SEO(Search Engine optimize) হচ্ছে কোন ওয়েবসাইট বা ওয়েব পেজকে সার্চ ইঞ্জিনে সাবমিট করা।যার মাধ্যমে সার্চ ইঞ্জিনগুলো আপনার ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করবে এবং ব্যবহারকারীর সার্চ করা বিষয়বস্তুর সাথে যাচাই-বাছাই করে তা প্রদর্শন করবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মূল কারণ হচ্ছে কোন ওয়েব পেজ বা ওয়েবসাইট কে তার উপযুক্ত ব্যবহারকারীর নিকট পৌঁছানো। কারণ আপনার ওয়েবসাইটটির নাম পৃথিবীর সকলে জানে না।তাই আপনি আপনার ওয়েবসাইটে কোন ধরনের সেবা প্রদান করছেন তা সবার জানাও সম্ভব নয়।কারণ আপনি কি নামে ওয়েবসাইট খুলেছেন তা সবাই জানে না।
আর এ কারণেই ব্যবহারকারী সরাসরি ওয়েবসাইট ভিজিট না করে বিভিন্ন সার্চ ইঞ্জিনের সার্চ করে তাদের কাঙ্ক্ষিত ফলাফলের জন্য। যে তারা কোন ধরনের সেবা চায় তা লিখে সার্চ করলে যে সকল ওয়েবসাইট তাদের সার্চকৃত সেবা যারা প্রদান করে তাদের ওয়েবসাইটটি প্রদর্শন করে।
মনে করুন আপনি অনলাইনে একটি মোবাইল ফোনের দাম এবং এর ফিচার সম্পর্কে জানবেন। সেক্ষেত্রে আপনি নাও জানতে পারেন কাঙ্খিত মোবাইল ফোনটির রিভিউ কোন সাইটে আছে।তখন আপনি কি করেন আপনার মোবাইল ফোনটির মডেল ইত্যাদি যে সকল বিষয় জানতে চান তা লিখে সার্চ করেন।
সার্চ ইঞ্জিন মুহূর্তের মধ্যে কতগুলো রেজাল্ট আপনার সামনে তুলে ধরে।এবং তার ভিতরে যেটি সর্বোচ্চ যুক্তিযুক্ত মনে হয় সেই সাইটটি আপনি প্রবেশ করেন। 
এই যে আপনি সার্চ ইঞ্জিনে দেখে তাদের সাইটটিতে প্রবেশ করলেন।এই সাইটটি সার্চ ইঞ্জিনে দেখাতে অর্থাৎ আপনার সার্চ করা বিষয়বস্তুর সাথে মিলে গেলে আপনাররম সামনে তুলে ধরতে যে সকল কাজ করতে হয় তাকে বলা হয় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

তাহলে আমরা বুঝতে পারলাম এসইও হচ্ছে কোন ওয়েবসাইট বা ওয়েব পেজে থাকা বিষয়বস্তু সম্পর্কে গ্রাহক সার্চ করলে পরে তার সামনে আপনার ওয়েবসাইটটি যাতে প্রদর্শন করে তার জন্য আপনাকে যে সকল কাজ করতে হবে সেটাই হচ্ছে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।
তাহলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এ বিষয়ে বুঝলাম।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন দুই প্রকার -
⏩অন পেজ এসইও
⏩অফ পেজ এসইও
অন পেজ এবং অফ পেজ এসইও এর বিবরণ,
⏩অন পেজ SEO কী?

অন পেজ এসইও বলতে আমরা বুঝি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য ওয়েবসাইট এর অভ্যন্তরে যে সকল কাজ করা হয় তাকে।উদাহরণস্বরূপ বলা যেতে পারে, রোবট টেক্সট, মেটা কী-ওয়ার্ড, মেটা টাইটেল ইত্যাদি সেট করা কে অন পেজ এসইও বলা হয়।
এক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই কিওয়ার্ড নির্নয় করে আপনার সাইটটি কোন বিষয় এর উপর  তৈরি এবং আপনার সাইটে কোন ধরনের কনটেন্ট আছে।তাই সঠিক কিওয়ার্ড নির্ণয় করা একান্তই জরুরী একটি বিষয়।  
অফ পেজ SEO কি?

অফ পেজ এসইও বলতে বুঝানো হয়েছে যে সকল কাজ ওয়েবসাইট বাইরের কাজ কে। অর্থাৎ ওয়েব সাইটের প্রচারণা চালানোর জন্য অন্যান্য সাইটে যে সকল কাজ করা হয় তাকে। যেমন, ফোরাম,সোশ্যাল মিডিয়া শেয়ার, ব্লগিং, ডিরেক্টরি সাবমিট ইত্যাদি।
মূলত এ সকল কাজ করা হয় ওয়েবসাইট এর প্রচারণার জন্য। এবং গুগোল  ওয়েবসাইটটি কতটা গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করে আপনার ওয়েবসাইটের লিঙ্ক  অন্যান্য কতগুলো ওয়েবসাইটে আছে তার উপর নির্ভর করে।তবে আপনাকে খেয়াল রাখতে হবে আপনি যে সাইটে আপনার সাইটের লিংক শেয়ার করলেন সিটি কতটা জনপ্রিয়। এবং গুগলের কাছে তার অবস্থান কি রকম। কারন যেসকল সাইট গুগলে রেংক করেন এরকম সাইটের লিংক শেয়ার করলে আপনার উপকারের চাইতে ক্ষতি হবে।
এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যায়,
আপনার ব্যাপারে যেকোনো কথা গ্রামের কয়েক জন সাধারণ মানুষ বলার চাইতে। গ্রামের মাতবর একা বললে সেটি বেশি গ্রহণযোগ্য হবে।
এর অর্থ হচ্ছে গুগলে যে সকল সাইট রেংক করেছে এবং ভালো পর্যায়ে আছে। সে সকল সাইটে আপনার  ব্যাক লিংক তৈরি করতে পারলে সার্চ ইঞ্জিন আপনাকে বেশি গুরুত্ব দেবে।
⏩এসইও আবার দুই ভাবে করা যায়,
১-পেইড SEO।
২-অর্গানিক SEO।
⏩পেইড SEO-
পেইড   অর্থাৎ নাম শুনে আপনি বুঝে গিয়েছেন যে এটি করতে হলে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে।এবং আপনার কীওয়ার্ড এর সাথে মিললে সার্চ ইঞ্জিন সবার উপরে আপনার রেজাল্ট দেখাবে।
⏩অর্গানিক SEO-
সার্চ ইঞ্জিন এর সকল নিয়ম কানুন মেনে জে এসইও করা হয় তাকে অর্গানিক এসইও বলে।
তাহলে আমরা পোস্টটি থেকে বুঝতে পারলাম এস ই ও কি। কেন করা হয়। এবং এর প্রক্রিয়া সম্পর্কে।
পরবর্তীতে আরো বিস্তারিত আলোচনা করা হবে এসইও সম্পর্কে।

Post a Comment

নবীনতর পূর্বতন