বিজ্ঞান ও প্রযুক্তি

 সংজ্ঞাগত দিক থেকে ইতিহাস 
History from Definition
ইতিহাসের সংজ্ঞা
কোন ঐতিহাসিকই ইতিহাসের একক, সুনির্দিষ্ট ও সর্বজনীন সংজ্ঞা দিতে পারেননি।

B. D. Ghate বলেছেন, "It (history) is a scientific study and a record of our complete past." অর্থাৎ, এটি বিজ্ঞানসম্মত পাঠ এবং এটি মানবজাতির অতীতের একটি সম্পূর্ণ জীবন্ত প্রামাণ্য দলিল।

Edward Hallett Carr তার 'What is Historty' গ্রন্থে বলেন, "History consists of a corpus of ascertained facts. The facts are available to the historian in documents, inscriptions and so on."

বিখ্যাত ঐতিহাসিক R. G. Collingwood এর মতে, "History is an enquiry about the actions of human being that have done in the past.The subject matter of history is not the past as such but the past far which we have evidence."

Encyclopedia Britannica-য় ইতিহাসের সংজ্ঞায় বলা হয়েছে "History includes all that has happened of everything that is subject to change.History is the past experience of society."

James Edgar Swain তার 'A History of World Civilization' গ্রন্থে বলেন "In the broadest sense, it (history) considers every action and every thought that man has had since his first appearance and records every significant advance or recession."

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মমতাজুর রহমান তরফদার তার ইতিহাস ও ঐতিহাসিক’ নামক গ্রন্থে বলেন, "History is a movement in time." অর্থাৎ,সময়সীমার মধ্যে ইতিহাস একটি আন্দোলন।

ইংল্যান্ডের শিক্ষাবাের্ড ইতিহাসের সংজ্ঞায় উল্লেখ করে যে, "History is the reasonable account of man's evolution on earth. It is essentially the story of the growth of the human spirit."

Sir Charles Firth বলেন, "History is the record of life  through of the ideas which have determined the actions of those societies and of the material conditions which have helped and hindered their development." অর্থাৎ, সামাজিক মানুষের জীবনালেখ্য, যে সকল পরিবর্তনের মধ্য দিয়ে সমাজ এগিয়ে গেছে, যে সকল আদর্শ সমাজের কার্যাবলির দিক নির্দেশনা দেয় এবং সমাজের অগ্রগতিকে সহায়তা অথবা ব্যাহত করেছে এমন বস্তুগত অবস্থা হলাে ইতিহাস।

ঊনবিংশ শতাব্দীর একজন বিখ্যাত ইংরেজ ঐতিহাসিক Freeman ইতিহাসকে 'Past Politics' হিসেবে অভিহিত করেছেন, যাকে ইতিহাসের প্রাচীন সংজ্ঞাগুলাের একটি হিসেবে চিহ্নিত করা যায়।

সবশেষে বলা যায়, পৃথিবীতে মানুষের আগমন ও বিবর্তন, সভ্যতার ক্রমবিকাশ এবং সমাজ ও রাষ্ট্রের আদ্যপ্রান্তের বস্তুনিষ্ঠ সমীক্ষা হচ্ছে ইতিহাস। আর স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস হলাে একীভূত পাকিস্তান রাষ্ট্র হতে বাংলাদেশ নামক রাষ্ট্রটির আলাদা হওয়ার পিছনে যেসব ঘটনাগুলােকে দায়ী করা যায় তার ধারাবাহিক কারণ ও বিবরণ। অর্থাৎ ব্রিটিশ পরবর্তী সময়ে বাংলাদেশ নামক রাষ্ট্রটির স্বাধীনতার
পিছনে যে অনুঘটকগুলাে প্রত্যক্ষ বা পরােক্ষভাবে দায়ী সেগুলাের বস্তুনিষ্ঠ সমীক্ষার বিবরণই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বলে পরিচিত।

আরো পড়ুন-
ইতিহাস কি বা শব্দগত দিক থেকে ইতিহাস

নবীনতর পূর্বতন