ভাবসম্প্রসারন- রথ যাত্রা লােকারণ্য মহা ধুমধাম ভক্তরা লুটায়ে পথে করিছে প্রণাম পথ ভাবে আমি দেব' রথ ভাবে আমি মূর্তি ভাবে আমি দেব, হাসে অৰ্জামী

ভাবসম্প্রসারন-

রথ যাত্রা লােকারণ্য মহা ধুমধাম

ভক্তরা লুটায়ে পথে করিছে প্রণাম

পথ ভাবে আমি দেব' রথ ভাবে আমি

মূর্তি ভাবে আমি দেব, হাসে অৰ্জামী।

মূলভাব : সৃষ্টিকর্তাকে আনুষ্ঠানিক ধর্মপালনে তুষ্ট করা যায় না। তাঁর সৃষ্টিকে ভালােবেসেই তার নৈকট্য লাভ করা যায়।

ভাবসম্প্রসারন লাইব্রেরি

সম্প্রসারিত ভাব : জগতে নানা ধর্মের নানা মানুষের আছে হরেক রকম আনুষ্ঠানিক ধর্মীয় রীতি পদ্ধতি। প্রত্যেকেই সৃষ্টিকর্তাকে সন্তুষ্ট

করতে নানা আয়ােজনে ব্যস্ত। মানুষের মধ্যে যেন এক অলিখিত প্রতিযােগিতা চলে সৃষ্টিকর্তার তুষ্টি লাভের জন্য। যুগে যুগে মানুষ নানা উপাচার, নানা অনুষ্ঠানের মাধ্যমে সৃষ্টিকর্তার উদ্দেশ্যে ভক্তি জানিয়েছে। কিন্তু কখনাে ভাবেনি যে প্রকৃত অর্থে সৃষ্টিকর্তা কিসে সন্তুষ্ট হন। ভক্তের এই আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদনে সৃষ্টিকর্তা হয়ত কৌতুকলাভ করেন।

কারণ তাঁর কাছে এগুলাে সবই অর্থহীন সৃষ্টিকর্তার কাছে মানুষের কর্মই মূল্যবান। মানুষ যদি তার কর্মের মাধ্যমে বিশ্বমানবের কল্যাণের চেষ্টা না করে কেবল আনুষ্ঠানিক ধর্ম পালন করে দিন যাপন করে তবে তার গােটা জীবনটাই অর্থহীন হয়ে যায়। আমরা বিভিন্ন ধর্মের কর্ণধারদের জীবনালােচনা করলে দেখতে পাই যে, তাঁরা তাঁদের সমগ্র জীবনব্যাপী মানুষের কল্যাণের জন্য কাজ করে গেছেন। মানুষের জন্য কাজ করতে গিয়ে অনেক সময় তাদের অনেক কষ্ট, অনেক ত্যাগ-তিতিক্ষা স্বীকার করতে হয়েছে, তবু তারা পিছিয়ে পড়েননি। তাঁদের সেই মহান দৃষ্টান্ত অনুসরণ করে আমাদের ও কর্মময় অর্থবহ জীবনের পথে অগ্রসর হওয়া উচিত।

মন্তব্য: ভক্ত-রথ-পথ-মূর্তির অহেতুক বাড়াবাড়ি-ভক্তির প্রতিযােগিতায় শামিল না হয়ে স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি মানুষকে ভালােবেসে কাজ করে যেতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url