মুখের তিল দুর করুন এই ৭ ঘরোয়া উপায়ে

আপনার  আপনার মুখের অতিরিক্ত তিল নিয়ে চিন্তা করছেন? আপনার মুখে অতিরিক্ত মাত্রায় তিল রয়েছে? কোনোভাবেই দূর করতে পারছেন না মুখের তিল! আপনি জানেন কি মুখে অতিরিক্ত তিল স্কিন ক্যান্সারের পূর্ব লক্ষণ! মুখের অতিরিক্ত তিল আমাদের স্কিন ক্যান্সারের কারণ হয়ে দাঁড়াতে পারে। এজন্য  মুখের তিলের হাত থেকে রেহাই পেতে নিম দ্রুত সমাধান। শুধুমাত্র এই ৭ টি  ঘরোয়া উপায় দূর করতে পারেন মুখের এই তিল গুলো।
তিল দুর করুন ৭ উপায়ে 

 তিল দূর  করার বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়।যেগুলো তৈরী করা হয় ব্লিচিং জাতীয় উপাদান দিয়ে।এগুলো আমাদের ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই এসব ক্রিম মুখে ব্যবহার করা উচিত নয়। কারণ এগুলো আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করে থাকে। আর এ কারণে আমরা প্রাকৃতিক উপায়ে তিল দূর করার পথ বেছে নেব।
 যে ৭টি প্রাকৃতিক উপায়ে মুখের তিল দূর করা যায় তা হল-

১= ওটমিলের ব্যাবহার-
 ওটমিল গুঁড়ো করে এর সঙ্গে 3 চা চামচ এর মতন লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। কারণ ওটমিল একটি ভালো মানের প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করে। এই মিশ্রণটি মুখে 10 মিনিটের মতো লাগিয়ে রাখুন। এর পরে ঠান্ডা পানি দিয়ে  ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করুন।৪ সপ্তাহের  মত এটি ব্যবহার করলে মুখের তিল অনেকাংশে কমে যাবে।

২=আলু ও মধু ফেসপ্যাক-
একটি আলু ভালোভাবে ব্লেন্ড করে পেস্ট করে নিন।ব্লেন্ড করা আলুর ভেতরে এক চামচ  পরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে নিন।এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে 20 মিনিটের মত অপেক্ষা করুন।যখন দেখবেন মিশ্রণটি শুকিয়ে  গিয়েছে তখন পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন আর দেখুন জাদু। এভাবে নিয়মিত বেশ কয়েকদিন ব্যবহার করুন ভাল ফলাফল পাবেন।

৩=পেঁয়াজ রস-
 পেঁয়াজের রস তিল দূর করতে অনেক উপকারী এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এটি তিল দূর করার একটি ভালো উপাদান। মুখের তিল দূর করতে আপনিও ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। প্রথমে একটি পেজকে ভালোভাবে ব্লেন্ড করে নিন।  ব্লেন্ড করা পেঁয়াজের রস আলাদা করুন। এরপরে তুলার সাহায্যে যেসব স্থানে তিল রয়েছে সেখানে পেঁয়াজের রস লাগান। আপনি চাইলে পেঁয়াজের রসের সঙ্গে মধু ও ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার 20 মিনিট পরে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারের ফলে ভাল ফল পাবেন।

৪- টক দই ও দুধের ব্যবহার-
 মুখের তিল দূর করতে দুধের ব্যবহার করতে পারেন। দুধ দিয়ে নিয়মিত মুখে  লাগালে মুখের তিল দূর হবে। এছাড়াও টক দই ব্যবহার করতে পারেন মুখের তিল দূর করার জন্য।

৫=গরম মধুর লাগান তিলে-
 হালকা গরম করুন মধু এটি করে মুখে লাগাতে পারেন। তবে শুধুমাত্র যে সব স্থানে তিল রয়েছে  শুধু সেই সব স্থানে লাগান। তবে কোনোভাবেই অতিরিক্ত গরম করবেন না। হালকা উষ্ণ গরম করে তারপরে লাগান।

৬-কাঁচা হলুদ এবং তিলের গুড়ার পেস্ট-
 কাঁচা হলুদ ত্বকের জন্য উপকারী আমরা সবাই জানি। এটি মুখের তিল দূর করতেও সাহায্য করে। তাই আমরা কাঁচা হলুদ এবং তিলের  গুড়ার পেস্ট ব্যবহার করতে পারি তিল দূর করতে।

৭=চিনি ও লেবুর রসের ব্যবহার-
 মুখের তেল দূর করতে চিনি ও লেবুর রসের স্ক্রাব ব্যবহার করতে পারি আমরা। লেবুর রসের সাথে সামান্য চিনি মিশিয়ে তারপর তেলে লাগালে দ্রুত তিল সেরে যাবে। তিলের দাগ হালকা হতে শুরু করবে।

 এই সকল উপায় অবলম্বন এর ফলে খুব দ্রুত আপনার তিল  সেরে যাবে। তবে এগুলো নিয়মিত ব্যাবহার করতে হবে। তাহলেই ভালো ফলাফল পাওয়া সম্ভব।
Next Post Previous Post