এইচএসসি পরীক্ষার রুটিন 2020 সকল গ্রুপের জন্য ডাউনলোড - hsc routine 2020 download pdf and jpg

এইচএসসি পরীক্ষার রুটিন 2020 প্রকাশিত হয়েছে। এখন এখান থেকেই hsc exam routine 2020 pdf ডাউনলোড ও ফটো আকারে ডাউনলোড করতে পারবেন।এইচএসসি পরীক্ষার রুটিন ২০২০ অনুযায়ী পরিক্ষা আরম্ভের তারিখ ০১-০৪-২০২০ হইতে।

সকল শিক্ষার্থী ভাই-বোনদের  ২০২০ সালের এইচএসসি পরীক্ষার নিয়ম ও বিশেষ নির্দেশাবলি গুরুত্ব সহকারে জানার জন্য অনুরোধ করা হলো:

 ১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


৩। * ৩০ নম্বরের বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট।
* ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনী (MCQ) অংশের জন্য সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (CQ) অংশের জন্য সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট।
* পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না।
(ক) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ০৯.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ ।সকাল ১০.৩০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।(২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে এ সময় ১০.২৫ মি.)
(খ) দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।দুপুর ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ।দুপুর ০২.৩০ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।
(২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে এ সময় দুপুর ০২.২৫ মি.)
(গ) ২০১৬ সনের অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৬ সনের সিলেবাস অনুসারে পরীক্ষার সময় বন্টন ও মান বন্টন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

💥HSC পরিক্ষার রুটিন ২০২০ নিম্নরূপ -
hsc routine 2020 download

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২০

hsc exam routine 2020
🔗রুটিনের পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড লিংক -

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url