আমরা যারা ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং এর সাথে সম্পৃক্ত তারা অনেকেই বিভিন্ন ট্রেডিং অ্যাপ্লিকেশনের ভেতরে একটি অপশন দেখতে পান সেটি হচ্ছে ট্রেডিং বট। তবে আমরা অনেকেই এই ট্রেডিং বট (Kucoin crypto trading bot) সম্পর্কে জানি না। এবং এটি ব্যবহার করতে পারি না। আজ আমরা এই ট্রেডিং বট সম্পর্কে খুঁটিনাটি জানবো এবং কিভাবে গ্রিড ট্রেডিং বট ব্যবহার করব সেটি শিখব।

Kucoin Crypto trading bot

ট্রেডিং বট কি (what is trading bot)? ট্রেডিং বট হচ্ছে ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জ সাইটের এমন একটি রোবটিক সিস্টেম যেখানে আপনার ট্রেড গুলো এই ট্রেডিং বট দ্বারা স্বয়ংক্রিয় ভাবে সম্পন্ন হয়ে থাকে। ট্রেডিং বট বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন গ্রিড ট্রেডিং বট (grid trading bot),  ফিচার ট্রেডিং বট ( Future  trading bot), DCA (dollar cost average) ইত্যাদি। 

গ্রিড ট্রেডিং বট কি? গ্রিট ট্রেডিং বট হচ্ছে ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জ সাইটগুলোর একটি আধুনিক ট্রেডিং সিস্টেম। যেখানে আপনি রোবট এর মাধ্যমে ট্রেডিং করতে পারবেন। অর্থাৎ এখানে বাই সেল করার জন্য আপনাকে কোন কষ্ট করতে হবেনা। ট্রেডিং বট গুলো অটোমেটিক কয়েন বাই (Buy) এবং সেল (Sell) করে দিবে।

এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার লাভ হতে থাকবে! তবে আপনি যে কয়েনের ট্রেডিং বট চালু করবেন সেটির যদি দাম কমে যায় তাহলে আপনার লস হবার আশঙ্কা রয়েছে।

গ্রিড ট্রেডিং বট কিভাবে কাজ করে? গ্রিট ট্রেনিং বট এমন একটি স্বয়ংক্রিয় সিস্টেম যেখানে আপনি কোন কয়েন এ বট সেট করলে পরে বটটি যেই কয়েন এর দাম দাম বৃদ্ধি পেতে থাকে অমনি কয়েনগুলো বিক্রয় করা শুরু। আবার কয়েনের দাম কমে গেলে পরে অটোমেটিক তারা ক্রয় করা শুরু করে। আবার বৃদ্ধি পেলে বিক্রয় করা শুরু করে। এর ফলে দাম কমার সময় ক্রয় করা এবং বৃদ্ধি পেলে বিক্রয় করার মাধ্যমে আপনি অতিরিক্ত মুনাফা অর্জন করতে পারেন।


উদাহরণ স্বরুপ: ধরুন আপনি একটি কয়েন স্পট গ্রিট বট (Spot Grid Bot) সেট করবেন। কয়েনের দাম 10 সেন্ট। এবং আপনি আশাবাদী এই কয়েনের দাম আরো বৃদ্ধি পাবে। এবং এর দাম ২০ সেন্ট এ পৌছাবে। এবং দ্রুত উত্থান-পতন হচ্ছে। এখন আপনি এই কয়েন কিছু পরিমান কিনলেন। এবং আপনি চাইতেছেন এটিকে আপনি স্পট গ্রিট বট (spot Grid Bot) এর মাধ্যমে ট্রেডিং করবেন। এবং অতিরিক্ত মুনাফা অর্জন করবেন।

এখন আপনার কয়েনটির বর্তমান মুল্য ১০ সেন্ট, আপনার প্রত্যাশা (Target) 20 সেন্ট এবং স্টপ লস ৮ সেন্ট ( অর্থাৎ আপনার প্রত্যাশা অনুযায়ী কয়েন এর দাম বৃদ্ধি না পেয়ে যদি কমে যায় তাহলে আপনি ৮ সেন্ট এর নিচে আসার আগে বিক্রি করে দিবেন)

তাহলে আপনি যদি এই কয়েন এর উপরে স্পট গ্রিড বট সেট করতে চান তাহলে  তাহলে আপনার কয়েন এর সর্বনিম্ন মূল্য এবং সর্বোচ্চ মূল্য এবং এর ভিতরে কতটি বাই/সেল অর্ডার বসাতে চান সেটি সেট করে দিন। ১০ সেন্ট এ কয়েনটি কেনা আপনি ২০ সেন্ট এ সেল করবেন।

এখন আপনি বট সেট করলেন 0.08-0.20 Usdt প্রাইস রেঞ্জ এ। আপনি ১০০ ডলারের ট্রেড নিলেন। এবং এর ভিতর ৩০ টি অর্ডার সেট করে দিলেন।

এখন আপনার আপনার কয়েন গুলোর সেল অর্ডার ক্রমান্বয়ে 0.1,0.11,0.12,0.13,0.14-0.2 পর্যন্ত সেট হয়ে যাবে। এখন আপনার কয়েনটি 0.11 ক্রস করলে একটা অর্ডার সেল হয়ে গেল। এর বিপরীতে 0.105 এ একটা বাই অর্ডার তৈরি হবে। যদি কয়েনটি 0.11 ক্রস করার পরে আবার একটু দাম কমে 0.105 এ আসে তাহলে আবার কয়েন বাই হবে।

এবং প্রতি অর্ডার কম্পলিট এ কয়েন প্রতি এক্সট্রা লাভ হলো  0.005 USD। এখন আপনার প্রতি অর্ডারে মনে করি ১০০ টি করে কয়েন ছিল তাহলে  আপনার এক্সট্রা লাভ হলো 0.005x100=0.5 usd. মূলত এভাবেই প্রতিটি ট্রেডিং বট কাজ করে থাকে এবং আপনাকে অতিরিক্ত প্রফিট এনে দেয়।


এবার চলুন দেখে নেয়া যাক কুকয়েন (Kucoin) এক্সচেঞ্জ সাইটে কিভাবে আপনি গ্রিট পটট সেটিং করবেন।

আপনার যদি কুকুর এক্সচেঞ্জে একাউন্ট না থেকে থাকে তাহলে আপনি এই লিংক থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন ☞ Creat A Kucoin Account)


প্রথমে হোমপেজে থাকা বট ( Bot) লেখা অপশনে যান। এরপরে ক্লাসিক গ্রিড (Classic grid bot) সিলেক্ট করুন। এবং এর পরে ক্রিয়েট (Create) অপশনে ক্লিক করুন।


প্রথমে আপনি যে কয়েনের ট্রেড করতে চান সেটি সিলেক্ট করে নিন। এরপরে আপনার প্রাইস রেঞ্জ লিখুন। অর্থাৎ সর্বোচ্চ এবং সর্বনিম্ন মূল্য লেখুন। তার পরের ঘরে আপনি কত ডলার ইনভেস্ট করতে চান সেটি লিখুন। সবশেষে ক্রিয়েট বাটনে ক্লিক করলে আপনার বট চালু হয়ে যাবে।


নবীনতর পূর্বতন
close