brave কন্টেন্ট ক্রিয়েটর কি এবং এর থেকে কিভাবে লাভবান হবে ওয়েবসাইট মালিকরা

ব্রেভ এবং বেসিক অ্যাটেনশন টোকেন কি?ব্রেভ হচ্ছে একটি বিজ্ঞাপন মুক্ত ওয়েব ব্রাউজার যে ব্রাউজারটির মাধ্যমে আপনি যেকোন সাইট ভিসিট করতে পারবেন সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত ভাবে।আপনাকে কোন প্রকার বিজ্ঞাপনের সম্মুখীন হতে হবে না।  এবং ব্যাসি আ্যাটেনশন টোকেন তৈরি করা হয়েছে  এই ব্রাউজারে পেমেন্ট গেটওয়ে হিসেবে। অর্থাৎ এই ব্রেভ ব্রাউজার এর  সকল পেমেন্ট বা লেনদেন আপনি এই  বেসিক অ্যাটেনশন টোকেনের মাধ্যমে করতে পারবেন। এবং এটি কোন ad-blocker সার্ভিস বা ক্ষুদ্র কোনো প্রজেক্ট নয় একই কাজ শুরু করেছে 2017 সালের থেকে বর্তমান পর্যন্ত  তারা কাজ করে যাচ্ছে এবং তাদের অগ্রযাত্রা ক্রমশই উন্নতির দিকে এগোচ্ছে।
brave income
তাদের মূল লক্ষ্য কি? প্রত্যেক জিনিসের এই একটি মূল লক্ষ্য থাকে সেরকম এই ব্যাসিক অ্যাটেনশন টোকেন (Basic attention token) এবং ব্রাউজারেরও  একটি লক্ষ্য রয়েছে। এবং তাদের মূল লক্ষ্য হলো বিজ্ঞাপন জগতে যুগান্তকারী পরিবর্তন আনা। এবং এর পাশাপাশি বিভিন্ন কনটেন্ট  ক্রিয়েটরদের যোগ্য সম্মানী প্রদান করা। অর্থাৎ আপনার তৈরি কনটেন্ট যদি কারো ভালো লেগে থাকে তাহলে সে আপনাকে সরাসরি পুরস্কৃত করতে পারবে। এবং সে পুরস্কারের মাধ্যমটি হবে বেসিক অ্যাটেনশন টোকেন(Basic attention token)।

 ওয়েবসাইট পরিচালনাকারির ক্ষতি এবং সম্ভাবনা কি?  আপনারা সকলে ইতিমধ্যে জেনেছেন ব্রাউজার হচ্ছে একটি সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত ব্রাউজার পক্ষান্তরে প্রত্যেকটি ওয়েবসাইট মালিক এর আয়ের একটি অন্যতম উৎস হচ্ছে বিজ্ঞাপন প্রদর্শন করা। বেশিরভাগ ওয়েবসাইটের মালিক কে গুগল অ্যাডসেন্সের মাধ্যমে তাদের ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদান করে আয় করে থাকেন। তাহলে যদি আপনার সাইট কেউ Brave ব্রাউজার দিয়ে ভিজিট করে তাহলে আপনার বিজ্ঞাপন গুলো তার সামনে প্রদর্শিত হবে না। এর ফলে আপনার ওয়েবসাইট থেকে আয়ের পরিমাণ অনেক কমে যাবে। এটি একটি ক্ষতির দিক মনে হলেও  আপনি চাইলে এই ক্ষতি কে লাভে পরিণত করতে পারেন। এর জন্য আপনার ওয়েবসাইটটিকে ব্রভের কনটেন্ট ক্রিয়েটর   প্রোগ্রামে ভেরিফাই করতে হবে। এর ফলে আপনার ওয়েবসাইট থেকে উঠবে ব্রাউজার দিয়ে শুরু করলে আপনি কিছু পরিমাণ টোকেন পাবেন এবং আপনার কনটেন্ট কারও ভাল লাগলে আপনাকে তারা টোকেন গিফট করতে পারবেন। যেটি আপনার জন্য মূলত একটি লাভজনক দিক।
online income using brave

কিভাবে আমি কনটেন্ট ক্রিয়েটর  প্রগ্রামে যুক্ত হতে পারি? মনে করি আপনার একটি ওয়েবসাইট আছে অথবা একটি ইউটিউব চ্যানেল। তাহলে আপনি কিভাবে এই ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থেকে কনটেন্ট ক্রিয়েটর প্রোগ্রামের যুক্ত হবেন দেখে নিন। প্রথমে আপনার একটি ভেবে কনটেন্ট ক্রিয়েটর অ্যাকাউন্ট তৈরি করতে হবে। কনটেন্ট ক্রিয়েটর অ্যাকাউন্ট তৈরি করতে প্রথমে আপনি ব্রাউজারটি ডাউনলোড করুন। ব্রাউজারটি আপনি এই লিংক থেকে ডাউনলোড করতে পারেন।  এই লিংক থেকে আপনি যদি ব্রাউজারটি ডাউনলোড করেন তাহলে আপনি কিছুটা অতিরিক্ত আয় করতে পারবেন। এবং আমিও কিছু লাভবান হব।
 এবার ব্রাউজার টি ডাউনলোড হয়ে গেলে আপনি এই লিঙ্কে প্রবেশ করুন এবং সাইন আপ  অপশনে গিয়ে আপনার ইমেইল টি দিন এবং সাইন আপ বাটনে প্রেস করুন। দেখবেন আপনার ই-মেইলে একটি মেইল এসেছে। এবং একটি ইমেইল ভেরিফিকেশন কোড পাবেন সেই কোডে ক্লিক করে আপনার ইমেইল টি ভেরিফাই করে নিন। তাহলে আপনার ব্রেভ কন্টেন্ট  ক্রিয়েটর অ্যাকাউন্ট তৈরি হয়ে গেল এবার আপনার লগইন করার পালা।  আপনি ব্রেভ কনটেন্ট creator's সাইনআপ অপশনে পাশেই দেখেছিলেন  লগইন অপশন।  সেই লগইন অপশন এ গিয়ে আবার আপনার ইমেইল দিয়ে একই প্রক্রিয়ায় লগইন করুন। মনে রাখবেন আপনাকে প্রত্যেকবার ঠিক একই প্রক্রিয়ায় লগইন করতে হবে অর্থাৎ কনটেন্ট ক্রিয়েটর এগিয়ে লগইন অপশন এ আপনার ইমেইল প্রদান করবেন এবং আপনার ই-মেইলে একটি মেইল যাবে সেখানে  দেওয়া লিংকে ক্লিক করার মাধ্যমে লগইন করতে পারবেন।
brave reward
লগইন হয়ে গেল এবার আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল যুক্ত করার পালা। আপনি আপনার কনটেন্ট ক্রিয়েটর অ্যাকাউন্টের একদম নিচে গেলে দেখতে পাবেন অ্যাড চ্যানেল নামক একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করার পর আপনি সিলেক্ট করুন আপনি ইউটিউব চ্যানেল নাকি ওয়েবসাইট যুক্ত করতে চান। আপনি ইউটিউব চ্যানেল যুক্ত করতে চাইলে আপনার ই-মেইলের মাধ্যমে সরাসরি যুক্ত করতে পারবেন। এবং ওয়েবসাইট যুক্ত করতে চাইলে আপনাকে অবশ্যই ডোমেইন ভেরিফাই করতে হবে। তবে এই ডোমেইন ভেরিফাই নিয়ে কোন চিন্তার কারন নেই। আমরা গুগল সার্চ কনসোল বা অন্যান্য কারণে ডোমেন ভেরিফাই করেছি। ঠিক একই নিয়মে আপনি এখান থেকে ডোমেইনটি ভেরিফাই করে নিন।  আপনাকে তারা একটি টেক্সট ফাইল বা কোড দিবে। আপনি কোডগুলো কপি করে নিন এবং ডোমেইন কন্ট্রোল প্যানেলে গিয়ে একটি কি একটি Txt ডকুমেন্টে কোড গুলো যুক্ত করে দিন। তাহলে আপনার ওয়েবসাইট বাস ইউটিউব চ্যানেল যুক্ত হয়ে যাবে। ইউটিউব চ্যানেল যুক্ত করার জন্য আপনাকে কোন ভেরিফিকেশন বকে অবলম্বন করতে হবে না শুধুমাত্র আপনি আর্সেনালের আপনার ইমেইল দ্বারাই সরাসরি যুক্ত করে দিতে পারবেন।

 তাহলে আপনার ইউটিউব ওয়েবসাইট যুক্ত হয়ে যাবে। এখন কেউ চাইলে আপনার ইউটিউব  বা ওয়েবসাইটে টিপস করার মাধ্যমে আপনাকে প্রস্তুত করতে পারবে। এছাড়াও যখন রেপ দাও যদি আপনার সাইটটি ভিজিট করা হবে তার উপর ভিত্তি করে কিছু পরিমাণ টোকেন আপনাকে দেওয়া হবে। আর এ কারণে অ্যাড ব্লক এর মাধ্যমে আপনার যে ক্ষতি হয়েছে তার কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবেন। এছাড়াও এখানে রয়েছে রেফারেল করার মাধ্যমে আয়ের বিশাল সুযোগ। পাতার ইউটিউব চ্যানেল ভাউচার কিন্তু করার পরে আপনি দেখতে পারবেন রেফারেল লিংক আমাকে একটি অপশন সেখানে ক্লিক করলে আপনি একটি রেফারেল লিংক পাবেন। লিংকটি কপি করুন এবং অন্যদের মাঝে শেয়ার করুন। যদি ওই লিংক থেকে কেউ ব্রাউজারটি ডাউনলোড করে তাহলে আপনি পেয়ে যাবেন পাঁচ ডলার সমপরিমাণ টোকেন। তবে রেফারেল কমিশন পাওয়ার জন্য আপনার রেফারেল এ ডাউনলোড করা অ্যাপটি অন্ততপক্ষে 1 মাস ব্যবহার করতে হবে। এবং যেদিন এক মাস পূর্ণ হবে সেদিন আপনার একাউন্টে সরাসরি পাঁচতলার যুক্ত হয়ে যাবে।

 ব্রেভ থেকে আপনার বেসিক এটেনশন টোকেন  পেমেন্ট নিতে আপনাকে একটি আপহোল্ড একাউন্ট তৈরী করতে হবে। এবং একাউন্টে একটি আইডি কার্ডের মাধ্যমে ভেরিফাই করে নিতে হবে তবে এসকল ভেরিফাই প্রক্রিয়া অত্যন্ত সহজ তাই ঘাবরাবেন কোন কারণ নেই। এই পোস্টে আপনি আপওল্ড অ্যাকাউন্ট তৈরী সম্পর্কিত বিষয়ে জানতে পারেন। এবার আপলোড অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে এবং ভেরিফাই করা হলে পরে আপনি আপনার দেব কনটেন্ট ক্রিয়েটর একাউন্টে সেটি কানেক্ট করে দিন। তাহলে আপনি প্রতি মাসের হাই আপনার আপ হোল্ড (uphold) একাউন্টে পেয়ে যাবেন। আপ হোল্ড মূলত একটি ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট। ঠিক যেমন কয়েনবেস ব্লকচেইন ইত্যাদি ওয়ালেট গুলো। 

ব্যসিক অ্যাটেনশন টোকেন তো পেলাম এটি কিভাবে হাতে পাবো? বেসিক  অ্যাটেনশন টেকেন যেহেতু ক্রিপ্টোকারেন্সি ভিত্তিক। সেহেতু আপনাকে Exchange সাইটের এক্সচেঞ্জ করে নিতে হবে। আপনি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জার এ গিয়ে ইউএসডি(usd) অথবা বিটকয়েনে কনভার্ট করে নিতে পারেন। অথবা অনেক ফেসবুক গ্রুপ  বা সাইট রয়েছে   সেখান থেকে সরাসরি বিকাশে টাকা তুলতে পারবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url