ভাবসম্প্রসারণ: আলো বলে, অন্ধকার তুই বড় কালো, অন্ধকার বলে, তাই তুমি আলো।

ভাবসম্প্রসারণ: আলো বলে, অন্ধকার তুই বড় কালো,- অন্ধকার বলে, তাই তুমি আলো।

ভাবসম্প্রসারণ : আলো ও আঁধার পৃথিবীর সৃষ্টি থেকেই বিদ্যমান। আলো ও আঁধার দুটিই বাস্তবতা। আলো ও অন্ধকারের পরস্পর বিপরীত বৈশিষ্ট্যের কারণেই আমরা এ দুটো বিষয়ের বৈশিষ্ট্য উপলব্ধি করতে পারি। মানবজীবনের সর্বত্রই আলো-আঁধাররূপ সুখ দুঃখের সমাবেশ দেখতে পাওয়া যায়।

ভাবসম্প্রসারণ: আলো বলে, অন্ধকার তুই বড় কালো,- অন্ধকার বলে, তাই তুমি আলো।

একটিকে বাদ দিয়ে অন্যটির অস্তিত্ব কল্পনামাত্র। জীবনে আলো-আঁধার, সুখ-দুঃখ, আনন্দ বেদনা পাশাপাশি আছে বলেই জীবনের প্রকৃত বৈশিষ্ট্য সহজে অনুধাবন করা যায়।

সূর্যের আলোকচ্ছটায় পৃথিবী আলোকিত হয়ে ওঠে। আবার সূর্য যখন পশ্চিম আকাশে অস্তমিত হয় তখন আঁধার নেমে আসে। আলো-আঁধারের এই আগমন-নির্গমন আছে বলেই পৃথিবী বৈচিত্র্যময় ও সুন্দর হয়ে উঠেছে।

শুধু আলো বা শুধু অন্ধকার যদি পৃথিবীতে চিরস্থায়ী থাকতো তবে এ পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে পড়ত। তেমনি পৃথিবীতে সুখ যেমন আছে, তেমনি দুঃখও আছে। আনন্দ যেমন আছে তেমনি বেদনাও আছে। তৃপ্তি যেমন আছে তেমনি অতৃপ্তিও আছে।

অর্থাৎ এরূপ বৈপরীত্যের মধ্যেই সৃষ্টির সৌন্দর্য নিহিত রয়েছে। দুটিকে আমাদের স্বীকার করে নিতে হবে। জীবনের এই বাস্তবতার মধ্যেই পথ চলতে হবে। আলোর রূপ ফুটিয়ে তোলার জন্য যেমন অন্ধকার একান্ত প্রয়োজন, তেমনি দুঃখবেদনা ও অভাবের তীব্র জ্বালা আছে বলেই আমাদের জীবনে সুখ, আনন্দ ও স্বাচ্ছন্দ্য এত কাম্য।

তাই বলা হয়, 'দুঃখের মত এত বড় পরশপাথর আর নেই।' দুঃখ সয়েই আমরা সুখের আনন্দ ও মহিমাকে উপলব্ধি করি। বস্তুত আলো ও আঁধারের যুগল অস্তিত্ব প্রকৃতি ও জীবনের বৈশিষ্ট্যকেই তুলে ধরে। জীবনের এই বাস্তবতার মধ্যেই আমাদের পথ চলতে হবে।

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ১২ জুন, ২০২৩ এ ৮:০৫ AM

    wow

Add Comment
comment url