বোর্ডের চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম - SSC Board Challenge 2022

এসএসসি পরীক্ষার ফলাফল পুননীরিক্ষার জন্য আবেদন করার পদ্ধতি 


বের হয়েছে ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল।  পরীক্ষার্থীদের অনেক প্রত্যাশার এবং অপেক্ষার ফলাফল এটি। তবে অনেকে অনেক ভাল পরীক্ষা দেওয়ার পর ও পাননি আশানুরূপ ফলাফল। তারা চাইলে তাদের ফলাফল পুনরায় নিরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আমরা আমাদের এই পোস্টে ফলাফল পুননীরিক্ষার জন্য করনীয় সবকিছু উল্লেখ করেছি। আপনি এটি অনুসরণ করে আপনার ফলাফল পুননীরিক্ষার জন্য নিজেই আবেদন করতে পারবেন। 



ফলাফল দেখার জন্য পোষ্টের প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং সঠিক নিয়ম অনুসরণ করে ফলাফল দেখে নিন। 



*এবারের ২০২২ সালের এসএসসি পরীক্ষাবিগত সব বছরের থেকে সম্পূর্ণ আলাদা এবং ভিন্ন ভাবে অনুষ্ঠিত হয়েছে।  পরীক্ষা গত বছরের ফেব্রুয়ারি মাসে হওয়ার কথা থাকলেও করোনা জটিলতার কারনে তখন পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এরপর গত বছরের নভেম্বর মাসে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে অন্যান্য সব বছরের মত গত বছর সব বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। শুধুমাত্র কম্পলসারি এবং চতুর্থ বিষয় বাদে অন্যান্য বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়। অর্থাৎ শিক্ষার্থীরা তাদের নিজ নিজ বিভাগের তিন বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করে।  


*পরীক্ষা যথাযথভাবে গ্রহন, মূল্যায়নের  এবং ৪০ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করা হয়।  বহু প্রতীক্ষার পর অবশেষে গত বছরের ডিসেম্বর মাসের ৩০তারিখে সকাল ১১টায় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ফলাফল পেয়ে বেশ উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। তবে কেউ কেউ আশাহত উ হয়েছে।  পায়নি আশানুরূপ ফলাফল। যেহেতু পরীক্ষার ফলাফল পুন:বিবেচনার ব্যবস্থা রয়েছে তাই অনেকেই বোর্ড চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত নেয় এবং কাঙ্ক্ষিত ফলাফল এর জন্য অপেক্ষা করতে থাকে। 


*অবশেষে শিক্ষা মন্ত্রনালয় তাদের শিক্ষা বোর্ডের  যেসব শিক্ষার্থীরা তাদের ফলাফল পুনরায় নিরীক্ষা র জন্য আবেদন করেছেন তাদের ফলাফল পুনরায় নিরীক্ষা করে নতুন করে ফলাফল প্রকাশ করে। এই ফলাফল অফিসিয়ালভাবে প্রতিটি শিক্ষা বোর্ডের অফিসিয়াল পেইজে পিডিএফ আকারে প্রকাশ করা হয়।  


*আপনিও যদি আপনার ফলাফল পুননীরিক্ষার জন্য আবেদন করে থাকেন,তবে আপনার নিজ বোর্ডের অফিসিয়াল পেইজে যান। আপনি যেকোনো সার্চ ইঞ্জিন থেকে অফিসিয়াল পেইজে ঢুকতে পারবেন। এবার আপনার বোর্ড এর নাম, রোল নম্বর এবং সাল উল্লেখ করতে হবে। লেখা গুলো অবশ্যই ইংরেজীতে লিখতে হবে। লেখার উপরে educationboardresults.gov.bd লিখতে ভুলবেন না এবং অবশ্যই বানান শুদ্ধ রাখবেন।


এরপর আপনি সেখানে ফলাফল পুননীরিক্ষন নামক একটি অপশন পাবেন এবং সেখানে প্রবেশের সাথে সাথে আপনি আপনার ফলাফল দেখতে পারবেন।  ফলাফল সঠিক ভাবে দেখার জন্য আপনাকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে হবে । পিডিএফ ফাইলটি ডাউনলোড করার পরই আপনি বুঝতে পারবেন আপনার ফলাফল পরিবর্তন করা হয়েছে নাকি হয়নি। 


আশা করছি আমাদের  এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের ফলাফল পুননীরিক্ষার জন্য  সঠিক উপায়টি জানাতে পেরেছি। উপরোক্ত পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি ঘরে বসেই এবং কারো সাহায্য না নিয়েই নিজের ফলাফল পুননীরিক্ষার জন্য নিজেই আবেদন করতে পারবেন এবং দেখতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url