করোনা ভাইরাসের নামে ম্যালওয়্যাল ও ট্রোজান ছড়াচ্ছে হ্যাকাররা

সাম্প্রতিক সময়ে আলোচনার শীর্ষ স্থানে রয়েছে করোনা ভাইরাস(Corona Virus). কারন এই করোনা ভাইরাসের প্রকোপে চিনে মহামারী আকার ধারন করেছে।এবং সংক্রমণে আশংকা রয়েছে বিশ্বের অনেক দেশের।তাই সারা বিশ্ব এখন উদ্বেগের ভিতর রয়েছে এই করোনা ভাইরাস নিয়ে।এই কারনে মানুষ ইন্টারনেটে করোনা ভাইরাস সম্পর্কে জানতে এবং সচেতন হতে তৎপর। আর এরই সুযোগ নিয়ে সাইবার দূর্বৃত্তরা করোনা ভাইরাসের নামে ম্যালওয়ার,ট্রোজান সহ বিভিন্ন ভাইরাস ব্যবহারকারীর কম্পিউটারে ছাড়াচ্ছে।
করোনা ভাইরাস
মূলত যারা ইন্টারনেটে করোনা ভাইরাস সম্পর্কে খোজ করছেন তারাই এই ম্যালওয়ার বা ট্রোজানের শিকার হচ্ছেন। তাই এ নিয়ে  সকলকে সচেতন থাকতে বলেছেন সাইবার নিরাপত্তা কর্মীরা।ক্যাসপারস্কির ম্যালওয়্যার বিশ্লেষক অ্যান্টন ইভানভ বলেছেন,এই পর্যন্ত করোনা ভাইরাসের সচেতনতার নাম করে ট্রোজান ছাড়ানোর ১০ টি ঘটনা চিন্তিত করতে পেরেছেন তারা।মূলত করোন এখন আলোচনার শীর্ষে আর এই সুযোগকে কাজে লাগাচ্ছে দূর্বৃত্তরা। 

ভাইরাস বা ট্রোজান গুলো ছড়ানো হচ্ছে ডক ফাইল(Doc File), ভিডিও (video),এমপি ফোর( MP4) ইত্যাদি ফাইল আকারে।তাই এসকল সন্দেহ যুক্ত লিংক(link),ফাইল(File),ভিডিও (video) ইত্যাদি ওপেন এবং ডাউনলোড করা থেকে বিরত থাকতে বলেছেন সাইবার সিকিউরিটি টিম।এ ধরনের ট্রোজান(Trojan) গুলো কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যারের ক্ষতি সাধন করে।এর পাশাপাশি কম্পিউটারে থাকা বিভিন্ন নষ্ট করে দিতে পারে এই ভাইরাস গুলো।

তারা আরো বলেন,কোন নির্ভর যোগ্য উৎস দাবি করে লিংক বা ফাইল পাঠানো হলে সে সম্পর্কে সচেতন হোন।এবং লিংক বা ফাইল ওপেন করার আগে যাচাই করে নিন।

SHARE THIS

Author:

নিজের ক্ষুদ্র জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার ক্ষুদ্র প্রয়াস!

0 comments:

💥পোস্টটি কেমন লাগলো?
💥এ সম্পর্কে কোন প্রশ্ন বা কোন মতামত আছে?
💥মতামত বা প্রশ্ন থাকলে তা কমেন্ট করে আমাদের জানান!