অদ্ভুত ১১ টি গিনেস বুকে নাম লেখানো বিশ্ব রেকর্ড

অদ্ভুত এই পৃথিবীতে কত বিচিত্র ঘটনাই না ঘটে থাকে । অনেক ঘটনার ব্যাখ্যাও খুজে পাওয়া যায়না। এরকম কিছু অদ্ভুত ঘটনার সম্মিলিত আয়োজন। যেসকল জিনিস অদ্ভুত এবং অন্য সকল কিছু থেকে আলাদা সেগুলো গিনেস বিশ্ব রেকর্ড Guinness World Records - এ লিপিবদ্ধ করা হয়।  এবং এসকল কিছুর মধ্যে ১১ টি নিয়ে আমাদের আজকের আয়োজন। আমরা আজ বিশ্বের এমন সব বস্তু নিয়ে আলোচনা করবো সেগুলো তাদের বিশেষত্বের কারণে গিনেস বুকে নাম লিখিয়েছে!


১: লম্বা চুলের বিশ্বরেকর্ড-
ভারতের গুজরাট রাজ্যের মোদাসা শহরে নিলানশি প্যাটেল নামের ১৯ বছর বয়সী এক নারীর চুল ৬ ফুটের বেশি লম্বা। বাহারি চুলের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন তিনি । বলা হচ্ছে, নিলানশি হলেন বিশ্বের সবচেয়ে লম্বা চুলের তরুণী। নিলানশি এই প্রথম গিনেস বুকে নাম লিখিয়েছেন ব্যপারটি এমন নয়, এর আগে ২১ শে নভেম্বর  ২০১৭ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছিলেন তিনি। তখন তার চুলের দৈর্ঘ্য ছিল ৫.৫৯ ফুট। তবে সেই রেকর্ড হাতছাড়া হয়েছিল তার। ২৪ জানুয়ারী ২০২০ গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে একটি পোস্টের মাধ্যমে জানায়, ৬ ফুট ২.৮ ইন্চি চুলের জন্য সম্প্রতি আবার রেকর্ড ফিরে পান নিলানশি।

২. এশিয়ার সবচেয়ে বড় ছবি-
সম্প্রতি ১৯৫ গিগা পিক্সেলের চীনের সাংহাই শহরের একটি ছবি তোলা হয়, যা এশিয়ার সবচেয়ে বড় এবং বিশ্বের তৃতীয় সর্ববৃহৎ ছবি। আকাশ থেকে তোলা এই ছবিটি জুম করলে শহরের রাস্তায় কে কোথায় আছে ও কোন ভঙ্গিতে আছে এবং চলাচল করছে তা স্পষ্টভাবে দেখা যায়। ৩৬০ ডিগ্রি এঙ্গেলের এই ছবিটি তোলার সময় শহরটিতে বিদ্যমান সবকিছু উঠে আসে।

৩. সবচেয়ে বড় উভচর প্রাণি-
এ পরযন্ত জানা তথ্য অনুসারে, চীনের জায়ান্ট স্যালামানডার প্রজাতির Andrias dividianus পৃথিবীর সবচেয়ে বড় উভচর। এটি পাঁচ ফুটের বেশি লম্বা হয়। এই উভচরের ওজন প্রায় ১০০ পাউন্ডের মতো। কিন্তু সম্প্রতি যুক্তরাজ্যের জিওলজিক্যাল সোসাইটি অব লন্ডন এবং ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের বিজ্ঞানিরা নতুন এক উভচর প্রাণীর সন্ধান পেয়েছেন, যার নাম দেয়া হয় Andrias sligio. এর অপর নাম দেয়া হয় সাউথ চায়না জায়ান্ট স্যালামান্ডার। এটা জায়ান্ট স্যালামান্ডারের তিন প্রজাতির আরেক প্রজাতি।

৪. মানবচাবিতে বিশ্বরেকর্ড-
২২ শে আগস্ট ২০১৯ যুক্তরাষ্ট্রর ফ্লোরিডা অঙ্গরাজ্যের রিয়েল এস্টেট ব্যবসায়ীদের (Realtors) ৩১৪ জনের একটি হুবহু চাবি আকৃতির একটি মানব প্রতিকৃতি তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের নাম তুলেন। তারা যখন রেকর্ড বইয়ে নাম তুলতে মানবচাবি তৈরি করেন তখন এর ছবি তুলতে বেশ কষ্ট হচ্ছিল আলোকচিত্রিদের। কারন সেটি প্রায় ৬০ ফুট লম্বা হয়ে যাচ্ছিল। পরে বিশেষ কায়দায় ক্যামেরা ধরে চারটি পৃথক ছবি তোলা হয় এবং সেই ছবিগুলো পরে জোরা লাগিয়ে একটি ছবি বানানো হয়।

৫. সবচেয়ে কালো গাড়ি-
বিশ্ব বিখ্যাত নির্মানকারী প্রতিষ্ঠান BMW এমন একটি গারি তৈরি করছে, যার রং কালোর চেয়েও কালো । ১২ ই নভেম্বর ২০১৯ অনুষ্ঠিত ফ্রাঙ্কফুড মোটর শোতে X-6 নামের এ বিশেষ মডেলটি BMW দর্শনার্থীদের সামনে উম্মুক্ত করবে । নতুন এই X-6র নকশাকার হুসেইন আল আত্তার । X-6-কে কালোর চেয়েও কালো দেখানোর জন্য BMW গারিটিতে ভ্যান্টাব্ল্যাক ভি বি এক্স টু নামের বিশেষ পদার্থের প্রলেপ দেয়া হয়েছে, যার উৎপত্তি ভ্যান্টাব্লক নামের পদার্থ থেকে। যুক্তরাজ্যের সারে ন্যানোসিস্টেমস-এর প্রতিষ্ঠাতা বেন জেনসেন ২০১৪ সালে ভ্যান্টাব্ল্যাক আবিষ্কার করেন। নক্ষত্র ও তারকারাজি দেখার জন্য মহাকাশে পাঠানো বিভিন্ন যন্ত্রের গায়ে প্রলেপ দিতে ভ্যান্টাব্ল্যাক ব্যবহার করা হয়।

৬. বৃহত্তম আন্ডারওয়াটার থিম পার্ক-
৭ ই সেপ্টেম্বর ২০১৯ বাহারাইনের রাজধানি মানামায় বিশ্বের বৃহত্তম আন্ডারওয়াটার থিম পার্ক উদ্বোধন করা হয়। পার্কটি নির্মান করা হয় ৭০ মিটার দীর্ঘ একটি বোয়িং ৭৪৭ বিমানকে ২২ মিটার পানির নিচে নিমজ্জিত করে । দেশটির পর‌যটন শিল্প চাঙ্গা করাই এটি তৈরির মূল উদ্দেশ্য।

৭. পৃথিবীর সবচেয়ে ছোট ঘোড়া-
 সাধারনত কোনো একটি ঘোরার গড় উচ্চতা হয় ৪.৫-৬ ফুটের কাছাকাছি। কিন্তু পোল্যান্ড এর লজ শহরের বোম্বেল নামের একটি ঘোড়ার উচ্চতা মাত্র ৫৬.৭ সেন্টিমিটার বা ১ ফুট ১০ ইন্চি। প্যাট্রিক ও কাতারজিনা জিয়েলিন্সকা নামের এক পোলিশ দম্পতির মালিকানাধীন এ ঘোড়াটি বর্তমানে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির ঘোড়া হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হয়েছে।

৮. কুকুরের বিশ্বরেকর্ড-
মুখের ভেতর ছয়টি টেনিস বল ঢুকিয়ে বিশ্বরেকর্ড করেছে একটি কুকুর। সোনালি রঙের শিকারি এ কুকুরটির নাম ফিনেল। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ক্যানানদেইগুয়া এলাকায় ৬ বছর বয়সী ফিনেল নামের কুকুরটি বাস করে। সে নিজেই নিজের মুখে এতগুলি বল ঢুকিয়ে ফেলতে পারে। আনস্টাগ্রামে কুকুরটির একটি পেইজও আছে। তাতে ফলোয়ার সংখ্যা ৩১,৫০০। ঐ পেজের মাধ্যমেই সারা বিশ্বের ফিনেলের অনুসারীরা তার অদ্ভুত কাজকর্ম দেখতে পান। কুকুরটির মালিক নিউইয়র্ক এর বাসিন্দা চেরি এবং রব মল্লয়। তার আগে ২০০৩ সালে একসাথে ৫ টি টেনিস বল মুখে নিয়ে বিশ্বরেকর্ড করেছিল অগি নামের অরেকটি কুকুর।

৯. কচ্ছপের দীর্ঘ সাঁতার-
১৬ ই ডিসেম্বর ২০১৭ সালে দক্ষিন আফ্রিকার কেপটাউনের উপকুল থেকে ইউশি নামের একটি সামুদ্রিক কচ্ছপ যাত্রা শুরু করে। যাত্রা শুরুর পর দীর্ঘ ২ বছরে সে ৩৫,৪০০ কিলোমিটার পথ অতিক্রম করে। সেই হিসেবে ইউশি ঘন্টায় ভ্রমন করে ৪৮ কিলোমিটার। বিশ্রাম ছাড়াই একটানা ভ্রমন করে কচ্ছপটি। চলাচলের এ দীর্ঘ পথে অনেক হিংশ্র সামুদ্রিক প্রাণির চোখ ফাকি দিয়েছে সে। এটা খুবই অবিশ্বাস্য ঘটনা। এ সামুদ্রিক কচ্ছপ দীর্ঘ সাঁতারের সব রেকর্ড ভেঙে দেয়।

১০. সবচেয়ে বড় জাম্বুরা-
পোনে ২৯ Inch উচ্চতা এবং ৭.১৪ পাউন্ড ওজনবিশিষ্ট বিশ্বের সবচেয়ে বড় জাম্বুরা ফলিয়ে গিনেস বুকে জায়গা করে নিয়েছেন আমেরিকার লুইজিয়ানা অঙ্গরাজ্যের দম্পতি ম্যরি বেথ ও ডগ মিয়ার । ২৫ শে আগষ্ট ২০১৯ বিশ্বরেকর্ডের সনদ হাতে তুলে দেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কতৃপক্ষ ।

১১. নৌকা চালিয়ে বিশ্ব রেকর্ড-
৭৬ দিন বৈঠা ও পায়ে প্যাডেল চালিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নীয়ার সান ফ্রান্সিসকো থেকে ২৯৫১ মাইল পাড়ি দিয়ে হাওয়াই দ্বীপপুন্জে পৌছে রেকর্ড গড়েন স্পেনের ৫০ বছর বয়সি নাগরিক আন্তোনিও দে লা রোসা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url