কিভাবে ব্লগারে টপ লেভেল ডোমেইন যুক্ত করতে হয় - How to add a Custom top level domain in blogger

ব্লগ লেখালেখির ইচ্ছে আমাদের মাঝে অনেকেরই আছে। আর একারনেই আমরা অনেকেই ব্লগ খুলে ফেলি।এবং ব্লগ করার জন্য আমরা গুগলের ব্লগারকে বেছে নেই।তবে অনেকেই লেখালেখি করা বন্ধ করে দেই যখন দেখি আমাদের ব্লগটি ব্লগস্পটের ফ্রি সাবডোমেইনের নামে।কারন ফ্রি পেলে তা আমরা গ্রহন করি ঠিকই কিন্তু তার উপর ধৈর্য ধারন করে কাজ করতে আগ্রহী হইনা।তবে ব্লগস্পটের ফ্রি ডোমেইন দিয়েও ব্লগকে পরিচিত করে তোলা যায়।যাইহোক আজ আমরা মূলত একটি ফ্রি ব্লগস্পটের সাইটকে প্রিমিয়াম সাইটে পরিনত করতে পারি।এবং একদমই স্বল্প খরচে।
আমরা জানি গুগলের ব্লগারের ব্লগস্পট সবাইকে ফ্রিতে ব্লগিং করার সুযোগ করে দিয়েছে।এবং ব্লগস্পটের ফ্রি সাইটটির এড্রেস হয় example.blogspot.com এরকম।কিন্তু চাইলেই আপনি একটি ডোমেইন কিনে পছন্দসই নামে ব্লগ পরিচালনা করতে পারেন।তাহলে আপনার সাইটের এড্রেস হবে example.com বা example.info অথবা আপনি যে এক্সটেনশনের ডোমেইন যুক্ত করতে চান।এবং এটি আপনি যাতে অন্য  কারো সহয়তা ছাড়াই করতে পারেন তার জন্যই আজকের লিখতে বসা এই টিউটোরিয়াল -

প্রথমে আপনি আপনার পছন্দ অনুযায়ী ডোমেইন রেজিষ্ট্রেশন সাইট থেকে আপনার পছন্দসই নামে একটি ডোমেইন ক্রয় করে নিন।এবার সেটি আপনার ব্লগস্পট ব্লগে যুক্ত করতে ব্লগের সেটিংস (Settings) অপশনে প্রবেশ করুন।
⏩Setting>Besi>Set A third party Url in your blog
⏩আপনার ডোমেইন এড্রেসটি www. সহ দিন।এবং সেইভ করুন।
⏩এর পরে এরকম একটি পেইজ আসবে।এখানে আপনি চারটি এড্রেস দেখছেন।এই এড্রেস গুলো ডোমেইন কন্ট্রোল প্যানেলের DNS রেকর্ড এর CName এ যুক্ত করতে হবে।এখান থেকে উপরের দুইটি একটি CNAME রেকর্ড হবে।এবং নিচের লাইনের দুইটি একটি হবে।
এড্রেস ২ টি ঠিক নিচের ছবির মত করে যুক্ত করতে হবে। 
⏩এরপরে এই IP এড্রেস চারটি DNS রেকর্ড এড করতে হবে-
216.239.32.21
216.239.34.21
216.239.36.21
216.239.38.21
প্রতিটি লাইনের এড্রেস এক একটি রেকর্ডে যুক্ত করতে হবে।নিচের স্ক্রিনশটের মত হুবহু সেট করতে হবে। 
সবগুলো রেকর্ড ঠিক করে যুক্ত করা হলে ব্লগে ফিরে সেইভ বাটনে ক্লিক করে সেইভ করে দিন।তাহলেই কাজ শেষ। আপনার সাইটটি এখন আপনার নতুন টপ লেভেল ডোমেইনে চলবে!
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url