ভাবসম্প্রসারণ ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল গড়ে তােলে মহাদেশ সাগর অতল

ভাব সম্প্রসারণ :
“ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা; বিন্দু বিন্দু জল
গড়ে তােলে মহাদেশ, সাগর অতল।”
ক্ষুদ্র ক্ষুদ্র বালুকনা
মূলভাব : ক্ষুদ্র ও তুচ্ছ বলে কোনাে কিছুকেই অবজ্ঞা করা উচিত নয়। কারণ ক্ষুদ্রের সমষ্টিতেই বৃহতের সৃষ্টি ।

ভাব-সম্প্রসারণ : ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা দিয়ে মহাদেশ গড়ে ওঠে। বিন্দু বিন্দু জলের সমষ্টি সৃষ্টি করে মহাসমুদ্র আর ক্ষুদ্র ক্ষুদ্র মুহুর্তের সমষ্টিতে তৈরি হয় মহাকাল। এগুলাে দৃষ্টান্তমাত্র। কিন্তু এগুলাের সাথেই মানবজীবন ও মানবসমাজের প্রতিটি বিষয় তুলনীয়। কারণ বড়
কোনাে কিছু হঠাৎ করেই বড় হয় না। ক্ষুদ্র যখন সামষ্টিক আকার ধারণ করে তখনই কেবল তা বৃহৎ হয়ে ওঠে। আমাদের এ বিপুল-বিশাল পৃথিবীর গঠনােপাদান ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু জলকণা ও নানা জৈব-অজৈব পদার্থ কণা। অনুরুপ মহাজগৎ ও মহাবিশ্বের প্রতিটি জিনিসই ক্ষুদ্রতের সামষ্টিক রুপ। সংখ্যাগত দিক থেকে লক্ষ-কোটি, মিলিয়ন-বিলিয়ন আমরা যেভাবেই হিসেব করি না কেন, তার মাঝে 'এক' ক্ষুদ্রতম সংখ্যাটি অবশ্যই রয়েছে এবং এক এক-এর সমষ্টিতেই তা তৈরি। ক্ষুদ্র ক্ষুদ্র মুহুর্তে সাধিত ক্ষুদ্র ক্ষুদ্র কর্মই সৃষ্টি করে মানবজীবনের পূর্ণাঙ্গরূপ এবং মহাকালের ইতিহাস। পৃথিবীর সপ্তাশ্চর্যের মধ্যে উল্লেখযােগ্য একটি হচ্ছে তাজমহল। এ তাজমহল তৈরির পেছনে রয়েছে সম্রাট শাহজাহানের জীবনব্যাপী প্রণয়ের এবং বহু বছরের বহুসংখ্যক শ্রমিকের শ্রমের ইতিহাস। যদি অতি সাধারণ নগণ্য শ্রমিক, মজুর, মিস্ত্রিরা সম্রাট শাহজাহানকে দীর্ঘদিন ধরে; যুগের পর যুগ তাদের শ্রম-মেধা-মননশীলতা দিয়ে সহযােগিতা না করত, তবে তার একার পক্ষে হাজারও ইচ্ছা থাকলেও তিনি তাজমহলের মতাে অপূর্ব সৌন্দর্য শিল্প নির্মাণ করতে পারতেন না। ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (স)-এর প্রচারিত শান্তির বাণী আজ সারা বিশ্বে প্রচারিত ও সমাদৃত। সারা বিশ্বেই রয়েছে তার অসংখ্য অনুসারী। এটা তার অসামান্য কৃতিত্ব। কিন্তু এ কৃতিত্বের পেছনে রয়েছে তার চরিত্রের ক্ষুদ্র ক্ষুদ্র মহৎ গুণ ও সৎ-কর্মের অবদান; যা মানুষকে ব্যাপকভাবে প্রভাবিত করে এবং আজও করছে। অনুরূপ প্রতিটি মানুষের জীবনেই ক্ষুদ্র ক্ষুদ্র সৎ ও মহৎ কর্ম একসময় তাকে বিরাট ও মহান করে তােলে। আবার প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র অপরাধ ও পাপকর্ম একসময় বৃহত্তর আকার ধারণ করে তাকে একেবারে ধ্বংসের শেষ প্রান্তে নিয়ে যায় ।

মন্তব্য : মানুষের ভালাে-মন্দ, উত্থান-পতন সব বৃহৎ ঘটনার মধ্যেই রয়েছে ক্ষুদ্ৰত্বের অবদান। কাজেই ক্ষুদ্রকে কোনােক্রমেই ক্ষুদ্র বলে।অবহেলা করা উচিত নয় । বৃহকে আমরা যেভাবে গুরুত্ব দেই ক্ষুদ্রকেও সেভাবেই গুরুত্ব দেওয়া উচিত।
Next Post Previous Post
1 Comments
  • tareecquaintance
    tareecquaintance ৭ নভেম্বর, ২০২২ এ ৪:৪৭ PM

    You’ll have the prospect to check out the latest video games on the market, as well as|in addition to} all of your favourite classics all on one ground. The days of hitting three cherries as machines jingle and jangle while spitting out a mountain of quarters are lengthy gone. Due to the rise of story-based slot video games, branded and licensed slots are very trendy now. Slot video games based on well-liked 소울카지노 movies, tv shows, video games, and musicians are all the rage. For example, the board recreation Monopoly has its personal slot recreation.

Add Comment
comment url