ইনভেস্ট করে আয় করার আগে পোস্টটি পড়ুন এবং আরেকবার ভাবুন

ইনভেস্টমেন্ট সাইট এ কাজ করার আগে অবশ্যই আপনার এই পোস্টটি পড়ে নেয়া উচিত।কারণ  বর্তমান সময়ে আমরা অনলাইনে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট সাইট দেখতে পাই যেখানে ইনভেস্ট করার মাধ্যমে আমরা ইনকাম করতে পারি। তবে ইনভেস্টমেন্ট সাইট এ কাজ করার আগে আমাদের অবশ্যই ভাবা উচিত সাটটি কতটুকু  নির্ভরযোগ্য। এবং সাইটের বিষয়বস্তু কি আমরা অনেকেই হয়তো চিন্তা করি ইনভেস্ট করে অনেক টাকা আয় করার। এখানে হয়তো আপনি ইনভেস্ট করে লাভবান হবেন কিন্তু আপনার বিপরীতে অন্য কেউ অবশ্যই লোকসানের সম্মুখীন হবেন। এখানে বিপরীতে বললে ভুল হবে আপনার মত অন্য কেউ এখানে লোকসানের সম্মুখীন হবে। কারণ আপনার বিপরীতে যে থাকবে সে অবশ্যই এর থেকে তার ফায়দা তুলে নেবে।
ইনভেসমেন্ট সাইটে কাজ করার আগে ভাবুন 
আসুন জেনে নেওয়া যাক ইনভেস্টমেন্ট সাইট এর সম্পর্কে কিছু তথ্য,  আমরা অনলাইনে বিভিন্ন ধরনের ইনভেস্টমেন্ট সাইট দেখে থাকি।যেখানে ইনভেস্ট করার মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন। সেখানে ইনভেস্ট করার পর আপনার কাজ হয় তাদের সাইটের বিজ্ঞাপন প্রদর্শন করা এবং বিজ্ঞাপনে ক্লিক করা। এবং রেফারেল করার মাধ্যমে তাদের নতুন নতুন মেম্বারদের যুক্ত করা। এর মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন। আপনি বলতে পারেন যে আপনার এখন পর্যন্ত এক টাকাও মায়ের চাইনি বা আপনি কোন লোকসানের সম্মুখীন হননি। আপনার কাজ করে লাভ থেকেছে। আচ্ছা ভেবে দেখুন তো  মনে করুন আপনি পনেরশো টাকা ইনভেস্ট করলেন। এবং আপনাকে শর্তযুক্ত করে দেয়া হলো আপনার আয়ের টাকা উঠাতে হলে অবশ্যই  তিনজন একটিভ রেফারেল লাগবে। তাহলে আপনার উপার্যিত অর্থ তুলতে পারবেন। আপনার প্রতিদিনের ইনকাম হবে ১০০ টাকা  এবং আপনি ১৫০০ টাকা না হলে তুলতে পারবেন না। আপনি  ইনভেস্ট করলেন তিনজন একটিভ রেফারেল পেলেন এবং ১৫ দিন কাজ করার পরে পনেরশো টাকা উইথ্র দিলেন টাকাও পেলেন। এরপরে সাইটে আপনি আর ১৫ দিন কাজ করলেন আবার ১৫০০ টাকা পেলেন। তাহলে আপনার লাভ হল ১৫০০ টাকা।আপনি মাত্র ১০ মিনিট করে প্রতিদিন কাজ করেছেন। এর পরবর্তী ১৫ দিন কাজ করলেন।কিন্তু আপনি  উইথড্রো দিলেন কিন্তু টাকা পেলেন না। তখন আপনি বললেন আপনি লস খাননি আপনি এই সাইট থেকে ৩ হাজার টাকা ইনকাম করেছেন। ইনভেস্ট করেছিলেন ১৫০০ টাকা বাকি ১৫০০ টাকা লাভ।
don't work investment site
চলুন এখন আসি আসল কথায় আপনারা যেহেতু তিনজন অ্যাক্টিভ রেফারেল লেগেছে  টাকা উইড্রো করতে। তাহলে তাদের প্রত্যেকের পনেরশো টাকা করে ইনভেস্ট করতে হয়েছে। অর্থাৎ তারা তিনজন ইনভেস্ট করেছে ১৫০০*৩=৪৫০০ টাকা। অর্থাৎ আপনার রেফারেল এর তিনজনের ৪৫০০ টাকা  এবং আপনার ১৫০০ টাকা মোট ৬০০০ টাকা। এবার ধরুন আপনার ওই  রেফারেলে  যুক্ত হওয়া তিন ব্যক্তি তিনজন করে এক্টিভ  রেফারেল পাইনি।অথবা তারা তিনজনের ১ জন পেয়েছে বাকি একজন ২ জন আরেক জন একজনও না।তাহলে  আপনারা দুইজন পেমেন্ট পেয়েছেন ৬০০০ টাকা। আপনাদের দুইজনের দ্বারা রেফারাল করায় তাদের আয় হয়েছে  ৬০০০+৪৫০০+৩০০০=১৩৫০০ টাকা। এর বিপরীতে তাদের ব্যয় হয়েছে মাত্র ৬০০০ টাকা। তাহলে বলুন তো তাদের লাভ হয়েছে কত টাকা? নিশ্চই ৭৫০০ টাকা। এটি শুধুমাত্র আপনার উদাহরণ দিলাম। এরকম হাজার হাজার মেম্বার  দ্বারা তারা ইনভেস্ট করায়। তারা যদি এক মাসে ৫০০ জন ইনভেস্ট করাতে পারে তাহলে তাদের আয় ৫০০*১৫০০=৭,৫০,০০০টাকা। তারা পেমেন্ট দিল ১০০ জন কে ১০০*৩০০০=৩০০,০০০ টাকা। এক্ষেত্রে তাদের সব খরচ বাদ দিয়ে আয় হলো ৭,৫০,০০০-৩,০০,০০০=৪,৫০,০০০ টাকা। তাহলে চিন্তা করুন তাদের আয়ের পরিমাণ কত গিয়ে দ্বারায় এক মাসে। পরে তাদের সাইটে যে এড নেটওয়ার্ক ব্যবহার করে তার থেকে তো কিছু না হলেও ইনকাম হয়। ধরে নেই সেটা তোদের সাইট তৈরীর জন্য যে টাকা খরচ গেছে তার সময়। এছাড়া এই সকল মেম্বার সবাই কাজ করেছে নিয়মিত যার ফলে তাদের অ্যাডসেন্সে আর পরিমাণ ও কম হয়না।
কখনো ভাবি নি আমার সাথে এমনটা হবে 
তাহলে খুব সহজেই আপনারা বুঝতে পারছেন ইনভেস্টমেন্ট সাইট এর প্রতারণা কোন ধরনের হয়ে থাকে। তারা বিভিন্ন লোভনীয় অফার দিয়ে আপনাকে ইনভেস্ট করানোর জন্য। পরবর্তীতে আপনি যখন ইনভেস্ট করবেন ঠিক তখনই আপনি  হয়তো পেমেন্ট পাবেন হয়তো পেমেন্ট পাবেন না। আপনি যদি লাভবান হয়েও থাকেন অন্য কেউ নিশ্চয়ই লোকসানের সম্মুখীন হয়েছেন। এবার সিদ্ধান্ত আপনার আপনি ইনভেস্টমেন্ট সাইট এ কাজ করবেন কি করবেন না। তবে আপনার এই সামান্য উপার্জনের জন্য ক্ষতির সম্মুখীন হচ্ছে হাজার হাজার স্টুডেন্ট  আমি শুধুমাত্র একটি উদাহরণ দিলাম।এর চাইতেও অনেক বড় বড় প্রতারক রয়েছে অনলাইনে। কারণ অনলাইনে কে আপনার সাথে প্রতারণা করল সে আপনার ধরাছোঁয়ার বাইরে। আপনি চাইলেই তাকে জবাবদিহি করতে পারবেন না। এবং তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারবেন না। কিন্তু অনলাইনের পরিধি বিস্তৃত হওয়ার কারণে তারা আপনার মতো হাজার হাজার লোক পেয়ে যায়  ফাঁদে ফেলার জন্য। আপনার থেকে তারা পনেরশো টাকা নিয়েছে এজন্য আপনি কোন ব্যবস্থা গ্রহণ করবেন না। কিন্তু অনেক জনের কাছ থেকে এরকম টাকা নিয়ে  তারা খুব সহজেই লাখপতি হয়ে উঠতে পারে। তাই অনলাইনে কোন জায়গায় ইনভেস্ট করতে হলে ভেবে তারপরে সিদ্ধান্ত গ্রহণ করুন। কারণ আপনার এখানে ইনভেস্ট করা হয়ে গেলে আর সে টাকা ফেরত পাওয়ার ঝুকি রয়েছে।

ইনভেস্টমেন্ট সাইটে কাজ করার পাশাপাশি যেকোনো অনলাইনে ইনভেস্ট করার আগে অবশ্যই ভেবেচিন্তে তারপরে ইনভেস্ট করুন। কারণ অনলাইনে একবার ভুল জায়গায় ইনভেস্ট করা হয়ে গেলে তা আর ফেরত পাবেন না।