বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

Ransomware Virus থেকে উইন্ডোজ ১০ কে রক্ষা করবেন যেমন ভাবে

ভাইরাস হচ্ছে এমন একটি প্রোগ্রাম যা আমাদের কম্পিউটার বা মোবাইল ডিভাইসের ক্ষতি সাধন করে থাকে। মূলত সকল প্রোগ্রাম তৈরি করা হয় মানুষের ক্ষতি সাধন করার জন্য এবং বিভিন্ন তথ্য চুরি করার ক্ষেত্রে। এই পর্যন্ত অনেক ভাইরাস তৈরি করা হয়েছে এ সকল হানিকারক কাজের জন্য। এ সকল ভাইরাসের ধারা কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহারকারী কে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন করা হয়। সেটা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া বা ব্ল্যাকমেইল করার ক্ষেত্রে। বা ব্যাংক বা অন্যান্য আর্থিক সেবা,সোশ্যাল মিডিয়া  একাউন্টের তথ্য হাতানো। বা অ্যাক্সেস করার ক্ষেত্রে সকল ব্যবহার করা হয়।
র‍্যানসমওয়্যার ভাইরাস থেকে সুরক্ষার উপায়
ভাইরাস বিভিন্ন ধরনের হয়ে থাকে তবে আমরা আজ যে ভাইরাসটির  বিষয়ে আলোচনা করব সেটি হচ্ছে র‍্যানসমওয়্যার(Ransomware) ভাইরাস। এটি মূলত আমাদের কম্পিউটারের প্রবেশ করে আমাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইলকে এনক্রিপ্ট করে দেয়। এটিতে থাকা বিশেষ ধরনের এনক্রিপশন ব্যবস্থার মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল এনক্রিপশন এর শিকার হয়। এবং পরবর্তীতে ব্যবহার করেন নিকট হ্যাকার বা ভাইরাসের  নিয়ন্ত্রণকারী অর্থ দাবি করে তার ফাইল ফিরিয়ে দিতে। এক্ষেত্রে অর্থ প্রদানের ফলে উল্লেখিত ফাইল ফিরে পাওয়া যায়।

আজ আমরা আলোচনা করব কিভাবে এই র‍্যানসমওয়ার ভাইরাস থেকে রক্ষা পাওয়া যায়। এবং উইন্ডোজ 10 এ র‍্যানসমওয়্যার ভাইরাসঘটিত সমস্যার থেকে কিভাবে রক্ষা পাবেন।

প্রথমে আপনার কম্পিউটার থেকে Windows settings > System >About  থেকে উইন্ডোজের ভার্শন ১৯০৩ এ হালনাগাদ আছে কিনা দেখে নিতে হবে এবং না থাকলে আপডেট করে নিতে হবে।

 এরপর আবার সেটিংস থেকে আপডেট অ্যান্ড সিকিউরিটি (Update and security)  অপশনে যেতে হবে। এবং সেখান থেকে উইন্ডোজ ডিফেন্ডার ( Windows Defender) নির্বাচন করতে হবে।
তারপর আপনার  সামনের উইন্ডোর থেকে ভাইরাস এন্ড থ্রিট প্রটেকশন(virus and threat Protection)  এ ক্লিক করলে নতুন আরেকটি উইন্ডো আসবে।  এবং সেখান থেকে রানসমওয়ার প্রটেকশন(Ransomware Protection)  নামে একটি অপশন পাওয়া যাবে। এরপরে ম্যানেজ অপশনে ক্লিক করে কন্ট্রোলড(Control Folder Access) ফোল্ডার অ্যাক্সেস অপশনটি চালু করে নিতে হবে।

 তাহলে আপনার কম্পিউটারটি Ransomware Virus ভাইরাস থেকে সম্পূর্ণ নিরাপদ থাকবে।
Disqus Comments

ইমেইল সাবস্ক্রিপশন