ভাব সম্প্রসারণ: ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।

ভাব সম্প্রসারণ: ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।

মূলভাব: আজকের শিশুরা আগামীদিনের ভবিষ্যৎ কর্ণধার। তাদের অন্তরে সুপ্ত অবস্থায় লুকিয়ে রয়েছে ভবিষ্যতের সম্ভাবনা। সম্প্রসারিত ভাব : শিশুরাই জাতির ভবিষ্যৎ। আজকের শিশুরাই হবে আগামীদিনের ভবিষ্যৎ শিশুর পিতা। দেশ ও জাতির উজ্জ্বল ভবিষ্যৎ শিশুদের বুকে লুকিয়ে রয়েছে। এদের মাঝেই একটা দেশ ও জাতি ভবিষ্যৎ আশার উজ্জ্বল আলো প্রত্যক্ষ করে। আজ যারা পিতা, যারা কর্মী, তারা থাকবে না। মহাকাল তাদের নিয়ে যাবে অজানা রাজ্যে। এ শিশু সন্তানেরাই বড় হয়ে জ্ঞানী হয়ে তারা অসমাপ্ত কাজ সমাপ্ত করবে।

ভাব সম্প্রসারণ: ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।
তারা যদি সত্যিকার মানুষ হয়ে গড়ে উঠতে পারে তাহলে দেশের মঙ্গল নিশ্চিত হবে। দেশের মানুষ শিক্ষা, জ্ঞান ও কর্মে প্রকৃত মনুষ্যত্ব অর্জন করবে। তারা সাধনা ও কর্ম দিয়ে পৃথিবীকে আরো সুন্দর করে গড়ে তুলবে। জ্ঞান-বিজ্ঞানের শাখা-প্রশাখার আরো বিস্তৃতি ঘটাবে। তাই শিশুর পরিচর্যা, তাদের মানসিক বিকাশ, জ্ঞানের বিস্তৃতি প্রদান করতে পারলে তারা উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠবে। এর ফলে ভাবিজীবনে তারা উপযুক্ত সন্তানের পিতার আসনও লাভ করবে। ফলে জাতি আত্মমুক্তি লাভে সক্ষম হবে এবং দেশ ও জাতি সমৃদ্ধ হবে।

মন্তব্য : শিশুরা জাতির ভবিষ্যৎ পিতা। তাই বর্তমান শিশুর জীবন খুবই গুরুত্বপূর্ণ এবং সে গুরুত্বের কথা চিন্তা করে শিশুদের যথাযোগ্য পরিচর্যা করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url