ভাবসম্প্রসারন:শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির লিখে রেখাে এক ফোঁটা দিলেম শিশির

ভাবসম্প্রসারন:শৈবাল দীঘিরে বলে উচ্চ করি শির লিখে রেখাে এক ফোঁটা দিলেম শিশির।
ভাব সম্প্রসারণ
মূলভাব : মানবসমাজ সত্যিই বিচিত্র। এখানে এমন কিছু লােক বাস করে যারা যত না উপকার করে তার চাইতেও বেশি তার প্রকাশ,কামনা করে। উপকৃত ব্যক্তির কাছ থেকে নিত্য প্রশংসার জন্যই যেন তার তথাকথিত উপকার।

ভাব-সম্প্রসারণ : উদার প্রকৃতির মানুষ কখনাে পরের উপকার করার জন্য গৌরববােধ করে না; বরং নীচু প্রকৃতির মানুষ খুব ছােটখাটো উপকারের জন্যও গর্ববােধ করে, তা প্রচার করে বাহবা নিতে চায়। দিঘির বুকে বিরাজমান শৈবাল থেকে মানব চরিত্রের এ সংকীর্ণতার দৃষ্টান্ত অনুধাবন করা যেতে পারে। শৈবালের দেওয়া এ অতিরিক্ত এক বিন্দু জল কোনাে প্রভাব বিস্তার করতে পারে না—তবু তার অহংকার প্রকাশ করে নিজের সংকীর্ণ হৃদয়ের পরিচয় দেয়। শৈবালের মতাে মানবসমাজেও এমন সংকীর্ণমনা, হীনচেতা মানুষের অভাব নেই, যারা পরের দাক্ষিণ্য দুহাতে গ্রহণ করেও কৃতজ্ঞতা প্রকাশ করে না; বরং পরের সামান্য উপকার করে সে উপকারকে মহৎ দান বলে সদমে ঘােষণা করতে থাকে। কেননা তার ভয় পাছে তার উপকারের মূল্য বুঝি ব্যর্থ হয়ে যায়। কিন্ত যিনি মহৎ ও যথার্থ পরােপকারী,পরের উপকার করে তিনি কখনাে দন্ড প্রকাশ করেন না। আত্মপ্রচারেও তার কোনাে আগ্রহ নেই। সম্পূর্ণ নিঃস্বার্থভাবেই তিনি মানুষের উপকার করেন, কোনাে প্রতিদানের আশা কখনাে করেন না। মানব কল্যাণই তার একমাত্র লক্ষ্য। পরােপকারের জন্যই তার জীবনটা উৎসর্গীকৃত।

মন্তব্য: প্রকৃত মানুষ সে-ই, যার আত্মতৃপ্তি নিহিত পরােপকারের মধ্যে। মহৎ ও উদার প্রাণচেতনার ধারক এমন মানুষ বর্তমানে কম।আমাদের এই চেতনাকে ধারণ করেই নিজের জীবনকে সাজাতে হবে।
Next Post Previous Post
2 Comments
  • Unknown
    Unknown ১৬ জুন, ২০২০ এ ৯:১৬ PM

    Good

  • Unknown
    Unknown ১৬ জুন, ২০২০ এ ৯:১৬ PM

    G

Add Comment
comment url