ভাব সম্প্রসারণ সুশিক্ষিত লােক মাত্রই স্বাশিক্ষিত

ভাব সম্প্রসারণ: সুশিক্ষিত লােক মাত্রই স্বাশিক্ষিত।
মূলভাব : শিক্ষাই মনুষ্যত্ব বিকাশের পূর্বশর্ত। কিন্তু প্রকৃত শিক্ষা কেউ কাউকে দিতে পারে না। স্ব-অর্জিত শিক্ষাই মানুষকে সুশিক্ষিত করে ।

ভাব-সম্প্রসারণ : যার মধ্যে প্রাণ আছে তাকে আমরা বলি প্রাণী। যার মধ্যে মনুষ্যত্ব আছে তাকে বলি মানুষ। আর যার মধ্যে শিক্ষা আছে তাকে বলি শিক্ষিত। এ শিক্ষার নির্দিষ্ট কোনাে সীমা পরিসীমা নেই।শিক্ষালাভের জন্য শিক্ষা প্রতিষ্ঠান আছে। কিন্তু প্রকৃত শিক্ষা আরম্ভ
হয় গৃহেই। পিতামাতাই সেখানে প্রধান শিক্ষক। তারপর পরিবার ও পরিবেশ ! এর পরে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য যে, শেষােক্ত প্রতিষ্ঠান গুলােই শিক্ষা লাভের বিনিময়ে শিক্ষার্থীকে সার্টিফিকেট বা সনদ প্রদান করে। কিন্তু মনে রাখতে হবে যে, স্কুল-কলেজের শিক্ষা হলাে ডিগ্রি সর্বস্ব শিক্ষা। তা কোনাে নির্দিষ্ট পরিমাপের পড়াশােনা বা শিক্ষালাভ। সেখান থেকে সনদপ্রাপ্ত হয়ে শিক্ষিত বলে পরিচিতি লাভ
করা যায় ঠিকই, কিন্তু সে শিক্ষা সীমিত। প্রকৃত শিক্ষা বা জ্ঞানার্জন হয় বিশ্ববিদ্যালয় জীবনের বাইরেই। কারণ, বিদ্যা ও জ্ঞানের ক্ষেত্র এত বিশাল ও সীমাহীন যে, তা নির্দিষ্ট পরিসরের শিক্ষা ব্যবস্থার মধ্যে লাভ করা যায় না। সেজন্য জ্ঞান, পাণ্ডিত্য, মেধা ও প্রজ্ঞায় পরিপূর্ণ হয়ে উঠতে হলে পৃথিবী বা বিশ্ব নামক উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে হবে। এ শিক্ষাকে বলা হয় সুশিক্ষা। সুশিক্ষা যে লাভ করেছে সে সুশিক্ষিত, অন্যদিকে সে স্বশিক্ষিতও বটে। কারণ তাঁর শিক্ষা লাভ তাে নিজের জ্ঞান বুদ্ধি ও উপলদ্ধি দিয়েই হয়েছে, প্রতিষ্ঠানের সীমাবদ্ধ ঘেরাটোপের মধ্যে নয়। তাই সুশিক্ষিত লােকই স্বশিক্ষিত।

মন্তব্য : শিক্ষার মাধ্যমে আত্মার বিকাশ সম্ভব। আর এ শিক্ষা অর্জনের জন্য চাই সাধনা। সদিচ্ছায় শিক্ষার প্রতিটি স্তরে বিচরণ করে একজন শিক্ষার্থী স্বশিক্ষিত হয়ে উঠতে পারে । আর স্বশিক্ষিত ব্যক্তি মাত্রই সুশিক্ষিত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url