ফেসবুক ও টুইটার কি এ সম্পর্কে আমাদের সকলেরই কম বেশি ধারনা রয়ছে। এই দুইটি হচ্ছে দুইটি সোস্যাল মিডিয়া (Social Media) প্লাটফর্ম। তাহলে আমরা সহজেই বুঝতে পারছি টুইটারের উদ্দেশ্য কি? টুইটারের উদ্দেশ্য হলো সামাজিক যোগাযোগ স্থাপন করা। আমাদের অনেকেই জানি ফেসবুক এর প্রতিষ্ঠাতা হচ্ছে মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg)।  তাহলে এই টুইটারের প্রতিষ্ঠাতা কে? টুইটার এর প্রতিষ্ঠাতা(গণ) হচ্ছেন জ্যাক ডোরসে, নোয়া গ্লাস, বিয স্টোন এবং ইভান উইলিয়ামস।

টুইটার
যাইহোক অনেক কথা বলা হলো তবে আমাদের আজকের প্রধান উদ্দেশ্য হচ্ছে একটি টুইটার একাউন্ট বা আইডি খোলা। আমরা আজ জানবো টুইটার একাউন্ট খোলার নিয়ম। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয় সে সম্পর্কে।

টুইটার একাউন্ট খোলার নিয়ম ফেসবুক একাউন্ট খোলার নিয়মের মতোই সহজ। আপনি যদি টুইটার একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন আমাদের এই টিউটোরিয়ালটি দেখার সাথে সাথে টুইটার একাউন্ট খোলার সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করতে পারবেন। এবং আপনি নিজে একটি টুইটার একাউন্ট তৈরি করতে পারবেন। টুইটার অ্যাকাউন্টে সাইন আপ করতে প্রথমে এই লিঙ্কে প্রবেশ করুন

☞ create a Twitter account ✔

লিংকটিতে প্রবেশ করলে আপনার সামনে ঠিক এরকম একটি এই হাজির হবে। আপনি দুইটি মাধ্যমে টুইটার একাউন্ট খুলতে পারেন ১: মোবাইল নম্বর এর সাহায্যে ২: ইমেইল এড্রেস এর সাহায্যে।

☞ দেখুন প্রথম ঘরে আপনার নাম জানতে চাওয়া হয়েছে। আপনি যে নামে টুইটার অ্যাকাউন্টটি খুলতে চান সেই নামটি দিন। অর্থাৎ যার নামে টুইটার একাউন্ট খুলবেন তার নাম দিন।

☞ এরপরে আপনি যদি মোবাইল নাম্বারের মাধ্যমে টুইটার অ্যাকাউন্ট খুলতে চান তাহলে মোবাইল নম্বরের ঘরে আপনার মোবাইল নম্বরটি দিন। অথবা জিমেইল বা অন্যান্য ইমেইলের মাধ্যমে একাউন্ট খুলতে চাইলে Use E-mail instead লেখাতে চাপ দিয়ে আপনার ইমেইল টি দিন!

☞ এর পরের ঘরে আপনি আপনার জন্ম তারিখটি সঠিক ভাবে দিন।

☞ সবশেষে উপরে ডান কোনায় থাকার নেক্সট (NEXT) বাটনে ক্লিক করুন।

☞ দেখুন আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হয়েছে। এখানে স্ক্রিনশট এই দেওয়া ছবির মত টিক চিহ্ন দেয়া স্থানে টিক চিহ্ন দিয়ে আবার উপরের ডান কোনায় থেকে নেক্সট বাটন সিলেক্ট করুন।
☞ এবার সকল তথ্য সঠিক থাকলে নিচে ব্লু কালারের Sing Up লেখা বাটনে ক্লিক করুন। 
☞ এবার আপনাকে আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল এড্রেস যার মাধ্যমে অ্যাকাউন্টটি তৈরি করেছেন সেটি ভেরিফিকেশন করতে হবে। যদি আপনি মোবাইল নম্বরের সাহায্যে অ্যাকাউন্ট করে থাকেন তাহলে আপনাকে তারা কল দিয়ে আপনার ভেরিফিকেশন কোড জানিয়ে দেবে। আর যদি আপনি ইমেইলের মাধ্যমে অ্যাকাউন্ট টা খুলে থাকেন তাহলে আপনার ইমেইলে তারা ভেরিফিকেশন কোড মেইল করে দেবে। সেখানে থেকে কোড নিয়ে নিচের ফাঁকা ঘরে দিন।☞ এরপর আবার উপরের ডান কোনায় থাকা নেক্সট বাটনে ক্লিক করুন।

☞ এরপরে আপনাকে তারা পাসওয়ার্ড সেট করতে বলবে। আপনি বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর, নাম্বার এবং সিম্বল এর মাধ্যমে একটি স্ট্রং পাসওয়ার্ড তৈরি করে নিন। উদাহরণস্বরূপ: Abcd@1234 এই স্ট্রাকচার ফলো করুন।

☞ আবার উপরে থাকা Next বাটন ক্লিক করুন।


☞ এবার আপনাকে প্রোফাইল পিকচার সেট করতে বলবে। আপনি চাইলে এখনই প্রোফাইল পিকচার সেট করতে পারেন বা পরবর্তীতে সেট করার জন্য উপরে থাকা স্কিপ বাটনে ক্লিক করুন।

☞ এরপর আপনি চাইলে আপনার শট বায়োগ্রাফি যুক্ত করতে পারেন বা না চাইলে আপনি SKIP করতে পারেন।

নবীনতর পূর্বতন
close