টিভি চ্যানেল কিভাবে আয় করে! এবং তাদের আয়ের প্রধান উৎস গুলো কি?

টিভি চ্যানেল কিভাবে আয় করে
টেলিভিশন আমরা সবাই কমবেশি দেখে থাকি। এবং এই টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠান গুলি করতে তাদের মোটা অংকের অর্থ খরচ হয়ে যায়। কিন্তু তারা এত টাকা খরচ করে অনুষ্ঠানগুলো সম্প্রচার করে!  কিন্তু আমাদের মনে কি কখনো প্রশ্ন জেগেছে এই টেলিভিশন চ্যানেল কোম্পানি কিভাবে আয় করে? হয়তো অনেকের মনে প্রশ্ন জেগেছে কিন্তু উত্তর পান নি আবার হয়তোবা অনেকেই জেনে গেছেন! আজ আমরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে একটি টেলিভিশন কোম্পানি আয় করে থাকে! 

আমাদের অনেকেরই ধারণা আমরা যে ডিস বিল দি তা থেকেই একটা পার্সেন্টিজ টিভি চ্যানেল এর মালিকরা পেয়ে থাকে আর এখানে থেকেই টিভি চ্যানেল এর মালিকরা ইনকাম করে থাকে আসলে কথাটা সত্য না।

(টিভি চ্যানেল কিভাবে আয় করে)

 এই আর্টিকেলে আপনাদের বলবো একটা টিভি চ্যানেল কোথা থেকে ইনকাম করে থাকে। আমরা যে টিভি দেখছি টিভিতে বিভিন্ন আনুষ্ঠান দেখছি তার জন্য আমাদের কোন টিভি চ্যানেলকে কোন টাকা দিতে হয় না আসলে এইগুলো সম্পূন ফ্রি তার মানে আমরা প্রতিমাসে যে ডিস বিল দি তা থেকে টিভি চ্যানেল গুলো কোন টাকা পায় না। তাহলে এই টাকাগুলো নেয় কে? ডিস বিল এর এই টাকাগুলো সম্পূর্ণ পায় ক্যবেল অপরেটরা। বিভিন্ন ক্যবেল অপরেটরদের কাজ হলো তারের মাধ্যমে সব চ্যনেলগুলো সিগন্যাল আমাদের টিভিতে পৌঁছে দেওয়া আর ডিসলাইন তো তার ছাড়া দেখা সম্ভব নয় এই সবকিছু ম্যনেজ করতে যে খরচ হয় সেটাই আমরা প্রতিমাসে ডিস বিল হিসেবে দিয়ে থাকি আর এই টাকাগুলো নেয় মূলত ক্যবেল অপরেটররা কারন ক্যবেল অপরেটররা ক্যবেল এর মাধ্যমে ডিসকে আমাদের টিভিতে পৌঁছে দেয় আর এই সবকিছু আপরেট করার জন্য যে খরচ হয় সেটাই মূলত ডিস অপরেটরা আমাদের কাছ থেকে নিয়ে থাকে। 

সবই তো বুঝলাম কিন্তু আসল জিনিসটা বুঝলাম না টিভি চ্যানেল এর মালিকরা ইনকাম করে কোথা থেকে। একটুখানি সবুর করুন বলছি।

টিভি চ্যানেলে বিভিন্ন অনুষ্ঠান হয় অনেক টিভি চ্যানেল মুভি দেখায় আবার অনেক টিভি চ্যানেল আছে যেখানে নাটক দেখায় কিছু কিছু টিভি চ্যানেল আছে যেখানে শুধু খবর দেখানো হয়।

টিভি চ্যানেলে এই অনুষ্ঠান গুলো প্রচার করতে টিভি চ্যানেল গুলোকে অনেক খরচ করতে হয়

আপনারা খেয়াল করলে দেখবেন এই খবর নাটক বা বিভিন্ন আনুষ্ঠান এর মধ্যে কিছু ছোট ছোট এড দেখানো হয় আর এই এড থেকেই মূলত টিভি চ্যানেল গুলো ইনকাম করে থাকে।

একটা প্রচলিত কথা আছে প্রচারেই প্রসার মানে আপনি একটি কম্পানি শুরু করেছেন কিন্তু আপনার কম্পানিটাকে তো প্রচার করে সবার সামনে নিয়ে যেতে হবে নাহলে কেউ আপনার কম্পানির প্রোডাক্ট কিনবে না। আগে মূলত লোকজন প্রচার করার জন্য পোস্টার ছাপাতো ব্যনার টানানো হতো কিন্তু যূগের প্রসারের কারণে লোকজন এখন তাদের কম্পনির প্রচার জন্য বা প্রডাক্টের প্রচারের জন্য খবরের কাগজ টিভি চ্যানেল ও ইন্টারনেটে আ্যড দিয়ে থাকে।

তাই বিভিন্ন কম্পনিগুলো তাদের কম্পনির বিভিন্ন প্রডাক্ট ও কম্পনির প্রচারের জন্য টিভিতে এড দিয়ে থাকে।আর এইখানে থেকেই মূলত টিভি চ্যানেলগুলো টাকা ইনকাম করে থাকে। বিভিন্ন অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে শুরুতে ও শেষে এড দেখানোর জন্য টিভি চ্যানেলগুলো বিভিন্ন কম্পনির কাছে থেকে মোটা অংকের টাকা চার্জ করে থাকে তাদের এড দেখানোর জন্য আর ওই কম্পনিগুলো তাদের কম্পনির প্রচারের টাকা দিয়ে থাকে।

কম্পনিগুলো তাদের কম্পনির ক্যটাগরি আনুযায়ী টিভি বিভিন্ন চ্যানেলে এড দিয়ে থাকে।

এইজন্য জনপ্রিয় টিভি চ্যানেল গুলোর টি আর পি অনেক বেশি থাকে টি আর পি হলো একটা টিভি চ্যানেল এড প্রচারের যে টাকা প্রদান করতে হয় তার পরিমাণ।

(টিভি চ্যানেল কিভাবে আয় করে)

 নিউজ চ্যনেল গুলোর টি আর পি অনেক বেশি থাকে কারণ এই চ্যনেলগুলো বেশি মানুষ দেখে থাকে। আশাকরি এই আর্টিকেল থেকে আপনারা বুঝতে পেরেছেন টিভি চ্যানেলগুলো কোথা থেকে ইনকাম করে ধন্যবাদ সবাইকে পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য।


নবীনতর পূর্বতন
close