ভাবসম্প্রসারন যে সহে সে রহে

ভাবসম্প্রসারন: যে সহে সে রহে।

মূলভাব : সহনশীলতা মহৎ গুণ। ধৈর্য ধরে সমস্যার মােকাবেলা করলে তাকে সফলকাম হওয়া বলে। তাই মানুষের সহনশীল ও ধৈর্যশীল হওয়া একান্ত আবশ্যক। ধৈর্যহীনতা জীবনে প্রতিষ্ঠা লাভের অত্যায় ।

ভাব-সম্প্রসারণ : ধৈর্য ও সহনশীলতা জীবন সংগ্রামে জয়ী হবার শ্রেষ্ঠ হাতিয়ার। এর মাধ্যমে অর্জিত সম্পদ শ্রেষ্ঠ ও মহান। মানুষের জীবনে চলার পথে আছে বহু বাধা, আছে ঘাত-প্রতিঘাত, আছে হতাশা-নিরাশার ঘাের কালাে অন্ধকার। কিন্ত জীবন পথে বাধা-বিঘ্ন দেখে
ভয় পেলে চলবে না, ধৈর্য ও সহনশীলতার সাথে মােকাবেলা করতে হবে তাদেরকে । চারদিকে হয়তাে বিষাক্ত নাগিনীর মতােই ফণা বিস্তার করে পথ রুদ্ধ করে দাঁড়াবে হাজারাে বাধা, হাজারাে বিপদ। কিন্ত ভয় পেয়ে ধৈর্যহারা হলে কাঙিক্ষত সাধনার সফল তীর্থে পৌছানাে সত্ব হবে না কখনাে। ধৈর্যের সাথে নির্ভীক চিত্তে এগিয়ে যেতে হবে সম্মুখপানে। জীবনযুদ্ধে হঠাৎ করে জয়লাভ করা সম্ভব নয় । "Life is a continuous competitive examination." পৃথিবীর কোনাে কিছুই রাতারাতি গড়ে ওঠেনি। "Rome was not built in a day." পৃথিবীর সব অমর কীর্তির পেছনেই রয়েছে মানুষের দীর্ঘদিনের সাধনা ও ধৈর্যের সমষ্টিগত কর্মপ্রয়াস। বস্তুত ধৈর্য হচ্ছে মানবজীবনের শ্রেষ্ঠ অলঙ্কার । হাদিসে আছে, “ধৈর্য ঈমানের অর্ধাংশ।” মহাগ্রন্থ আল কোরআনে বলা হয়েছে, “নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন।” পৃথিবীতে যারা চির ধন্য ও মহিমান্বিত, তারা সবাই ছিলেন ধৈর্য ও সহনশীলতার জীবন্ত প্রতিভূ। আমাদের প্রিয় নবী
হযরত মােহাম্মদ (স) এর বিশ বছরের লেখা বই এবং কালাইলের ফরাসি বিপ্লবের ওপর লেখা ইতিহাস পাণ্ডুলিপি আকারে পুড়ে গিয়েছিল।কিন্তু তারা দুজনেই আবার অপরিসীম ধৈর্য ও সাধনা দ্বারা বই দুটি লিখে চির অমর হয়ে আছেন আমাদের স্মৃতি রঞ্জিত হৃদয়পটে। কাজেই দেখা যায়, ধৈর্য ও সহনশীলতা হচ্ছে- জীবন যুদ্ধে বিজয় ও আত্মপ্রতিষ্ঠা লাভের সােপান।

মন্তব্য: সহনশীলতা মনুষ্য জীবনের অন্যতম সাম্য নীতি। মানুষ পরস্পরকে উপলব্ধির মাধ্যমে শ্রেষ্ঠত্ব প্রাপ্ত হয়। পরস্পরকে বুঝতে হলে সহনশীলতা চর্চা আবশ্যক। সহনশীলতা মানষকে সঠিক পথের দিকনির্দেশনা দান করতে পারে। তাই জীবনের সফলতার জন্য মানষকে।ধৈর্যশীল বা সহ্যগুণের অধিকারী হতে হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url