বিজ্ঞান ও প্রযুক্তি

আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটে যাচ্ছে অসংখ্য অদ্ভুত অদ্ভুত ঘটনা(Interesting facts)। অবাক পৃথিবীর অজানা খবর জানতে কার না ভালো লাগে। আর তাই আমরা সকলেই অজানা তথ্য জানতে চাই! আর এ কারনেই আজকের এই আর্টিকেল রাইটিং। আসুন জেনে নেই পৃথিবীর জানা অজানা ২০ টি মজার অবাক করা তথ্য।
Interesting facts
অজানা রহস্য এর কিছু কিছু প্রাকৃতিক ভাবে চলে আসছে যুগ যুগ ধরে আবার কিছু ঘটনা মানুষ তৈরি করেছে। আজকের এই পোস্টে আমরা এমন কিছু ফ্যাক্ট সম্পর্কে জানব যা আপনাকে অবাক করে দিবে-

কোকা কোলা নিয়ে ইন্টারেস্টিং ৬টি অজানা তথ্য ও রহস্য!

অজানা তথ্য ও রহস্য -১
আমরা জানি কোকা কোলা বিশ্বব্যাপী অনেক জনপ্রিয় একটি কোল্ড ড্রিংকস। কিন্তু এই কোম্পনিটি যাত্রা শুরু করার প্রথম বছরে মাত্র ২৫টি বোতল বিক্রি করতে পেরেছিল। 

অজানা তথ্য ও রহস্য -২
কোকা কোলা বিশ্বব্যাপী বিজ্ঞাপন দিতে যে পরিমান অর্থ ব্যয় করে মাইক্রোসফট ও অ্যাপল একত্রেও এত পরিমাণ অর্থ খরচ করে না। 

অজানা তথ্য ও রহস্য -৩
ময়লা এবং টয়লেট পরিষ্কারের কাজে কোকা কোলা অনেক ভালো ফল দেয়। 


অজানা তথ্য ও রহস্য -৪
মেক্সিকানরা গড়ে ৬৬৫টি কোক প্রডাক্ট পান করে থাকে প্রতি বছর। অন্যদিকে প্রতিবছর গড়ে আমেরিকানরা ৩৯৯, ব্রিটিশরা ২০২, চাইনিজরা ৩২ এবং ভারতীয়রা ৯টি কোক পান করে থাকে। যা মিলিয়ে হয় ৬৪২। 

অজানা তথ্য ও রহস্য -৫
কোকা-কোলা কোম্পানি কোকাকোলা ছাড়াও ভিন্ন ভিন্ন এত বেশী বেভারেজ তৈরি করে যে আপনি যদি প্রতিদিন একটি করে পান করেন তবুও আপনার ৯বছর লেগে যাবে সবগুলোর স্বাদ নিতে। কী অবাক হলেন?  

অজানা তথ্য ও রহস্য -৬ [সবচেয়ে ইন্টারেস্টিং]
প্রতি দিন প্রায় ১,৮০০,০০০,০০০টি কোকাকোলা বোতল বিক্রি হয়। অর্থাৎ প্রতি সেকেন্ডে ১০,৪৫০টি কোকাকোলা বোতল বিক্রি হয়।

অন্যান্য অজানা তথ্য ও রহস্য!

অজানা তথ্য ও রহস্য -১
আমরা যখন জন্ম গ্রহন করি তখন আমাদের দেহে হাড় থাকে ৩০০টি। ১৮ বছর হতে হতে শরীরের পরিবর্তনের ফলে বিভিন্ন হাড় সংযুক্ত আমাদের হাড়ের পরিমান দাড়ায় ২০৬-এ গিয়ে। 

অজানা তথ্য ও রহস্য -২
কম্পিউটারে কপি-পেস্ট বর্তমানে একটি খুবই সাধারণ এবং পরিচিত একটি ফিচার। কিন্তু আপনি কি জানেন যে এটি আগে থেকেই কম্পিউটারে ছিল না? এটি আমেরিকার একজন কম্পিউটার ওয়ার্কার ল্যারি টেসলার আবিষ্কার করে। 

অজানা তথ্য ও রহস্য -৩
আমরা সবাই স্বপ্ন দেখি। কিন্তু আমরা সবাই জানি আমাদের স্বপ্ন সত্যি হয় না৷ কিন্তু স্বপ্নে আমরা যা দেখি তার একটি জিনিস সবসময় সত্যি হয় আর তা হলো মানুষের চেহারা। কারণ আমাদের ব্রেন নতুন কোনো মানুষের চেহারা তৈরি করতে পারে না। তাই আমরা স্বপ্নে যাদের দেখি তাদের আমরা কোথাও না কোথাও নিশ্চয়ই দেখেছি। 

অজানা তথ্য ও রহস্য -৪ 
আমরা জানি পেঁচা অন্ধকারে অনেক ভালো দেখতে পায় কিন্তু চিতা এমন একটি প্রাণী যা গভীরতম অন্ধকারে সব দেখতে পায়। 

অজানা তথ্য ও রহস্য -৫
আমরা জানি পৃথিবীর সবার কাছে i-phone কে পরিচিত করে তোলে স্টিভ জবস। কিন্তু আপনি কি জানেন যে, তাকে জন্মের পর পরিত্যাগ করা হয়েছিল এবং অন্য একজন দম্পতি তাকে দত্তক নেয়? আরেকটি ইন্টারেস্টিং ব্যাপার হচ্ছে তিনি গাড়িতে নাম্বারপ্লেট লাগাতেন না।     

অজানা তথ্য ও রহস্য -৬
বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের সবারই নানা শারীরিক পরিবর্তন হতে থাকে তা আমরা সবাই জানি। তবে আমাদের শরীরের কংকাল ৩৫ বছর পর্যন্ত বৃদ্ধি পায়। আমাদের বিভিন্ন হরমোন এবং পেশি এটিতে বেশি ভূমিকা পালন করে। 

অজানা তথ্য ও রহস্য -৭
আপনি যদি মোটা হয়ে থাকেন তাহলে প্রতিদিন নাস্তায় চকলেট কেক খাবেন। এটি আপনার বডি ফ্যাট কমাতে কার্যকরী। 

অজানা তথ্য ও রহস্য -৮
আমরা অনেকেই মুভি দেখতে পছন্দ করি যেখানে নানা ধরনের কিসিং দৃশ্য দেখানো হয়। কিন্তু আপনি কি জানেন প্রথম যে সিনেমা এই সিন দেখায় সেটি হচ্ছে- "The Kiss" মুভি। এটি ১৮৯৬ সালে প্রকাশিত হয়। এবং সিনেমার দৈর্ঘ্য ছিল ১ মিনিট।

অজানা তথ্য ও রহস্য -৯
আমাদের মধ্যে অনেকেই হয়তো তাস খেলে থাকেন। কিন্তু আপনি কি জানেন তাসের মধ্যে থাকা রাজা গুলো কে? ইশকাপনে যাকে দেখানো হয়েছে তিনি হচ্ছেন রাজা ডেভিড। হরতনে যিনি রয়েছেন তিনি হচ্ছেন রাজা শার্লেমন। রাজা জুলিয়াস সিজারকে কে না চিনে? রোম সাম্রাজ্যের উত্থানে এই রাজার গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। আর রুইতনে তাকেই দেখানো হয়েছে।  রাজা আলেকজান্ডার দ্যা গ্রেটকে চিনে না এমন মানুষও খুজে পাওয়া কঠিন। পৃথিবীর প্রায় পুরোটাই দখল করে নিয়েছিলেন এই রাজা। চিরতনে তাকেই দেখানো হয়েছে।         

অজানা তথ্য ও রহস্য -১০
আমরা জানি আমাদের শরীরের হাড় ২০৬টি। কিন্তু মানুষের সবচেয়ে ছোট হাড় কানের মধ্যে থাকা হাড়টি। 

অজানা তথ্য ও রহস্য -১১
আমরা সবাক চকোলেট খেতে পছন্দ করি। পৃথিবীতে সবচেয়ে বেশী চকলেট খাওয়া হয় সুইজারল্যান্ডে। এখানে একজন মানুষ প্রতি বছর গড়ে ১০-১২ কেজি চকলেট খেয়ে থাকে।

অজানা তথ্য ও রহস্য -১২ 
আমরা জানি আকাশে বিদ্যুৎ চমকানোর শক অনেক বেশি হয়ে থাকে। যখন আকাশে বিদ্যুৎ চমকায় তখন এর তাপমাত্রা হয়ে থাকে ৩০০০০ ডিগ্রি সেলসিয়াস। মনে করা হয় এই তাপমাত্রায় কোনো একজন মানুষ ০.১১ সেকেন্ডে ঝলসে যাবে৷     

অজানা তথ্য ও রহস্য -১৩
আমরা জানি প্রত্যেকটি খাবারের একটি নির্দিষ্ট মেয়াদ আছে। কিন্তু মধু এমন এক খাদ্য যা কখনোই নষ্ট হবে না। আর শুধু তাই নয়, মধুর অনেক গুণাগুণ ও উপকারিতাও রয়েছে। 

অজানা তথ্য ও রহস্য -১৪
আমরা সবাই বিভিন্ন উপায়ে নিজেদের কানের ময়লা বের করে কান পরিষ্কার করি। কিন্তু আপনি কি জানেন জিরাফ একমাত্র প্রাণী যা নিজের কানের ময়লা জিহ্বা দিয়ে পরিষ্কার করতে পারে। কারণ জিরাফের জিহবার সাইজ ২১ ইঞ্চি। 

অজানা তথ্য ও রহস্য -১৫
আমাদের শরীরে রক্ত এবং পানি দুটিই থাকে৷ কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আমাদের মস্তিষ্কের ৭৩%-ই পানি।

নবীনতর পূর্বতন