ব্লগ নিশ আইডিয়া- ব্লগিং সম্পর্কে আমাদের যারা আগ্রহী তাদের সবচেয়ে বড় সমস্যা হয় নিশ বাছাই করতে। নিশ কি এবং  কত প্রকার? "নিশ হচ্ছে কোন ব্লগ বা ওয়েব সাইটের ক্যাটাগরি" অর্থাৎ কোন ব্লগ যে টপিকের উপর তৈরি করা হয় সেটাই হচ্ছে উক্ত ব্লগের নিশ! "নিশ প্রধানত ৩ প্রকার" এগুলো হলো, "১. ব্রড নিশ (Broad Niche) ২. মাইক্রো বা ন্যারো নিশ (Micro / Narrow Niche) ৩. স্পেসিফিক নিশ (Specific Niche)।

এবার আমরা যারা ব্লগিং করতে চাই তারা অনেকেই জানতে চাই নিশ কেন গুরুত্বপূর্ণ! একটি ব্লগ তৈরির ক্ষেত্রে নিশ বহু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলোর মধ্যে অন্যতম কতোগুলো কারন হলো, নিশ এর মাধ্যমে একটি ব্লগ কোন বিষয়ের উপর ভিত্তি করে তৈরি হয়েছে জানা যায়। তেমনি ব্লগটি তৈরির লক্ষ্য নির্ধারিত হয় নিশ সিলেকশন এর মাধ্যমে। এবং পরবর্তীকালে একটি ধারা বজায় রেখে সামনের দিকে ব্লগ টি এগিয়ে নেওয়া সম্ভব হয়!
নিশ আইডিয়া
তার আগে বলে রাখা উচিত আপনাদের যারা ব্লগিং করতে চান তারা অবশ্যই নিশ সিলেকশন কে সর্বোচ্চ গুরুত্বের সাথে দেখবেন। আমরা যারা ব্লগিং করি তারা যেকোন একটা টপিক এর উপর আমাদের ব্লগে আর্টিকেল শেয়ার করে থাকি আর ব্লগের এই টপিকটাই হলো নিশ। তবে আমরা যারা ব্লগিং করি তারা সবাই নিশ আইডিয়া খুজি। কিন্তু সঠিক নিশ আমরা অনেকেই খুঁজে বের করতে পারি না আর তার জন্যই অনেকেই কিছুদূর এগিয়ে হাল ছেড়ে দেই। তাদের জন্যই মূলত আমাদের আজকের লেখা।
এছাড়াও দেখা যায় আমরা যারা ব্লগিং শুরু করি তারা আধিকাংশ সবাই টেক নিশ নিয়েই ব্লগিং শুরু করি। কিন্তু টেক নিশ এর বাহিরেও আরো অনেক নিশ আছে যেগুলো আমাদের চোখে পড়ে না। বাংলায় টেক নিশ এর সিপিসি একটু বেশি হলেও এই নিশ নিয়ে বাংলায় প্রচুর কম্পিটিশন হয় তার ফলে এই নিশ নিয়ে নিজের সাইটকে গুগলের টপ রেজাল্টে আনা একবারেই অসম্ভব। এই টেক নিশ এর বাহিরেও আরো অনেক নিশ আছে যেগুলো আমাদের চোখে পড়ছে না।

তবে, এখানে একটু কথা বলে রাখি আপনি যে বিষয়ে ভালো জানেন ওই বিষয় নিয়ে আপনি লেখালেখি করুন কারণ যে বিষয়ে আপনার ধারনা নেই সেই বিষয়ে আপনি লেখালেখি করতে গেলে বেশিদূর যেতে পারবেন না। তাই আপনি জানেন এমন কোন নিশ সিলেক্ট করুন ও সেই বিষয়ে লেখালেখি শুরু করুন।

তো চলুন আজকে আমি আপনাদের কিছু নতুন নিশ এর সাথে পরিচয় করিয়ে দেবো। আপনি যদি ব্লগিং শুরু করতে আগ্ৰহী থাকেন তাহলে এই ব্লগ আইডিয়া গুলো আপ্লাই করে দেখতে পারেন।

১) পার্সোনাল ফাইন্যান্স:

দিন বাড়ার সাথে বাড়ছে মানুষের টাকা-পয়সাও বৃদ্ধি পাচ্ছে। সেই টাকা পয়সাকে ম্যনেজ করতে হচ্ছে। আর এই বিষয়ক ব্লগ হচ্ছে পার্সোনাল ফাইন্যান্স।

বাংলায় তেমন কোন পার্সোনাল ফাইন্যান্স রিলেটেড ব্লগ নেই আর এই নিশ এর সিপিসি ও অনেক বেশি তাই চাইলেই আপনারা এই বিষয়ক ব্লগ খুলতে পারেন।

২) পার্সোনাল ডেভলপমেন্ট:

পার্সোনাল ডেভলপমেন্ট বিশাল একটা নিশ এর আন্ডরে রয়েছে অসংখ্য সাব নিশ। আপনারা চাইলে এই নিশ নিয়ে কাজ করতে পারেন। এবং আপনাদের ব্লগকে এগিয়ে নিতে পারেন। বর্তমানে সময়ে এই টাইপের ব্লগে প্রচুর পরিমান ভিজিটর আসে প্রতিদিন। 

৩) মোটিভেশনাল ব্লগ:

বাংলা অনেকগুলো মোটিভেশনাল ইউটিউব চ্যনেল থাকলেও তেমন কোন মোটিভেশনাল টাইপের বাংলা ব্লগ নেই। আপনি যদি সোলাইমান সুখনের মতো লোককে মোটিভেশন দিতে পছন্দ করেন তাহলে মোটিভেশন নিয়ে একটা বাংলা ব্লগ খুলতে পারেন।

৪)জব নিউজ (Job News):

বাংলাদেশে প্রচুর বেকার রয়েছে আর প্রতিদিন গুগলে হাজার হাজার সার্চ হয় জব নিউজ নিয়ে কিন্তু তেমন কোন রেজাল্ট খুঁজে পাওয়া যায় না।

আর যে রেজাল্ট গুলো আসে তার আধিকাংশই থাকে ইংরেজিতে কিন্তু আমাদের দেশের খুব কম মানুষই ইংরেজিতে আর্টিকেল পড়তে সাচ্ছন্দ্যবোধ করেন। আপনি চাইলে জব নিউজ বিষয়ক বাংলা একটা ব্লগ সাইট খুলতে পারেন।

৫) নিউজ পোর্টাল সাইট (News Portal Site):

আপনার যদি সোশ্যাল মিডিয়ায় ভিজিটর থাকে তাহলে আপনিও একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট খুলতে পারেন। তবে এখানে আপনাকে ভিজিটর পেতে হলে আপনাকে আপনার সাইটের বিভিন্ন সোশ্যার মিডিয়ায় প্রচার করতে হবে কারন আজকাল খুব কম মানুষই গুগলে নিউজ সার্চ করে পড়ে বাংলায় যেসব নিউজ পোর্টাল সাইটগুলো আছে তাদের আধিকাংশ ভিজিটর আসে সোশ্যাল মিডিয়া থেকে। আপনি চাইলে আপনার সাইট ফেসবুকের ইনসট্যনট আর্টিকেল এর সাথে যুক্ত করে নিতে পারেন।  বিভিন্ন গ্ৰুপে গল্প ও কবিতা পড়েন কিন্তু এখনো অনেক মানুষ নতুন নতুন গল্প ও কবিতা পড়ার জন্য গুগলে সার্চ করে থাকেন।

৬) গল্প এবং কবিতা বিষয়ক ব্লগ (Story And Poem Related Blog):

গল্প, কবিতা এসব পড়তে কে না ভালোবাসে। কিন্তু এই পড়া আগ্রহ শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। এখন আধুনিকতার সাথে সাথে মানুষ বইয়ের বইরেও ইন্টারনেট এ এসব গল্প কবিতা খুজে থাকে পড়ার জন্য। তাই চাইলে আপনি অনায়াসে একটি ব্লগ তৈরির করতে পারেন এই টপিকের উপর!

প্রতিমাসে প্রায় ২ লাখ মানুষ গুগলে এই বিষয়ক সার্চ করেন। এইধরনের ব্লগে শুধু গল্প কবিতা নয় এস এ এমস ও আরো নানা ফেসবুক স্ট্যাটাস ও বিভিন্ন গানের লিরিক্স ইত্যাদি সেয়ার করা হয়।

নবীনতর পূর্বতন
close