আজকে আমাদের এই লেখার ভিতর আপনাাদের সঙ্গে আলোচনা করবো একটি পিডিএফ বুক সম্পর্কে বইটির নাম হচ্ছে  ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়। ইন্টারনেট থেকে আয় করার বিভিন্ন বিষয় নিয়েই বইয়ের ভিতরে আলোচনা করা হয়েছে step-by-step.


ইন্টারনেটে আয়, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং এই সমস্ত যে বিষয় গুলো রয়েছে সেগুলো কিন্তু বর্তমানে এখন সকলেই জানেন বেশ পরিচিত কিন্তু এই শব্দগুলো আমাদের  কাছে , নানা রকম ভাবেই কিন্তু এই বিষয় গুলোর উপরে প্রচার প্রচারণা চালানো হচ্ছে প্রতিনিয়ত। সংবাদমাধ্যম যেগুলো রয়েছে সেগুলোতে বলা হচ্ছে , পত্র-পত্রিকা যেগুলো রয়েছে সেখানে লেখালেখি করা হচ্ছে , সেমিনার-কর্মশালা   হইতেছে  এই বিষয় গুলো নিয়ে।

অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে যে ওয়েব সাইটগুলি এই বিষয় সর্ম্পকে ধারনা দেয় দেশের সাধারণ মানুষদেরকে। মানুষেরা এই ফ্রিল্যান্সিং এর এই বিষয়ে অনেক আগেই অবগত হয়ে যাচ্ছেন৷ তার পরও কিন্তু সামগ্রিকভাবে এর ভাল-মন্দ, কাজের সুযোগ, পদ্ধতি, সমস্যা সমস্ত বিষয় একসাথে তুলে ধরার প্রয়োজন মেটেনি ৷ অনেকেই স্পষ্ট ধারনা না পেয়ে বিভ্রান্ত হচ্ছেন এবং অবাস্তব আশা করছেন। আবার কেউ প্রতারিত হচ্ছেন।

 ইন্টারনেটে আয়ের সমস্ত বিষয় একসাথে করার চেষ্টায় এই বই। বছর দুয়েক আগে বাংলা-টিউটর নামে একটি  ব্লগ চালু করা হয় কম্পিউটার বিষয়ক বিভিন্ন টিউটোরিয়াল নিয়ে। ইন্টারনেটে আয় বিষয়ে ভিজিটরদের আগ্রহের কারনে একসময় ফিল্যান্সিং এবং ইন্টারনেটে আয় বিষয়টি মুল বিষয়ে পরিনত হয়েছে । সেখানে জমা হয়েছে ৭৫০ এর বেশি পোষ্ট, ভিজিটরদের নিজস্ব অভিজ্ঞতা এবং মতামত । ওয়েবসাইটটি খুব সাজানো না হওয়ায় অনেকের পক্ষেই কোথায় শুরু, কোন পোষ্টের পর কোন পোষ্ট ইত্যাদি খুজে পেতে সমস্যা হয় । সেই সমস্যা দুর করার জন্যই এই বই। বিষয়গুলি ধারাবাহিকভাবে সাজানো । মুলত বাংলা-টিউটরিয়েল সাইটের বাছাই করা বিষয়গুলি রয়েছে এখানে।

বহু মানুষের অভিজ্ঞতার ফল এতে অন্তর্ভূক্ত করা হয়েছে কাজেই তথ্যে ভুল থাকার সম্ভাবনা খুব কম। তারপরও,ইন্টারনেট দ্রুত পরিবর্তনীল একটি যায়গা। আজ যে নিয়ম প্রচলিত আগামীকালই তার পরিবর্তণ হতে পারে।

সে কারনে টাকা আয়ের কোন সাইট সম্পর্কে যা বলা হয়েছে সেটা সরাসরি অনুসরন না করে তাদের সাইটে দেয়া তথ্যগুলি দেখে নেবেন এটাই পরামর্শ।

এই বই কেন পড়বেন ? ফিল্যান্সার হওয়ার জন্য ?

আপনাকে ফিল্যান্সার হতে হবে এমন কথা নেই । হয়ত অন্য কাজে আপনি আরো ভাল করবেন । সেজন্য জানা প্রয়োজন হতে পারে ফিল্যান্সিং কেন আপনার উপযোগি না। অন্য কাজ কেন আপনার উপযোগি।

তাছাড়া  গল্প পড়তে এখানে ক্লিক করুন

আর যদি ফিল্যান্সার হতেই চান তাহলে কিভাবে শুরু করবেন, কিভাবে উন্নতির দিকে যাবেন, কোন কোন সমস্যার সম্মুখীন আপনাদেরকে হওয়া লাগবে পারে ,  কিভাবে সেই সমস্যা গুলো মোকাবেলা আপনারা নিজেরাই করতে পারবেন সেই সকল বিষয় গুলো এই  বইয়ের ভিতরে যথাযথভাবে উল্লেখ করা হয়েছে। এর অন্য কারোটা  কপি করার বদলে নিজের প্রয়োজনে পরিবর্তন করতে পারেন সেভাবেই উপস্থাপন করা হয়েছে বিষয়গুলি।

মানুষ জানতে চায় সেকারনেই মানব সভ্যতা গড়ে উঠেছে। বই মানবসভ্যতার সবচেয়ে বড় সম্পদ | কেউ পড়েন গল্প-কবিতা-উপন্যাস, কেউ পড়েন ইতিহাস-বিজ্ঞান-দর্শন | না পড়লেও চলত তবুও পড়েন ।

যারা পড়তে আগ্রহি তাদের যে কেউ এই বই পড়তে পারেন। এটুকু নিশ্চিত করতে পারি, এখানে কোন জটিল তন্ত্র দেয়া হয়নি। গল্পের বইয়ের মত পড়া সম্ভব।

ছাপা বই হিসেবে এটা প্রকাশ করার কথা ছিল । সেটা হলে আরো বেশি মানুষের উপকার হতে পারত। কেনহয়নি জানার জন্য বাংলাদেশের প্রকাশক (পুস্তক ব্যবসায়ী) সম্পর্কে সামান্য ধারনাই যথেষ্ট। বিনামুল্যের ই-বুক হিসেবে সকলের সামনে দেয়া হল | ডাউনলোডের জন্য ইন্টারনেট, পড়ার জন্য কম্পিউটার ইত্যাদি না থাকলে অনেকেই হয়ত ব্যবহারের সুযোগ পাবেন না।

বইটির জন্য ধন্যবাদ প্রাপ্য মুলত বাংলা-টিউটর ব্লগের ভিজিটরদের। তাদের আগ্রহের কারনে সেখানে বিভিন্ন বিষয় নিয়ে বিপুল পরিমান তথ্য জমা হয়েছে। আগামীতে আরো হবে। এই বইতে নেই এমন বিষয় পেতে পারেন সেখানে।  সেই সাথে কোন প্রশ্ন বা অন্য বিষয়ের অন্তর্ভূক্তি চাইলে মন্তব্য লিখে জানাতে পারেন ।

 www.sloveanyproblem.xyz 

উপরে আমি বই থেকে কিছু লেখা নিয়ে আপনাদেরকে বলেছি বইটি সম্পর্কে আপনারা কি কি জানতে পারবেন সেই বিষয়গুলো সম্পর্কে  স্পষ্ট ভাবে  আপনাদেরকে বর্ণনা করেছি। বইটি ডাউনলোড করার জন্য বই এর লিঙ্ক  দেওয়া হয়েছে আপনার ডাউনলোডে ক্লিক করে সরাসরি গুগল ড্রাইভ থেকে বইটি খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন । 

☞ ডাউনলোড করুন

নবীনতর পূর্বতন
close