানের মাধ্যম একটি।
আজ আমরা শিখব কিভাবে একটি জিমেইল একাউন্ট খুলতে হয়-How to make a Gmail account-
Step-1: একটি জিমেইল একাউন্ট খুলতে প্রথমে নিচের লিঙ্কে যান-জিমেইল তৈরি করতে এই লিংকে যান👆
 

Step-2: নতুন অ্যাকাউন্ট তৈরি করুন লেখাতে ক্লিক করুন। দেখবেন একটি পপআপ আসছে  সেখানে লেখা আছে। আমার জন্য  এবং আরেকটি অপশন এর লেখা আছে আমার ব্যবসা ম্যানেজ করার জন্য।  আপনি যদি আপনার নিজের জন্য অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে আমার জন্য লেখা টি সিলেক্ট করুন।
 
Step-3: একটি রেজিস্ট্রেশন ফরম আসবে সেটিতে প্রথম ঘরে আপনার নাম, দ্বিতীয় ঘরে আপনার পদবী,তৃতীয় ঘরে আপনি যে এড্রেস টি দিয়ে মেইল তৈরি করতে চান সেটি দিন।অর্থাৎ যদি আপনার নাম অনুসারে আপনি ইমেইল এড্রেস তৈরি করতে চান তাহলে আপনার নাম দিন।এবং সাথে কয়েকটা সংখ্যার যোগ করে দিন।
কারণ আপনার নামে অ্যাড্রেস এভেইলএবল নাও থাকতে পারে। তাই সাথে দুই তিনটি সংখ্যা যুক্ত করে দিলে খুব সহজেই ইমেইল এড্রেস  তৈরি হয়ে যাবে।উদাহরণস্বরুপঃgganbitan1234@gmail.com চতুর্থ ঘরে আপনার পাসওয়ার্ডটি দিন পাসওয়ার্ডটি অবশ্যই অক্ষর এবং নম্বর এর সমন্বয় দিবেন।
উদাহরণস্বরূপঃAbcdefg1234
পঞ্চম ঘরে পাসওয়ার্ডটি আবার দিন।
এবং পরবর্তী লেখাতে ক্লিক করুন।

 
Step-4:আপনার সামনে একটি মোবাইল নম্বর ভেরিফিকেশনের একটি পেজ আসবে।আবার এই পেজটি নাও আসতে পারে।পেজটি না আসলে ভেরিফাই করার দরকার নেই।আর আসলে আপনার ফোন নম্বরটি দিন।এবং পরবর্তী অপশনটি ক্লিক করুন।
 
Step-5: আপনার নম্বরে একটি কোড যাবে ছয় সংখ্যার।কোডটি এখানে দিন।এবং পরবর্তী লেখায় ক্লিক করুন।
 
Step-6: প্রথম বক্সে আপনি যে নম্বরটি রিকভারি নম্বর হিসেবে ব্যবহার করতে চান সেটি দিন। দ্বিতীয় বলছে আপনার অন্য কোন ইমেইল একাউন্ট থাকলে সেটি রিকভারি ইমেইল হিসেবে দিতে পারেন। এরপরের বক্সে আপনার জন্ম তারিখ সিলেক্ট করে দিন। তারপরে আপনার জেন্ডার সিলেক্ট করুন। এবং পরবর্তী লেখাতে ক্লিক করুন। 

Step-7:এরপরে আপনার সামনে প্রাইভেসি পলিসি পেজ আসবে।এটি নিচের দিকে স্ক্রল করে আপনি আমি সম্মত লেখাতে ক্লিক করুন। তাহলে আপনার একটি জিমেইল একাউন্ট তৈরি হয়ে যাবে।
আপনার ইমেইলটি তৈরি হয়ে গেছে এখন আপনি এটি বিভিন্ন জন কে মেইল করার ক্ষেত্রে ছাড়াও বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। কারণ বর্তমানে ইন্টারনেট জগতে বিভিন্ন কাজ করতে জিমেইল এর প্রয়োজন পড়ে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url