ভূয়া বা ফেইক ফেসবুক আইডি কিভাবে সনাক্ত করবো? কেন তৈরি করা হয় ভূয়া ফেসবুক একাউন্ট

আমরা সকলেই ফেসবুক আইডি ব্যাবহার করি।আমাদের বিভিন্ন পরিচিত ও অপরিচিত আইডি থেকে ফেসবুক ফ্রেন্ড রিকোয়েস্ট আসে।এগুলোর ভিতরে অনেক আছে রিয়েল আইডি আবার অনেক গুলো আছে ভুয়া ফেসবুক আইডি।ফেসবুকের ভুয়া আইডির বিরুদ্ধে ফেসবুক কতৃপক্ষের চিন্তা এবং পদক্ষেপের কমতি নেই। তবুও থেমে নেই ভূয়া আইডি তৈরি করা।কারন ভূয়া আইডি থেকে বিভিন্ন কাজ করা হয়। তার মধ্যে কিছু মানুষের ক্ষতি করার জন্য আবার কিছু ভূয়া আইডি তৈরি করা হয় ব্যাক্তিগত কারনে।এসকল আইডি মানুষের ক্ষতি করার জন্য তৈরি করা হয় না।তবে যেসকল আইডি গুলো ক্ষতি করার জন্য তৈরি করা হয় সে গুলোর এক্টিভিটিই আপনাকে বলে দেবে এর আসল উদ্দেশ্য।ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার জন্য ফেসবুক বিভিন্ন পদক্ষেপ গ্রহন করে যেমন বিভিন্ন ভেরিফাই প্রক্রিয়া,ভূয়া আইডি সনাক্ত। ফেস ভেরিফাই প্রদান করা ইত্যাদি।ভূয়া ফেসবুক আইডি চেনার জন্য আমরা বিভিন্ন বিষয় লক্ষ করতে পারি।এসকল থেকে ভুয়া ফেসবুক আইডি খুব সহজেই চিনতে পারা যায়। আমরা আজ সে সকল বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। কিভাবে ভূয়া/ফেইক আইডি সনাক্ত করবেন সেগুলো হলো-
ফেসবুক টিপস
প্রোফাইল পিকচারঃ
একটি ভূয়া ফেসবুক আইডি সনাক্ত করার প্রথম ধাপ হলো প্রোফাইল পিকচার।কারন একটি ভূয়া ফেসবুক আইডির প্রোফাইল পিকচার একটি আসল/রিয়েল আইডির থেকে ভিন্ন ধরনের হয়ে থাকে।প্রোফাইল পিকচার গুলো থাকবে ভিন্ন ধরনের।বিভিন্ন ধরনের ছবি।একাধিক ব্যাক্তির ছবি।অস্পষ্ট ছবি ইত্যাদি থাকে ভূয়া আইডিতে।তবে অনেক রিয়েল ফেসবুক আইডিতেও বিভিন্ন ধরনের ছবি দেওয়া থাকতে পারে। তাই শুধুমাত্র প্রোফাইল পিকচার দেখেই নিশ্চিত করা যাবে না যে,আইডি টি আসল নাকি নকল।

প্রোফাইল পিকচার এর সাথে আরো কিছু বিষয়ে লক্ষ করতে পারি আমি ভূয়া ফেসবুক আইডি সনাক্ত করার জন্য।একটি ফেসবুক আইডির এক্টিভিটি, কমেন্ট সেকশন চেক করতে পারি।ফ্রেন্ড লিষ্ট খুজে দেখতে হবে।তাহলেই ১০০% শিউর হওয়া সম্ভব। 

ফ্রেন্ড লিষ্টঃ
একটি রিয়েল আইডিতে ফ্রেন্ড গুলো থাকবে গোছানো। অর্থাৎ যে ব্যাক্তির আইডি তার আশেপাশের বা সামঞ্জস্য পূর্ণ।আগোছালো ও বিভিন্ন এলাকার লোকজন,বিভিন্ন দেশের আইডি,আইডিতে ফ্রেন্ডদের এক্টিভিটি ভালো না।বিভিন্ন ভূয়া নামের ফেসবুক আইডিতে ভরা ইত্যাদি। এসকল বিষয় গুলো লক্ষ করলে বুঝবে আইডিটি অবশ্যই ভূয়া। 

পোস্টে কমেন্টঃ
একটি ফেসবুক আইডি সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হলো সেই আইডির কমেন্ট সেকশন চেক করা।কারন একটি ভূয়া ফেসবুক আইডিতে কমেন্ট গুলো অন্য ধরনের হয়ে থাকে।কারন পরিচিত একজন ব্যাক্তির ফেসবুক আইডিতে আমরা বিভিন্ন ধরনের কমেন্ট করে থাকি যেসকল কমেন্ট অপরিচিত আইডিতে করি না।এছাড়াও বিভিন্ন সম্পর্কের সম্মোধন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি ভাবুন আপনার কোন ভাই/বন্ধুর আইডিতে কেমন করেন্ট করে থাকেন?নিশ্চয়ই ব্যাতিক্রম ধর্মী কমেন্ট।কিন্তু একটি অচেনা আইডি এবং অপরিচিত আইডিতে সেরকম কমেন্ট করবেন না।এবং অন্য ব্যাক্তিরাও তা করবে না।তাহলে বুঝতে পারছেন যে আপনি কমেন্ট দেখলেই ৯০+% শিউর হতে পারেন আইডিটি আসল না নকল।

উপরোক্ত বিষয় গুলো ভালো করে লক্ষ করলে বুঝতে পারবো ফেসবুক আইডিটি আসলে ফেইক নাকি রিয়েল আইডি। সর্বোপরি আপনাদের পরামর্শ দিব ফেসবুক নতুন কোন আইডি কে ফ্রেন্ড হিসেবে যুক্ত করতে হলে আগে তা যাচাই করে নিন।নাহলে পড়তে পারেন বিভিন্ন জটিল সমস্যার মাঝে!
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url