বিজ্ঞান ও প্রযুক্তি

ভাবসম্প্রসারন  পাপকে ঘৃণা কর, পাপীকে নয়
পাপকে ঘৃনা কর
মূলভাব; মানুষ জন্মের সময় নিস্পাপ হয়েই জন্মগ্রহণ করে। পরবর্তীতে চলমান সমাজজীবনের পাল্লায় পড়ে নিজের অজ্ঞাতেই একদিন সে পাপ কাজে জড়িয়ে পড়ে। তাই পাপীকে ঘৃণা না করে সবারই পাপকে ঘৃণা করা উচিত।

ভাব-সম্প্রসারণ ; মানুষ সৃষ্টিকুলের শ্রেষ্ঠ জীব। মানুষ যখন পৃথিবীতে আসে তখন সে থাকে নিস্পাপ। ক্রমশ সে বড় হতে থাকে। একসময় সে জিবনের তাগিদে অর্থের প্রয়ােজনীয়তা অনুভব করে এবং বিভিন্ন কর্মকান্ডে জড়িয়ে পড়ে। কিন্ত তার এ চলার পথে নিজের অজান্তেই কিংবা সার্বিক পরিস্থিতি অনেক ক্ষেত্রেই তাকে ধাবিত করে অন্যায় পথে। ফলে সে হয় পাপী। অথচ সে 'পাপী' হয়ে জন্মায় নি। আমাদের সমাজে এরূপ অসংখ্য পাপীর সন্ধান পাওয়া যায়। তাদের জীবন ইতিহাস পর্যালােচনা করলে দেখা যায় যে, তাদের 'পাপী' হওয়ার পেছনে যথেষ্ট কারণ আছে। আমরাই তাদেরকে পাপী হতে বাধ্য করছি। অথচ আমরা তাদের সঠিক পথে আনার চেষ্টা না করে আরাে অবহেলা করি। এটি মােটেও ঠিক নয়। অনুকূল পরিবেশ আর মায়া-মমতায় পাপীরাও চায় সুন্দরভাবে বাঁচতে । আর আমরা সে সুযােগ না দিয়ে উল্টো পাপীদের এড়িয়ে চলি। আমাদের এ ধরনের মানসিকতা একজন পাপীর সংশােধনের অন্তরায়। এর ফলে পাপের মাত্রা আরাে বেড়ে যায়। পাপী অবহেলিত হলে সাধারণের প্রতি তার মনের ক্ষোভ আরাে বেড়ে যায়। কাজেই পাপীকে ঘৃণা করা উচিত নয়।

মন্তব্য ; আমাদের সবাইকে এ সমাজ গঠনে এগিয়ে আসতে হবে। সুন্দর সমাজ গঠনের জন্য পাপীকে বুকে টানতে হবে। আর পাপকে ঘৃনা করতে হবে।

নবীনতর পূর্বতন