ভাবসম্প্রসারণ মিথ্যা শুনিনি ভাই এই হৃদয়ের চেয়ে বড় কোনাে মন্দির কাবা নাই

ভাবসম্প্রসারণঃ মিথ্যা শুনিনি ভাই,
এই হৃদয়ের চেয়ে বড় কোনাে মন্দির কাবা নাই।
মিথ্যা শুনিনি ভাই

মূলভাব ; মানুষের মন হচ্ছে সর্বাপেক্ষা শ্রেষ্ঠ উপাসনালয়। নিজের মনের শুদ্ধতা, পবিত্রতার ওপর সবকিছু নির্ভরশীল। মনের পবিত্রতা না থাকলে মন্দির কিংবা মসজিদে কোথাও সাধনায় কোনাে ফল আসবে না।
ভাব-সম্প্রসারণ : মানুষ সৃষ্টির সেরা জীব-আশরাফুল মাখলুকাত। কারণ মানুষকে সর্বশক্তিমান আল্লাহ বিবেক, বিবেচনা ও বুদ্ধি সহকারে অন্য সব জীব অপেক্ষা শ্রেষ্ঠ করে সৃষ্টি করেছেন । পাপ-পুণ্য, ভালাে-মন্দ, ধর্ম-অধর্মের পার্থক্য নির্ধারণে মানুষকে পরিচালিত করে তার মন।মানুষের সব হৃদয়বৃত্তির উৎস তার মন বা হূদয়। এ হ্রদয় দ্বারা পরিচালিত হয়ে মানুষ সৎ কাজ করে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন করে।এ সন্তুষ্টি অর্জনেই তার মুক্তি। সংসারের নানা ঘাত প্রতিঘাত সহ্য করে লােভ, মােহ প্রভৃতি যড়রিপুকে জয় করে এবং হৃদয়কে পাপ-কলুষমুক্ত করে পুণ্য সঞ্চয় করে। অনেকে আবার মায়াময় সংসার বিসর্জন দিয়ে সন্ন্যাসী সেজে মসজিদে-মন্দিরে দিন রাত আরাধনায় মগ্ন থেকে পুণ্য অর্জনের চেষ্টা করে। কিন্তু সব অবস্থাতেই মন কলুষ মুক্ত ও পবিত্র না হলে শত কৃচ্ছ্ব-সাধনাতেও পুণ্য অর্জন করে মুক্তি লাভ সম্ভব নয়। মসজিদে-মন্দিরে দিনরাত অবস্থান করে আরাধনা করার তাৎপর্য এই যে, সুন্দর ও মােহমুক্ত পরিবেশে হৃদয়কে ষড়রিপুর প্রভাব থেকে মুক্ত রাখা এবং আল্লাহর নির্ধারিত পথে চলে তার গুণকীর্তন করা। এ হৃদয়ই সব উপাসনালয়ের সর্বশ্রেষ্ঠ স্থান । হৃদয় কলুষিত হলে,দিনরাত আরাধনা করলেও কোনাে ফল হবে না।

মন্তব্য : আমাদের আরাধনা তখনই সার্থক হবে যখন তাকে নিয়ন্ত্রণ করবে পবিত্র মন । অপবিত্র মন দিয়ে ভালাে কিছু আশা করা যায় না।সুতরাং এ হুদয়ই সব উপাসনালয়ের সর্বশ্রেষ্ঠ স্থান।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url