বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবনী

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৭৬ খ্রিস্টাব্দে পনেরোই সেপ্টেম্বর পশ্চিমবাংলা হুগলি জেলার দেবানন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল মতিলাল চট্টোপাধ্যায় এবং মাতার নাম ভুবনমোহনী দেবী।
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবনী 
বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় এই উপন্যাসিক এর ছোটবেলা কাটে দারিদ্র্যের মধ্যে। ২৪ বছর বয়সে মনের চোখে সন্ন্যাসী গৃহত্যাগ করেছিলেন শরৎচন্দ্র। সঙ্গীতজ্ঞ হিসেবে খ্যাতির সূত্রে ঘটনাচক্রে এক জমিদারের বন্ধু হয়েছিলেন তিনি জীবিকার তাগিদে দেশ ছেড়ে গিয়েছিলেন বর্মা মূল্যকে অর্থাৎ বর্তমান মিয়ানমারে।

 শরৎচন্দ্র তার জীবনের নানা অভিজ্ঞতা ও বিচিত্র সব মানুষের চরিত্র ফুটিয়ে তুলেছেন তার বিভিন্ন উপন্যাসে। বিশেষ করে সমাজের নিচু তলার মানুষ তার সৃষ্ট চরিত্রের অপূর্ব মহীমা নিয়ে চিত্রিত হয়েছে। কথাশিল্পী শরৎচন্দ্রের শিল্পমানষের মূল বৈশিষ্ট্য  মানবতা ও মানুষের প্রতি ভালোবাসা।

 শরৎচন্দ্রের প্রথম মুদ্রিত রচনা কুন্তলীন পুরস্কার প্রাপ্ত "মন্দির" নামে একটি গল্প। তার বিখ্যাত উপন্যাস গুলোর মধ্যে রয়েছে- দেবদাস, পল্লীসমাজ, চরিত্রহীন, শ্রীকান্ত, গৃহদাহ, দেনাপাওনা ইত্যাদি। এসব উপন্যাসে বাঙালি নারীর প্রতিকৃতি কম করে তিনি অসামান্য দক্ষতা দেখিয়েছেন। তার বহু উপন্যাস ভারতবর্ষের বিভিন্ন ভাষায় অনূদিত ও  চলচ্চিত্রায়িত হয়েছে। তার কয়েকটি উপন্যাস বিদেশি ভাষায় অনূদিত হয়েছে।
Sarat Chandra Chattopadhyay life history 
সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে ১৯২৩ খ্রিস্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় তাকে জগত্তারিণী স্বর্ণপদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৩৬ সালে তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান করে।

 শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৯৩৮ খ্রিস্টাব্দের ১৬ ই জানুয়ারি কলকাতায় মৃত্যুবরণ করেন।
Disqus Comments

ইমেইল সাবস্ক্রিপশন