গ্রাফিক্স ডিজাইন কি, কেন এবং কিভাবে শিখব বাংলা টিউটোরিয়াল

গ্রাফিক্স ডিজাইন (graphic design) হচ্ছে ফ্রিলান্সিং জগতে একটি অন্যতম নাম। এটি ফ্রিলান্সিং জগতে একটি বড় স্থান দখল করে রেখেছে। আপনি যদি নিজেকে একজন প্রতিষ্ঠিত ফ্রিলান্সার হিসেবে দেখতে চান তাহলে গ্রাফিক ডিজাইন-কে পেশা হিসেবে অবশ্যই বেছে নিতে পারেন। এবং এটি একটি আলোচিত পেশা হওয়ার কারনে অনেকেই জানতে চায় "কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব" এবং তাদের কথা মাথায় রেখেই আমাদের আজকের "গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল" (Graphic Design Bangla Tutoria) এখানে আমরা শিখবো "গ্রাফিক ডিজাইন কি" (What is graphic design) এবং কিভাবে শুরু করবেন। গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এবং গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কে (Graphic Design Online Course) 

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন কি? (What is graphic design)

গ্রাফিক্স ডিজাইন শেখার পূর্বে আমাদের সকলের এটা জানা অত্যন্ত জরুরি যে, গ্রাফিক ডিজাইন কি। যদি আমাদের প্রধান আলোচ্য বিষয় সম্পর্কে ধারনাই না থাকে তাহলে আমরা কিভাবে সঠিক জ্ঞান অর্জন করবো। আমরা বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন পন্য ক্রয় করি। সে পন্যটি সুন্দর একটি মোড়কে থাকে। তার উপরে সুন্দর ভাবে পন্যের নাম কোম্পানির নাম সহ আরো অনেক কিছু লেখা এবং আঁকা থাকে। এবং দেখা যায় সেই কোম্পানির নামের সাথে সুন্দর একটা লোগো থাকে। যার মাধ্যমে আমরা কোম্পানিটি সম্পর্কে অনেক ধারণা অর্জন করতে পারি। আমরা যে পন্যটির মোড়ক বা লোগো দেখলাম এটা তৈরি করাই হলো গ্রাফিক ডিজাইনের কাজ।


তাহলে এর থেকে আমরা সহজেই বুঝতে পারি- কোন লেখা, ছবি, সংকেত এবং চিহ্ন ইত্যাদি সৃজনশীল চিন্তাভাবনা সমন্বয় সাধনের মাধ্যমে নতুন কোন ছবি তৈরি করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।  (Graphic design is the creation of a new image by combining creative thinking with text, images, signs and symbols.) এবং এই ছবি বা ইমেজ অবশ্যই অর্থবহ হতে হবে। মন মতো একটা তৈরি করলেই কাজ শেষ এমন কিন্তু নয়।


আমরা বিভিন্ন বিলবোর্ড, কোম্পানির লোগো, বিভিন্ন গেমস এর ক্যারেক্টার, ব্যানার, বিভিন্ন বিজ্ঞাপনের চিত্র ইত্যাদি দেখতে পাই যেগুলো সবই তৈরি করা গ্রাফিকস ডিজাইনের কাজ। এছাড়া আরো অনেক ধরনের কাজ রয়েছে এই গ্রাফিক্স ডিজাইন সেক্টরে। এর থেকে আমরা অবশ্যই বুঝতে পেরেছি গ্রাফিক ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন শিখে কি কি কাজ করা যায়।


গ্রাফিক ডিজাইনের ভবিষ্যৎ এবং সম্ভবনা!

গ্রাফিক ডিজাইন সম্পর্কে ধারনা অর্জন তো ঠিকই হলো তবে গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে হলে আমাদের এর ভবিষ্যত এবং সম্ভবনা সম্পর্কে জানতে হবে। তবে আপনার মনে যদি এই প্রশ্নটি বাসা বেঁধে থাকে তাহলে আপনার সুবিধার্থে জানিয়ে রাখি বর্তমানে ফ্রিলান্সিং এবং আউটসোর্সিং সেক্টরে সর্বাধিক জনপ্রিয় হচ্ছে এই গ্রাফিকস ডিজাইন। এবং ভবিষ্যৎ সময় এর চাহিদা কমবে বলে মনে করিনা বরং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ার হাজারো কারন আপনাকে আমি দেখাতে পারি। ধরুন আপনি একটি নতুন পন্য বাজারে ছাড়তে চাচ্ছেন তাহলে তার জন্য একটি সুদৃশ্য একটি মোড়কের দরকার পরবে! সেটি কে তৈরি করবে? অবশ্যই একজন গ্রাফিক্স ডিজাইনার! এবং পৃথিবী আধুনিক হওয়ার পাশাপাশি রুচিবোধের ও পরিবর্তন আসছে সাথে সাথে সব কিছু ডিজিটাল হচ্ছে আর এই ডিজিটাল বিশ্বে গ্রাফিক্স ডিজাইনের চাহিদার ঘাটতি থাকেই পারে না!


কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব:

প্রতিটি জিনিস শেখার জন্যই নির্দিষ্ট কত গুলো উপায় থাকে তেমনি গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রেও ব্যাতিক্রম নয়! আপনি মোট ৩ টি উপায়ে সহজেই গ্রাফিক ডিজাইন শিখতে পারেন- ১: কোন বিশ্ববিদ্যালয় হতে গ্রাফিক্স ডিজাইনের উপর ডিগ্রি অর্জন করে। ২: কোন প্রতিষ্ঠান হতে স্বল্প মেয়াদি বা দীর্ঘ মেয়াদি কোর্স করার মাধ্যমে।  ৩: ঘরে বসে অনলাইনে করতে পারেন গ্রাফিক্স ডিজাইন কোর্স। আপনি যেভাবে কাজ শিখুন না কেন এ সেক্টরে সফলতা অর্জন করতে অবশ্যই নিজেকে সুনিপুণ দক্ষতার পরিচয় দিতে হবে এবং এর কোন বিকল্প নেই। এবং এই দক্ষতা অর্জন হবে আপনার কঠোর পরিশ্রম এবং প্রাক্টিসের মাধ্যমে।


১: বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি অর্জন- গ্রাফিকস ডিজাইন শেখার জন্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইনের উপর লেখাপড়ার সুযোগ দেয় এবং প্রফেশনাল ডিজাইনার হিসেবে নিজেকে গড়ে তোলার সুযোগ দেয়। এবং শিক্ষা কাল শেষ হওয়ার পরে তারা সার্টিফিকেট প্রদান করে। চাই এই ডিগ্রি শেষে গ্রাফিক্স ডিজাইনের উপর মাস্টার্স করতে পারেন। তবে আপনাকে এই ডিগ্রি পাঠের সুযোগ পেতে হলে অাপনাকে অবশ্যই  HSC পাস থাকতে হবে তবে আপনি যেকোন বিষয়ের ছাত্র হয়েও এই ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এবং তাদের দেওয়া সার্টিফিকেট প্রদশর্নের মাধ্যমে যে কোন কোম্পানিতে একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে চাকরি গ্রহণ করতে পারবেন।


২: গ্রাফিক্স ডিজাইন কোর্স- আপনি চাইলে কোর্স করার মাধ্যমে শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইন। বিভিন্ন আইটি প্রতিষ্ঠান গ্রাফিক্স ডিজাইনের উপর কোর্স করিয়ে থাকে। আপনি যে কোন বিশ্বস্ত প্রতিষ্ঠান হতে এই কোর্স করে গ্রাফিক ডিজাইন শিখতে পারেন।


৩: গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স- গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য রয়েছে অনলাইন কোর্স। আপনি চাইলে ঘরে বসেই অনলাইন কোর্সের মাধ্যমে শিখতে পারেন। আপনার পছন্দসই সময়ে। গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স গুলো তাদের জন্য সবচেয়ে উপযোগী যারা অন্য সকল কাজের মধ্য দিয়ে এটি শিখতে চান।


সর্বোপরি আপনি যেভাবেই গ্রাফিক ডিজাইন শিখুন না কেন অাপনাকে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে। নতুবা আপনার শেখা কোন কাজে লাগবে না। আপনি যদি আপনার সৃজনশীলতা আর দক্ষতাকে কাজে লাগিয়ে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে পারেন তাহলেই আপনার সফলতা অবধারিত।


গ্রাফিক্স ডিজাইন করে চাকরি এবং আয়:

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন তাহলে আপনার চাকরি এবং আয়ের সুযোগ নিশ্চিত। এবং প্রতি মাসে ভাল পরিমান অর্থ উপার্জন করতে পারবেন এ সেক্টর হতে। এরপরে একটি প্রশ্ন আসে গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়? আপনি সহজেই মাসে ৫০০-১০০০ ডলার অনায়াসে কামিয়ে নিতে পারবেন এ পেশা হতে। এবং দক্ষতা বৃদ্ধির সাথে সাথে আয়ের পরিমান আরো বৃদ্ধি পেতে থাকবে। 


একজন গ্রাফিক্স ডিজাইনারের  যেসকল স্থানে চাকরি এবং আয়ের সুযোগ রয়েছে-

  1. অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে।
  2. যে কোন আইটি কোম্পানিতে।
  3. সফটওয়্যার কোম্পানিতে।
  4. কোন গেমস নির্মাতা কোম্পানিতে।
  5. বিভিন্ন বিজ্ঞাপন দাতা কোম্পনিতে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে।
  6. টি-শার্ট ডিজাইন।  
  7. ইত্যাদি আরো অনেক সুযোগ রয়েছে একজন গ্রাফিক্স ডিজাইনারের।


গ্রাফিক্স ডিজাইন মার্কেটপ্লেস:

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং করা যদি হয় আপনার ইচ্ছে তাহলে আপনার জানতে হবে অনলাইন গ্রাফিক্স ডিজাইন  মার্কেটপ্লেস সম্পর্কে। বর্তমানে প্রচুর পরিমাণ মার্কেটপ্লেস রয়েছে গ্রাফিক ডিজাইন করে আয় করার জন্য। এরকম কয়েকটি মার্কেট প্লেস হলে-

★ আপওয়ার্ক.কম (www.upwork.com)

★ ফাইবার.কম (www.fiverr.com)

★ ফ্রিলান্সার.কম (www.freelancer.com)

এগুলো হচ্ছে ফ্রিলান্সিং করে আয় করার সর্বাধিক  জনপ্রিয় ওয়েব সাইট। এছাড়াও আরো হাজারো ওয়েবসাইট রয়েছে ফ্রিলান্সিং করে আয় করার জন্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url