ব্লগের পোস্টের permalink বদলান খুব সহজেই

 আজ আমরা আলোচনা করব এমন একটি বিষয় নিয়ে  যে বিষয়টি যারা ব্লগ করে তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেটি  হচ্ছে ব্লগের লিংক পরিবর্তন করা বা ইচ্ছামত পোষ্টের লিংক ঠিক করে দেওয়া। অর্থাৎ ব্লগের premalink কাস্টমাইজ করা।
 how to change my bologger post link

আমরা অনেকেই আছে যারা ব্লগিং করি।ব্লগিং এর কয়েকটি বিষয় রয়েছে যার মাধ্যমে আমাদের ব্লগ মানুষের সামনে তুলে ধরা সম্ভব। এবং আরো কতগুলো বিষয় রয়েছে যার মাধ্যমে সার্চ ইঞ্জিনে আমাদের ব্লগ একটি ভাল স্থান করে নিতে পারে। মূলত একটি ব্লগে আপনি যতই ভালো কনটেন্ট পাবলিশ করেন না কেন যদি  তা আপনি মানুষের সামনে তুলে ধরতে না পারেন তাহলে আশানুরূপ ভিজিটর পাওয়া আপনার পক্ষে সম্ভব হবে না। আর মানুষের মধ্যে তুলে ধরার সবচেয়ে একটি ভালো উপায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। এর মাধ্যমে আমরা আমাদের  ব্লগ এ মানুষের সামনে উপস্থাপন করতে পারি। এবং আশানুরূপ ভিজিটর পেতে পারি কারণ ব্লক বা একটি ওয়েবসাইটের ভিজিটর হচ্ছে ওই সাইটের প্রাণ।
আর এই এসইও কাজের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ব্লক পোষ্টের লিংকে পোষ্টের কিওয়ার্ড থাকা। আপনার ব্লগের পোস্ট এ যদি আপনার সাইটের পোষ্টের কী ওয়ার্ড থাকে তাহলে আপনার পোষ্টটি খুব সহজেই সার্চ ইঞ্জিন  ভিজিটরের সামনে তুলে ধরবে। তবে  আমরা যারা ব্লগিং করি তাদের পোস্ট গুলো পাবলিশ করলে পরে বেশিরভাগ ক্ষেত্রে লিংক গুলো এরকম হয়ে যায়(www.gganbitan.com/30/04/2019/bolog post-29/?-html)।
এক্ষেত্রে ভিজিটর আপনার লিঙ্ক থেকে কোন ভাবেই বুঝতে পারবে না এই পোস্টটি কি বিষয়ের উপর করা হয়েছে। এবং সার্চ ইঞ্জিন ও আপনার পোস্টটি পড়ে ততটা গুরুত্ব দিবে না।
এ কারণে সার্চ ইঞ্জিনে টপে আপনার ব্লগের পোস্ট নিয়ে আসতে সমস্যা হবে। তাহলে  চলুন আমরা জেনে নেই কিভাবে ব্লগের পোস্ট এর লিঙ্ক ইচ্ছেমতো কাস্টোমাইজ করে দিব-
প্রথমে আপনার ব্লগের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করুন এবং যে  পোস্টটির লিংক আপনি চেঞ্জ করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করু। এরপরে পোস্টটির এডিট অপশনে যান।
premalink chang
এডিট অপশনে গেলে আপনার সামনে  পোস্টটির সম্পুর্ণ এডিট অপশন। আপনি প্রথমে পোস্টটি  ড্রাফট সেভ করুন  এর ফলে আপনি পোস্টটি সম্পুর্ণ এডিট করতে পারবেন।
blogger tutorial for change blog post premalink change
আপনি স্ক্রিনশট অনুযায়ী কাজ করুন। এর ফলে আপনার সামনে এরকম একটি ইন্টারফেস চলে আসবে,

এই অপশনটি এলে আপনি automatic premalink এ টিক  দেওয়া দেখতে পাবেন আপনি এটিকে custom premalink করে দিন। এর ফলে একটি বক্স ওপেন হবে যেখানে আপনি আপনার পোস্ট এর   লিংক কি রকম রাখতে চান তা ঠিক করে দিতে পারবেন এবং এর ফলে আপনার দেয়া লিংক অনুসারে পোষ্টের লিংক তৈরি হবে।

0 comments:

কমেন্ট করুন!