বাংলা অথবা ইংরেজিতে লেখালেখি করে আয় করার উপায়

অনলাইনে ইনকাম করার অনেক উপায় রয়েছে কিন্তু আপনি কি জানেন অনলাইনে লেখালেখি করেও ইনকাম করা যায়। আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন তাহলে এই পোষ্টটি আপনার জন্য তাই সম্পূর্ণ পোস্টটি মন দিয়ে পড়ুন। কারণ আজকে এই পোস্ট এ আমি আপনাদের বলবো কিভাবে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। এর ফলে আপনার লেখালেখির দক্ষতা বৃদ্ধির সাথে সাথে অর্থ উপার্জন ও করার একটি সম্ভবনা তৈরি হবে! তাহলে চলুন দেখে নেওয়া যাক! 
লেখা লেখি করে আয়


১. ব্লগিং:  হ্যা আপনি চাইলে ব্লগিং করে টাকা ইনকাম করতে পারেন।ওয়ারডপ্রেস কিংবা ব্লাগার ব্যবহার করে একটি প্রোফেশনাল মানের ব্লগ সাইট তৈরি করে তাতে আর্টিকেল পাবলিস করতে পারেন। এবং আপনার এই ওয়েবসাইটে গুগল এডসেন্স এর মাধ্যমে মনিটাজেশন করে ইনকাম করতে পারেন‌। আপনি নিজেই বিনা খরচে ব্লগার দিয়ে খুব সহজেই একটি ওয়েবসাইটে তৈরি করতে পারবেন আর কোথাও না বুঝলে ইউটিউব ভিডিও দেখে নিতে পারেন। কিন্তু WordPress দিয়ে একটি ওয়েব সাইট তৈরি করা একটু ঝামেলার তাই আপনি একজন প্রোফেশনাল ডেভলপারকে হায়ার করতে পারেন তবে নতুন অবস্থায় ব্লগার দিয়ে শুরু করা উচিত কারণ ব্লগারে শুধুমাত্র একটি ডোমেইন নেম কিনে নিলেই হয় আর বাকি সবকিছু ফ্রি। আপনি চাইলে বাংলা কিংবা ইংলিশ দুটো ভাষাতেই ব্লগিং করতে পারেন।

২.চিএ নাট্য লেখক:  আপনি যদি গল্প লিখতে ভালোবাসেন তাহলে আপনি হয়ে উঠতে পারেন মুভি বা নাটকের স্ক্রিপ্ট রাইটার। তবে এ ধরনের কাজ আপনি আনলাইনে খুব কম পাবেন। আপনাকে আপনার গল্পগুলো নিয়ে বিভিন্ন ডিরেকটর এর কাছে যেতে হবে। আপনার গল্প যদি আপনার ডিরেকটর এর ভালো লাগে এবং তারা যদি আপনার গল্পে নাটক বা মুভি বানায় তাহলে আপনি সৈই মুভি/নাটক এর স্ক্রিপ্ট লিখে টাকা আয় করতে পারবেন। কিন্তু এর জন্য আপনাকে অনেক Straggle করতে হবে।

৩.ফ্রিল্যান্স রাইটার:  আপনি যদি খুব ভালো লিখতে পারেন তাহলে আপনি ফ্রিল্যান্স রাইটার হিসেবে কাজ করতে পারেন ‌।আনেকে তাদের লেখালেখির কাজগুলো ফ্রিল্যান্সি মার্কেট প্লেস দিয়ে প্রফেশনাল রাইটার এর মাধ্যমে করিয়ে নেয়। আপনি চাইলে সেখানে কাজ করতে হবে।আর ফ্রিল্যান্সি মার্কেট প্লেস কাজ করতে হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে লিখা লিখি করতে জানতে হবে কারন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে একটি ইন্টরন্যশনাল মার্কেট প্লেস এখানে কাজগুলো নানা দেশের বায়ার রা দিয়ে থাকে তাই এখানে যে রাইটিং এর কাজগুলো পাওয়া যায় তার প্রায় সবগুলোই ইংলিশ হয়ে থাকে তাই এখানে রাইটিং এর কাজ করতে হলে আবশ্যই আপানাকে ইংরেজিতে লেখালেখি করতে হবে । ফ্রিল্যান্সি মার্কেট প্লেসে আপনি নানা ধরনের লেখালেখির কাজ পাবেন যেমন ইউটিউব ভিডিও এর স্কিপ্ট ,প্রোডাক্ট রিভিউ,ব্লগ রাইটিং ও আরো নানা ধরনের ক্রিয়েটিভ রাইটিং এর কাজ পাওয়া যায়।যেগুলো করে আপনি টাকা রোজগার করতে পারবেন।

 ৪.লেখালেখি চাকরি:  বাংলাদেশ অনেক কম্পানি আছে যারা তাদের কম্পানির লেখালেখি করার জন্য রাইটার হায়ার করে থাকে তো আপনি চাইলে সেইসব কম্পানিতে রাইটার হিসেবে কাজ করতে পারেন। আপনি যদি লেখালেখি করতে পারেন আর খোঁজখবর নেন যে কোথায় রাইটার এর দরকার তাহলেই এরকম অনেক কম্পনি খুঁজে পাবেন যদের রাইটার দরকার। তো আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন। ধন্যবাদ 🙂।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url