রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯

ইউটিউব থেকে টাকা উপার্জন করা হয় যেভাবে - how to make money from Youtube

বর্তমানে অনলাইন থেকে ইনকাম করা অত্যন্ত জনপ্রিয় একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে তার মধ্যে অন্যতম বিষয় হচ্ছে ইউটিউবিং এবং ব্লগিং। এছাড়া অনেক ফ্রিল্যান্স মার্কেটপ্লেস আছে  যেখানে কাজ করার বিনিময়ে অর্থ উপার্জন করা সম্ভব। তবে ফ্রিল্যান্সিং থেকে ইউটিউবিং বা ব্লগিং   এরমধ্যে ভিন্নতা রয়েছে। কারণ এখানে আয়ের উৎস এবং ধরন আলাদা যদিও এখান থেকে উভয় ক্ষেত্রেই অনলাইনের মাধ্যমে ইনকাম করা সম্ভব। তবে ইউটিউবিং বা ব্লগিং এর ক্ষেত্রে আপনার ইনকাম হবে আপনার ব্লগের  ভিজিটর এর উপর নির্ভর করে বা আপনার ইউটিউব এর ভিডিও কত ভিউ হচ্ছে তার উপর নির্ভর করে। ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে ইনকাম করতে হবে আপনাকে কোন ক্লায়েন্টের কাজ করে। তবে আমাদের মধ্যে এখনো অনলাইনে সম্পর্কিত বিভিন্ন ধরনের ভুল ধারণা রয়ে গিয়েছে। আমরা অনেকেই মনে করি অনলাইন মানে টাকা আর টাকা। কিন্তু বাস্তবতা তা নয়।আপনাকে টাকা পেতে হলে অবশ্যই কাজ জানতে হবে তাহলেই সফলতা আসবে!

আমার অনেকেই ইউটিউব থেকে আয় করার কথা শুনেছি তাদের মনে একটা প্রশ্ন বাসা বাধে যে কেমন করে আয় করা যায় উউটিউব থেকে!যারা  ইউটিউবে ভিডিও আপলোড করে তাদের আয়ের উৎস কি! আসুন আজ তাহলে জানা যাক কিভাবে আয় আসে ইউটিউব থেকে!

 ইউটিউবারদের প্রধান আয়ের এর উৎস হচ্ছে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন। ইউটিউব চ্যানেল মনিটাইজ করার ফলে গুগোল ইউটিউব চ্যানেল থাকা ভিডিওর  উপর বিজ্ঞাপন প্রদর্শন করতে থাকে। এবং এই প্রদর্শিত বিজ্ঞাপনের থেকে তারা অর্থ প্রদান করে থাকেন। তবে চ্যানেল খুলে ভিডিও আপলোড করলেই তারা চ্যানেলের মনিটাইজেশন চালু করে দেয় না। মনিটাইজেশন চালু করার ক্ষেত্রে বিভিন্ন শর্ত রয়েছে সকল শর্ত পূরণ হওয়ার পরেই তারা আপনার ইউটিউব চ্যানেলে তাদের বিজ্ঞাপন দেখানো শুরু করবে। ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখাতে হলে আপনাকে মনিটাইজেশন এর জন্য আবেদন করতে হবে। গুগল এডসেন্সের মাধ্যমে তারা মূলত বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে অ্যাডসেন্স হচ্ছে গুগলের একটি বিজ্ঞাপন প্রদর্শনকারী সেবা এখানে তারা বিভিন্ন কোম্পানির থেকে তাদের বিজ্ঞাপন গ্রহণ করে এবং বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপস ও ইউটিউব চ্যানেলে তাদের বিজ্ঞাপন গুলো প্রদর্শন করতে থাকে। এর ফলে তারা বিজ্ঞাপন প্রদানকারি  প্রতিষ্ঠান থেকে তারা যে পরিমাণ অর্থ গ্রহণ করে তার একটি নির্দিষ্ট পরিমাণ শতকরা হারে আপনাকে তাড়া অর্থ দিয়ে থাকবে।

 আপনি চাইলে এর বাইরে আরও বিভিন্ন উপায়ে আপনার ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে পারেন যেমন  বিভিন্ন সাইটের এফিলিয়েট লিংক শেয়ার মাধ্যমে। এমন অনেক সাইট আছে যারা তাদের  এফিলিয়েট লিংক শেয়ার করার ফলে আপনাকে   অর্থ প্রদান করবে। তবে ইউটিউব থেকে আয় করার প্রধান এবং সবচেয়ে বড় ভাইয়ের উৎস হচ্ছে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করা। আপনি এত লেট লিংক শেয়ার বা অন্যান্য পায়ের মাধ্যমে সামান্য কিছু অর্থ  আয় করতে পারলেও  আপনাকে সেটি দীর্ঘমেয়াদি আয় আনতে পারবে না।

  তবে ইউটিউব কখনোই  ভিডিওর ভিউ উপর নির্ভর করে আপনাকে অর্থ প্রদান করে না। আপনার সাথে যদি মনিটাইজেশন না থাকে তাহলে আপনার ভিডিও যতই ভিউ হোক না কেন ইউটিউব আপনাকে কোনরূপ অর্থ প্রদান করবে না। আপনার ইউটিউব ভিডিওর মাধ্যমে কতগুলো বিজ্ঞাপন শুরু হলো এবং কতগুলো মানুষ এই বিজ্ঞাপনে ক্লিক করলো তার উপর নির্ভর করে তারা আপনাকে টাকা দিয়ে থাকে।


EmoticonEmoticon