বিজ্ঞান ও প্রযুক্তি

ডোমেইন হলো একটি ওয়েবসাইট বা ব্লগের পরিচিতি বহন করে থাকে।আপনি যে কোন ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারেন।কিন্তু আপনার সাইটের পরিচিতি বহন করবে ডোমেইন। তাহলে ডোমেইন নেম কেন ব্যবহার করা হয় বুঝতে পারছেন। তাই ডোমেইন কেনার আগে আমাদের অবশ্যই ভাবতে হবে আমরা কি কারনে বা উদ্দেশ্য নিয়ে সাইট শুরু করতে যাচ্ছি।এবং সাইটের নাম বা ডোমেইন কি ধরনের হওয়া উচিত।একটি সাইটকে জনপ্রিয় করে তুলতে এর ডোমেইন নেম এর ভূমিকা অপরিসীম।আমরা জানি একটি সাইটকে জনপ্রিয় করে তুলতে হলে গুরুত্বপূর্ণ বিষয় হলো টপ লেভেল ডোমেইন নির্ধারণ করা। এবং বর্তমান সময়ে টপ লেভেল ডোমেইন অনেক থাকলেও আমাদের সকলের চাহিদা ডট কম ডোমেইন নির্ধারণ করা। কিন্তু সমস্যা হলো এই ডোমেইন এক্সটেনশন টি বহুল পরিমাণে ব্যবহৃত।তাই পছন্দসই নাম নির্বাচন করে সেই ডোমেইন টি এভেইএবেল পাওয়া অনেক কস্টকর।তাই আপনি নাম নির্বাচন করে হতাশ হতে পারেন।এক্ষেত্রে আপনি .Xyz  ডোমেইন ব্যাবহার করতে পারেন।এর পিছনে রয়েছে অনেক কারন।আসুন কারন গুলো সম্পর্কে একটু আলোচনা করে নেওয়া যাক:
সাইট করার প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে টপ লেভেল ডোমেইন।টপ লেভেল ডোমেইন কি! বর্তমানে পৃথিবীতে ২৪০ টির বেশি টপ লেভেল ডোমেইন নেম রয়েছে এবং নতুন নতুন টপ লেভেলের ডোমেইন যুক্ত হচ্ছে। .xyz হলো এমনই একটি টপ লেভেল ডোমেইন।এটি মুলত gTLD  - generic top level domain

কেনো. xyz ডোমেইন নির্ধারণ করবেন!আমি আগেই বলেছে বর্তমান সময় টপ লেভেল ডোমেইন এর মধ্যে .কম ডোমেইন হলো সকলের পছন্দের শীর্ষ তালিকায়। আর একারনে প্রতিদিন লাখ লাখ ডোমেইন রেজিষ্ট্রেশন করা হচ্ছে .com এক্সটেনশনে।তাই আপনার পছন্দের ডোমেইন টি চাইলেই রেজিষ্ট্রেশন করতে পারবেন না।যদি না নেম টি এভেইলএবল থাকে।আর একারনেই আপনি .xyz ডোমেইন টি নির্বাচন করবেন।এর ফলে পছন্দসই নাম নির্বাচনে আপনাকে কোন ঝামেলা পোহাতে হবেনা।

মূল্য!একটি ডোমেইন কিনতে ১০০০ টাকার মত লেগে যায়। কিন্তু যারা নতুন ব্লগ করবেন ভাবছেন এবং ডোমেইন নেমটি চান টপ লেভেলের ও ইউনিক নামের।আবার টাকার দিক থেকেও চিন্তিত তাদের জন্য আদর্শ ডোমেইন হলো xyz. কারন এই ডোমেইনটি অনেক অনেক ডোমেইন হোস্টিং প্রোভাইডার অনেক কম মূল্যে বিক্রি করে থাকে।আপনি চাইলে ৫০-২৫০ এর মধ্যেই কিনে নিতে পারবেন একটি টপ লেভেলের .xyz  ডোমেইন। এছাড়া অনেকে আছে যারা হোস্টিংয়ের সাথে ফ্রি-তে দিয়ে থাকে।এর ফলে ওয়েবসাইট করার এককালীন খরচ অনেক অংশে কমে যাবে।যা একজন ব্লগার এবং নতুন উদ্দোক্তার ক্ষেত্রে পজেটিভ দিক!

.xyz রেজিস্ট্রি হয় ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারিতে আপনি চাইলে ICANN registry documents দেখতে পারেন।এবং এটি একটি সম্ভাবনাময় ডোমেইন এক্সটেনশন। কারন প্রতিদিন প্রচুন পরিমান.xyz ডোমেইন রেজিষ্ট্রেশন হচ্ছে।এর প্রধান কারন হলো খুব সহজেই পছন্দসই নাম নির্বাচন করা সম্ভব এবং বিভিন্ন ডোমেইন হোস্টিং প্রোভাইডারদের অফার গুলো।

আরো দেখুন-
নিন ৩৪ ডলারের .design ফ্রি-তে এবং ৩ ডলারে .কম ডোমেইন 

নবীনতর পূর্বতন