রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯

লিভার ভালো রাখে যে খাবার গুলো এমন ১০ টি

লিভার আমাদের শরীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কার্যকরী একটি অঙ্গ।লিভার আমাদের দেহের কিছু গুরুত্বপূর্ণ কাজের সাথে জড়িত। যেমন খাদ্য সঠিকভাবে পরিপাকের কাজে সহায়তা করে লিভার।আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। পুষ্টির যোগান দিতে সহায়তা করে।
 তবে প্রতিদিন বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের লিভার। তার মধ্যে অন্যতম হচ্ছে আমাদের খাদ্যাভ্যাস এবং  দৈনন্দিন কাজের মধ্যে কিছু অনিয়ম।
লিভার ভাল রাখতে যা খাবেন
তবে আমাদের লিভারকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। কারণ যদি আমরা লিভারকে সুস্থ রাখতে পারি তাহলেই আমাদের শারীরিক সুস্থতা বজায় থাকবে। আর যদি একবার অনিয়মিতভাবে চলাফেরার কারণে লিভার কি অসুস্থ করে ফেলি তাহলে আমাদের ভুগতে হবে বিভিন্ন জটিলতায়। আসুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে আমরা আমাদের লিভারকে সুস্থ রাখতে পারি। লিভারকে সুস্থ রাখার জন্য কয়েকটি খাবার সম্পর্কে আমরা আজকে আলোচনা করবো।লিভার ভালো রাখে যে খাবার গুলো এমন ১০ টি। যে সকল খাবার আমাদের লিভারকে সুস্থ রাখতে সহায়তা করে।

যে সকল খাবার আমাদের লিভারকে সুস্থ রাখে সেগুলো হলো-

১-রসুন:
লিভারকে ভালো রাখতে রসুন
লিভারকে সুস্থ রাখতে রসুনের  কথা না বললেই নয়। কারণ রসুন আমাদের শরীরের ক্ষতিকর কোলেস্টেরল দূর করতে সহায়তা করে। আর তাই আমাদের শরীরকে সুস্থ রাখতে এবং আমাদের লিভারকে সুস্থ রাখতে রসুন খাওয়া উচিত। এতে একদিকে যেমন আমাদের শরীরের ক্ষতিকর কোলেস্টেরল দূর হবে তেমনি আমাদের লিভার থাকবে সুস্থ।

২-কালোজাম:
কালোজাম লিভারের জন্য উপকারি
মৌসুমী ফল হিসেবে কালোজাম এর জনপ্রিয়তা প্রচুর। আর যা আমাদের লিভারকে সুস্থ রাখতে প্রচন্ড কার্যকরী। এ কারণেই আমাদের প্রচুর পরিমাণে জাম খাওয়া উচিত। জামের  জীবন আমাদের এবার কে রাখবে সুস্থ।

৩-কফি:
লিভারের জন্য নিয়মিত কফি
আমরা জানি কফি আমাদের শরীরকে চাঙ্গা রাখে। এছাড়া নিয়মিত কফি পান এর ফলে আমাদের লিভারের সমস্যা অনেকটা দূরে চলে যাবে। নিয়মিত কফি পান করা লিভারকে সুস্থ রাখতে সহায়তা করে।

৪-লেবু:
ক্ষষতিকর টক্সিন দুর করতে লেবু
লেবু আমাদের শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করতে সহায়তা করে।  সকল ক্ষতিকর টক্সিন দূর করার পাশাপাশি লেবু আমাদের যকৃত কেও সুস্থ রাখতে  প্রচন্ড কার্যকরী ভূমিকা পালন করে।

৫- টক দই:
টক দই যকৃতের উপকারে
দই আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং দইয়ে রয়েছে অনেক পুষ্টিগুণ। তাই আমাদের নিয়মিত টক দই খাওয়া উচিত। কারণ টকদই আমাদের লিভার কে রাখে সুস্থ।

৬-আপেল:
যকৃতের সুরক্ষায় আপেল
আপেল  আমাদের  যকৃত থেকে টক্সিন দূর করতে সহায়তা করে।এবং আমাদের লিভার কে রাখে সুস্থ এবং সবল। এছাড়া আপেল আমাদের খাদ্যনালী থেকেও  টক্সিন দূর করে।

৭-পালংশাক ও ব্রকলি:
পালংশাক ও ব্রকলি লিভারের জন্য
পালং শাক এবং ব্রোকলি জাতীয়   খাবার লিভারের জন্য অনেক উপকারী। তাই নিয়মিত পালং শাক এবং ব্রোকলি জাতিয় খাবার খান।

৮-করলা:
করলার গুন লিভার রক্ষায়
যকৃতের সমস্যা দেখা দিলে এবং যকৃত থেকে টক্সিন জাতীয় পদার্থ বের করতে হলে আমাদের নিয়মিত করলা  খাওয়া উচিত।

৯-পানি:
পানি পান করলে লিভার সুস্থ থাকে
পানি হচ্ছে আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। কারণ পানির মাধ্যমে আমাদের শরীর থেকে বিভিন্ন ধরনের ক্ষতিকর পদার্থ বের হয়ে যায়। লিভারকে সুস্থ রাখতে পানির কোন বিকল্প নেই। লিভার সহ অন্যান্য  অঙ্গ-প্রত্যঙ্গ তথা আমাদের সম্পূর্ণ দেহকে সুস্থ রাখতে নিয়মিত প্রচুর পরিমাণে পানি পান করা উচিত।

১০-বাঁধাকপি:
বাঁধাকফি যকৃতের সুরক্ষা কবচ
রসুনের মত বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে  সালফার এটি আমাদের লিভার বা যকৃৎ ওকে সুস্থ রাখতে কাজ করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিক্যাল ডেমেজ হতে বাচতে সহায়তা করে।

যে সকল বদ অভ্যাসের কারনে লিভার ক্ষতিগ্রস্থ হয়!

 আমাদের যকৃত বা লিভার কে সুস্থ রাখতে হলে উপরোক্ত সকল খাবার খাওয়া উচিত। কারণ আমাদের দেহের গুরুত্ব পূর্ণ  একটি অঙ্গ হচ্ছে লিভার তাই এর যত্ন সঠিক সময় নেওয়া উচিত!
Disqus Comments

ইমেইল সাবস্ক্রিপশন