আমরা ডোমেইন বলতে চিনি এমন একটি ঠিকানাকে যার মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করা যায়।ডোমেইনের রয়েছে বিভিন্ন ক্যাটাগরি যেমন,. com,.co,.info,.biz ইত্যাদি।এবং প্রতিটি ডোমেইনের নামই ইংরেজিতে দিতে হয়।যেমন আমাদের সাইট। www.gganbitan.com অর্থাৎ জ্ঞানবিতান.কম কিন্তু এড্রেসটি লিখা হয়েছে ইংরেজিতে।

কিন্তু সাম্প্রতিক সময়ে ইংরেজির পাশাপাশি সম্পুর্ন বাংলা ভাষায়ই ডোমেইন নেম চালু হয়েছে।যেখানে আপনি ব্রাউজারের এড্রেস বারে বাংলা এড্রেস টাইপ করেই সাইটে প্রেবেশ করতে পারবেন।এখানে কোন ইংরেজি টাইপ করতে হবে না।বাংলা ভাষার ডোমেইনে তৈরি এমন একটি ওয়েব সাইট হলো উত্তরাধিকার.বাংলা অর্থাৎ আপনি উত্তরাধিকার.বাংলা এড্রেসটি লিখে এন্টার করলেই চলে যেতে পারবেন মেইন সাইটে।

তবে এর আগে বাংলা ডোমেইন ছিল না।এটি বাস্তবায়িত হয়েছে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায়।এটি যেমন বাংলাদেশ কে বিশ্বের কাছে তুলে ধরবে তেমনি আমাদের জন্যও এটি একটি গর্বের বিষয়!

এখন একটি প্রশ্ন আসতে পারে আমরা সকলেই কি এই ডট বাংলা ডোমেইন ব্যাবহার করতে পারবো নাকি এটি শুধু সরকারের ব্যাবহারের জন্য?না এটি শুধু সরকারের ব্যাবহারের জন্য নয়।এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত।যে কেউ চাইলে এই ডোমেইন ব্যাবহার করে সাইট তৈরি করতে পারবেন।

কিভাবে পাবো ডট বাংলা ডোমেইন?এটা সত্যই একটি চিন্তার বিষয়।কারন আমরা তো অধিকাংশ বলতে কোন ডোমেইন হোস্টিং সাইটেই ডট বাংলা ডোমেইন দেখিনা তাহলে কিনব কিভাবে এই ডোমেইন!ডট বাংলা ডোমেইন কিনতে হবে আপনাকে সরকারি সাইট থেকে।আপনি সরকারি ওয়েবসাইট থেকেই ডট বাংলা ডোমেইন টি রেজিস্টার করতে পারবেন।

ডট বাংলা ডোমেইন কেনার প্রসেস কি?এটিও অন্যতম গুরুত্বপূর্ন একটি প্রশ্ন!আপনি https://bdia.btcl.com.bd/DomainChecker.do?mode=checkDomain এই লিংকে প্রবেশ করে সার্চ করে দেখুন আপনার ডোমেইন নেমটি এভেইলএবেল আছে কি না!যদি থাকে এর নিচে থাকা sing up অপশনে ক্লিক করে আপনার সমস্ত বিস্তারিত সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করুন এবং ডোমেইনটি ক্রয় করুন।আপনাকে টেলিটকের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে।

দীর্ঘ সময় সংগ্রামের করার পরে বাংলাকে আমরা একটি অন্যতম একটা মর্জাদার আসরে নিয়ে আসতে পেরে এটি আমাদের জন্য গর্বের একটি বিষয়!অপেক্ষাটি ছিল আন্তর্জাতিক ডোমেইন ব্যবস্থাপনা নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বারস (ICANN)আইক্যান হতে অনুমোদন। কান্ট্রি কোড টপ-লেভেল এই ডোমেইন হিসেবে বাংলাদেশের জন্য ডট .বাংলার বরাদ্দ থাকলেও ডোমেইন ম্যানেজার হিসেবে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডকে (বিটিসিএল) অনুমোদন দেয়া হচ্ছিল না দির্ঘদিন ধরে।অবশেষে প্রতিক্ষার প্রহর শেষে আমরা জয় করতে পেরেছি এই সাফল্য!এটিকে শুধু মাত্র একটি ডোমেইন নয় এটি আমাদের গর্ব!কারন ইংরেজির পরে বাংলা ভাষায় ডোমেইন নেম এড্রেস চালু হলো!

Post a Comment

নবীনতর পূর্বতন