ব্লগ রিডাইরেক্ট(blog redirect)হলো এমন একটি উপায় যার মাধ্যমে আপনার এক ব্লগের ভিজিটরদের রিডাইরেক্ট করে অন্য ব্লগে অটোমেটিক পাঠানো সম্ভব।মনে করুন আপনার দুইটি ব্লগ আছে।একটিতে মোটামুটি ভিজিটর রয়েছে।অন্যটিতে ভিজিটর কম।বা অন্য কোন কারনে আপনি চাচ্ছেন না দুইটি মাঝে একটি চালাতে।তাই আপনি চাচ্ছে যে ব্লগটি আপডেট করছেন না সেটির ভিজিটর গুলো আপনার সচল ব্লগটিতে নিবেন।
এ কাজ করার জন্যই মূলত আপনাকে ব্লগ রিডাইরেক্ট করতে হবে।

ব্লগটি রিডাইরেক্ট করতে হলে আপনাকে কিছু কাজ করতে হবে।তবে ওয়ার্ডপ্রেস(wordprees) সাইটের জন্য রয়েছে বহু প্লাগিন।কিন্তু সমস্যা হলো আমরা যারা ব্লগস্পটে ব্লগিং করি তাদের।কারন আমরা সাবাই জানি ব্লগস্পটে অনেক সীমাবদ্ধতা রয়েছে।Blogspot এ আপনাকে কোন কাজ করতে হলে স্ক্রিপ্টের সাহায্য নিতে হবে।বা আপনার টেমপ্লেটে ম্যানুয়ালি(Manual)সেটি সেটআপ(Setup) করতে হবে।

আর এর জন্যই আপনাদের সমস্যা সমাধানে আজকের লেখাটি।আজ আমি আপনাকে খুব সহজ ভাষায় শিখানোর চেষ্টা করবো কিভাবে এক ব্লগের ভিজিটরকে কিভাবে অন্য ব্লগে রিডাইরেক্ট করে নিতে হয়।এর জন্য প্রয়োজন একটি ব্লগ রিডাইরেক্ট এইচটিএমএল কোড(blog redirect html code)যেটি এই পোস্টের মাঝেই দেওয়া আছে।চলুন তাহলে দেখে নেই How to redirect blog post to another url wordpress or blogspot site.

যেভাবে কাজ শুরু করবেন তাহলো,প্রথমে আপনাকে আপনার ব্লগের কন্ট্রোল প্যানেলের থেকে থীম(theme)অপশনে যেতে হবে।এবং সেখানে আপনি Edit Theem এবং Edit HTML নামক দুটি অপশন পাবেন।সেখান থেকে আপনি Edit HTML অপশনে প্রবেশ করুন।অথবা আপনি আপনি যদি মোবাইল ফোন ব্যাবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার মোবাইলে XML Editor নামক সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।এবং আপনার থীমটি Backup/restore theem নামক অপশন থেকে ডাউনলোড করে নিন।

এরপরে আপনি থীমটির xml ফাইলটি ওপেন করে।সেখান থেকে নিচের এই কোডটি খুজে বের করুন।

<b:include data='blog' name='all-head-content'/>

কোডটি খুজে পেলে পরে blog redirect javascript code টি কপি করুন।
এবং খুজে বের করা কোডটির নিচে past করে দিন।

<meta content='0;url=https://www.gganbitan.com' http-equiv='refresh'/>

বিঃদ্রঃ https://www.gganbitan.com এর জায়াগায় আপনি যে সাইটে ভিজিটর রিডাইরেক্ট করে পাঠাতে চান তার লিংকটি দিন।অর্থাৎ আপনার টার্গেট সাইটের লিংকটি দিন।

এর পরে save theme ক্লিক করে সেইভ করুর।অার মোবাইল ব্যাবহারকারিরা থীমটি সেইভ করে আপলোড করে দিন।কাজ শেষ।এর পরে আপনি যে ব্লগটি রিডাইরেক্ট করেছে সেটি ভিজিট করে দেখুন।আপনি সাইটে প্রবেশ করার সাথে সাথে আপনার টার্গেট সাইটে নিয়ে যাবে।

আপনি যদি চান আপনাকে সাইটটি নির্দিষ্ট সময়ের পরে রিডাইরেক্ট করুক তাহলে আপনি blog redirect code টির থেকে 0 এর জায়াগায় টাইম দিন।অর্থাৎ আপনি যদি 10 সংখ্যাটি দেন তাহলে আপনাকে ১০ সেকেন্ড পরে অটোমেটিক রিডাইরেক্ট করা হবে।

আপনি আপনার ব্লগস্পট ব্লগের ভিজিটর যদি কোন ওয়ার্ডপ্রেস সাইট বা অন্যকোন সাইটে নিতে চান তাহলেও এই একই প্রক্রিয়া তে কাজ হবে।অর্থাৎ আপনি যে লিংক দিবেন সেটিতেই নেওয়া হবে আপনাকে।

পোস্টটি কোমন লাগলে কমেন্ট জানাতে ভুলবেন না।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন