ভাবসম্প্রসারন ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

ভাবসম্প্রসারনঃঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।
ভাবসম্প্রসারন ঘুমিয়ে আছে শিশুর পিতা
মূলভাব : আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আজকে যে শিশু আগামী দিনে সেই হবে জাতির স্বপ্নদ্রষ্টা, পথস্রষ্টা। তার মাঝেই ঘুমিয়ে আছে আরেক জীবননান্মুখ সৃষ্টিসত্ত্বা।

ভাব-সম্প্রসারণ : পৃথিবীর প্রতিটি মানুষের মধ্যেই রয়েছে অপার সম্ভাবনা। কেবল উপযুক্ত পরিবেশ এবং সঠিক ব্যবহারের অভাবে তা অনেক সময় নষ্ট হয়ে যায়। মানুষ নির্বোধ শিশুরূপে জন্মালেও সেই শিশু সত্ত্বার মাঝেই বিরাজ করে ভবিষ্যতের সব আশা-আকাঙ্ক্ষা।আজকের শিশুই হবে আগামীতে জাতির ত্রাণকর্তা, স্বপ্নদ্রষ্টা এবং সর্বময় কর্তৃত্বের অধিকারী। তাই শিশুকে উপযুক্ত হয়ে বেড়ে ওঠার জন্য যে
পরিবেশ দরকার তা আমাদেরকেই তৈরি করে দিতে হবে। তাদের ভেতরের সৃজনশীল সত্তা, সুকুমার বৃত্তিগুলাে জাগ্রত হচ্ছে কিনা সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। কিন্ত আমাদের দেশে শিশুরা মানসিক বিকাশে তেমন কোনাে সুযােগ-সুবিধা পাচ্ছে না। তাদের পরিচর্যা ঠিকমতাে হচ্ছে না। উপযুক্ত পরিবেশ, শিক্ষা, সুযােগের অভাবে আমাদের দেশের অনেক শিশুর জীবন অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে।সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যার ঘূর্ণাবর্তে তারা হারিয়ে যাচ্ছে অল্পবয়সেই। এদেশের লক্ষ লক্ষ শিশু আজ অন্নহীন, বস্ত্রহীন,বাসস্থানহীন এবং শিক্ষার আলাে থেকে বঞ্চিত। যার জন্য পরবর্তীকালে তারা জাতির কাঁধে বােঝা হয়ে চেপে বসে। এ অভিশাপের দায় আমাদের সবার। আমাদের উচিত সে দায় থেকে বাঁচার জন্য শিশুর বিকাশের যথােপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা। সব শিশুকে নিজের সন্তানের মতাে ভালােবেসে তাদের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার সুব্যবস্থা করা। আজকের শিশু যদি আগামী দিনে দেশের সুনাগরিক হয়ে বেড়ে ওঠে তবেই দেশের মঙ্গল ও মুক্তি আসবে। আজকের শিশু যদি আগামী দিনে বিকাশ শান্মুখ সত্ত্বায় বেড়ে ওঠার সুযােগ পায়,তবেই হবে সে আরেক সৃজন সত্তার পিতা। কারণ প্রত্যেক শিশুর মাঝেই ঘুমিয়ে আছে সেই জীবন বিকাশশান্মুখ সত্তা।

মন্তব্য:শিশুর বিকাশের জন্য প্রয়ােজন উপযুক্ত পরিবেশ। উপযুক্ত পরিবেশ পরিস্থিতি নিশ্চিত হলে আজকের শিশুই হয়ে উঠবে আগামী দিনের সৃজনশীল সত্তা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url