এবার রোগ শনাক্ত করা হবে ফেসবুকের পোস্ট দেখে  হয়ত বা আপনারা সবাই অবাক হচ্ছেন! আর অবাক হওয়ারই তো কথা তাইনা।এটা আবার কেমন কথা যে ফেসবুকের পোস্ট দেখে রোগ শনাক্ত করা হবে।এটা কি আদৌ সম্ভব! একটি মানুষ কি রোগে আক্রান্ত সেটা কি কখনো ফেসবুকে পোস্ট এর মাধ্যমে সনাক্ত করা যায়।তাহলে চলুন বিশেষজ্ঞরা কি বলে জেনে নেয়া যাক-

একটি মানুষের স্বভাব,চরিত্র,মানসিক,অবস্থা ইত্যাদি সম্পর্কে অনেক কিছুই জানা যায় একটি সোশ্যাল মিডিয়া পোষ্টের মাধ্যমে।কারণ সোশ্যাল মিডিয়া পোষ্টের মাধ্যমে ব্যক্তির মনের ভাব তুলে ধরার চেষ্টা করেন সে।
সম্প্রতি ফেসবুকের পোষ্টের উপর ভিত্তি করে ৯৯৯ জন লোককে নিয়ে একটি গবেষণা চালানো হয়।গবেষণাটিতে এই ৯৯৯ জন লোকের ৯,৪৯,৫৩০ পোস্ট বিশ্লেষণ করে এই তথ্যটি জানায় গবেষকরা।
তারা মূলত ব্যবহারকারীর পোস্ট এর বিভিন্ন শব্দ বিশ্লেষণ করে এটি বুঝতে পেরেছেন।প্রতিটি পোষ্টে ছিল ৫০০ এর অধিক শব্দ এবং এই সকল পোষ্ট বিশ্লেষণ করে ২১ টি শারীরিক এবং মানসিক সমস্যার বিষয়ে নিশ্চিত হয়েছে তারা।
তারা বলেন,
পরিবার প্রার্থনা ঈশ্বর শব্দটি যারা ব্যবহার করেছেন তাদের মধ্যে ডায়াবেটিস রোগে আক্রান্ত পরিমাণ ১৫ শতাংশের বেশি।
বোতল এবং মাতাল শব্দটি পাওয়া গেছে যারা অতিরিক্ত অ্যালকোহল পানের কারনে সমস্যায় ভুগছেন।
যারা দুশ্চিন্তাগ্রস্ত আছে তাদের পোস্টে পেট,ব্যথা,মাথা ইত্যাদি শব্দ পাওয়া গিয়েছে।
তবে এই ধরনের শব্দ পাওয়া গেলে যে ব্যক্তি ২১ ধরনের কোন একটি সমস্যায় ভুগছে তা কিন্তু নয়।
মূলত আমরা আমাদের মনের ভাব নিজের অজান্তেই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পোষ্টের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি।এটা কে কাজে লাগিয়ে ছাড়া এই রোগ শনাক্তকরণ পদ্ধতি আবিষ্কার করেছে।

নবীনতর পূর্বতন
close