সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

ব্লগ বা ওয়েবসাইটের ক্ষেত্রে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এবং এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( Search Engine Optimisation -SEO) বা এসইও (SEO) এর ভিতরে সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কিওয়ার্ড রিসার্চ। কিন্তু  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ (Why keyword research is so important) ? আসুন ব্লগ বা ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চের গুরুত্ব আলোচনা করি!
মূল আলোচনায় যাওয়ার আগে জেনে নেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimisation) কি! ব্লগ বা ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি (search engine friendly)  করে তোলাই হচ্ছে মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। পক্ষান্তরে বলা চলে আপনার ওয়েবসাইট বা ব্লগের সকল কনটেন্ট রয়েছে সেগুলো কে অন্যান্য কম্পিটিটর (competitor) দের পিছে ফেলে সার্চ রেজাল্ট (search result) এর উপরে অবস্থান করার জন্য যে সকল প্রক্রিয়া অবলম্বন করা হয় তাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়।

তাহলে এবার মুল আলোচনায় আসা যাক! আমরা যেখানেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর টিউটোরিয়াল (Search Engine Optimisation tutorial) দেখিনা কেন সব খানেই দেখা যায় কিওয়ার্ড রিসার্চ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় এই কথাটি বলতে। কিন্তু অনেকেই আমরা এই কথার কারণ জানিনা। এসইওর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ কে সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে দেখা হয় কারণ একটি কিওয়ার্ড (Keyword) মাধ্যমেই একটি ওয়েবসাইটকে র‌্যাংক (RANK)  করানো সম্ভব।

[কিওয়ার্ড রিসার্চ কি (What is keyword research)? একটি ওয়েবসাইটের জন্য সঠিক কিওয়ার্ড খুঁজে বের করার জন্য যেসকল পদ্ধতি অবলম্বন করা হয় তাকে কি-ওয়ার্ড রিসার্চ বলে।]

এক্ষেত্রে যদি আপনি পুঙ্খানুপুঙ্খ ভাবে কিওয়ার্ড রিসার্চ করতে ব্যর্থ হন তাহলে আপনি আপনার প্রতিযোগীদের পিছনে ফেলে এগিয়ে যেতে পারবেন না। কারণ সঠিক কিওয়ার্ড (Right Keyword)  নির্ণয় ছাড়া একদিকে যেমন সঠিক ভিজিটরের নিকট পৌঁছানো সম্ভব না ঠিক তেমনি সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ না করে হাই কম্পিটিশন এবং হাই সার্চ ভলিয়ম কিওয়ার্ড নিয়ে কাজ করলে আপনি কখনোই আপনার হাই অথরিটি সম্পন্ন প্রতিযোগীদের পেছনে ফেলতে পারবেন না।

অপরদিকে আপনি যদি কিওয়ার্ড রিসার্চ ছাড়াই কোন কিওয়ার্ড নিয়ে কাজ করেন তাহলে সঠিক ফলাফল পাওয়া সম্ভব নয়। বিষয়টি আরও সহজভাবে বুঝে নেওয়া যাক, ধরুন আপনি একটি কিওয়ার্ড নিয়ে কাজ করতে চাচ্ছেন ইউ আর টি হল, " কিভাবে শরীরের ওজন কমানো যায়" আপনার এই কী-ওয়ার্ড নিয়ে আপনি কাজ শুরু করলেন। কাজ করা শেষে দেখলেন আপনি কাঙ্খিত ফলাফল পাচ্ছেন না। হয়তো দেখা গেল কেউ আর রেসপন্স ভলিয়ম এবং কম্পিটিশন অনেক হাই হওয়ার কারণে আপনি সার্চ রেজাল্টের প্রথম পাতায় কোনভাবেই অবস্থান করতে পারছেন না। এক্ষেত্রে দেখা গেল অনেক হাইওয় অথরিটি সাইট অলরেডি এই টি ওয়ার্ড এর রেংক করে আছে অনেক আগে থেকেই।

আবার এমন হতে পারে আপনার লেখা আর্টিকেলটি সার্চ রেজাল্টের প্রথম পাতায় দেখাচ্ছে। এবং সার্চ রেজাল্টে পজিশন ১! কিন্তু এরপরেও দেখা যাচ্ছে আপনি যথেষ্ট পরিমান ট্রাফিক পাচ্ছেন না! এক্ষেত্রেও আপনি রেংক করেও লাভবান হতে পারলেন না। আপনার খাটুনি বৃথা হল। কারণ আপনার টার্গেট করা কিওয়ার্ডের সার্চ ভলিউম (Search volume)  ছিল খুবই কম যা আপনার জন্য যথেষ্ট ছিল না। এবং আপনার একটি ওয়ার্ড এর সারাংশ ভলিয়ম ভবিষ্যতেও বৃদ্ধি পাওয়ার কোনো আশঙ্কা নেই।

এটুকু আলোচনা হতে বুঝতে পারলেন সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করা কেন এত গুরুত্বপূর্ণ। এর প্রধান কারণ হচ্ছে সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে ব্যর্থ হলে আপনি প্রথমত আপনার টার্গেটেড কাস্টমারদের নিকট পৌঁছাতে পারবেন না, তাহলে আপনার ওয়েব সাইটটি ই-কমার্স বা অন্যান্য যেকোনো ধরনের সেবা প্রদানকারী সাইট হোক না কেন কোন ভাবেই আপনার লাভ হবে না।

সঠিক সার্চ ভলিয়ম এবং কম্পিটিশন নির্ণয় করতে না পারলে হয় আপনি সার্চ ইঞ্জিনের র্যাংক করতে পারবেন না। অথবা র্যাংক করলেও পর্যাপ্ত পরিমাণে ট্রাফিক পাবেন না।

উপরোক্ত সকল কারণ এই কী-ওয়ার্ড রিসার্চ কে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে এতটা গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। এবং এর ফলে এটা সহজভাবেই বোঝা যায় কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url