বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

বেগম রোকেয়ার জীবনী

 
রোকেয়া সাখাওয়াত হোসেন 1880 সালের 9 ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর থানার অন্তর্গত পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জহির উদ্দিন আবু আলী হায়দার সাবের।এবং মাতা রাহাতুন্নেসা চৌধুরী তার প্রকৃত নাম রাখা রোকেয়া খাতুন। এবং বৈবাহিক সূত্রে রোকেয়া সাখাওয়াত হোসেন।
বেগম রোকেয়ার জীবনী 
রোকেয়ার পিতা বহু ভাষায় সুপণ্ডিত হলেও মেয়েদের শিক্ষার ব্যাপারে ছিলেন রক্ষণশীল।বড় ভাই বোনের সাহচর্যে বাংলা ও ইংরেজি ভাষা ভালোভাবে রপ্ত করেন। এবং জ্ঞান অর্জনের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। 1898 সালের উর্দুভাষী বিপত্নীক সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। উৎসাহ ও অনুপ্রেরণা জ্ঞান অর্জনের পথ সুগম হয়।বিরূপ সমালোচনা ও নানা প্রতিকূলতার মুখেও তিনি কখনোই নারী শিক্ষার লক্ষ থেকে সরে আসেননি। বরং পর্দা প্রথা ও শিক্ষা বিমুখ মুসলমান মেয়েদের শিক্ষার আলোয় আলোকিত করার জন্য বাড়িতে বাড়িতে ঘুরে ছাত্র সংগ্রহ করেছেন।

রোকেয়া বাংলা গদ্যের বিশিষ্ট শিল্পী। সমাজের কুসংস্কার ও জড়তা দূর করার জন্য তিনি অসাধারণ পাণ্ডিত্যপূর্ণ ও হৃদয়গ্রাহী গদ্য রচনা করেন। তার সব রচনায় সমাজ জীবনের গভীর উপলব্ধি থেকে উৎসারিত।  মতিচুর ও অবরোধবাসিনী তার তাৎপর্যপূর্ণ গদ্যগ্রন্থ। এছাড়া সুলতানার স্বপ্ন' ও পদ্মরাগ নামে দুটি উপন্যাস তিনি রচনা করেন।

 1932 খ্রিস্টাব্দে 9 ডিসেম্বর এই মহিয়সী নারীর জীবনাবসান ঘটে।
Disqus Comments

ইমেইল সাবস্ক্রিপশন