রবিবার, ১৭ মে, ২০২০

মিউজিক থেরাপি (Music Therapy) সঙ্গীত এক চিকিৎসার মাধ্যম

Music Therapy (সঙ্গীত এক চিকিৎসার মাধ্যম) : 
Music therapy
Photo Copyright : Wikipedia 

গান শোনেনা এমন মানুষ পাওয়া কঠিন ।
গান আমাদের জীবনে অঙ্গাঙ্গিভাবে যুক্ত। গান শুনলে নাকি মন ও ভাল হয়ে যায়  সত্যি তাই। কিন্তু গান যে চিকিৎসার এক মাধ্যম (মিউজিক থেরাপি) বিশ্ব জুড়ে , তা বোধহয় আমরা খুব কম মানুষই জানি।আজ তাই মিউজিক থেরাপি নিয়ে কিছু জানাই ,আর এই নিয়ে কিছু লিখতে গেলেই এক বিখ্যাত দ্যানিস লেখকের উক্তিটি মনে পড়ে যায় "Where words fall, Music speaks"- H C Anderson সত্যি আমাদের জীবনে সঙ্গীতের অবদান অনস্বীকার্য।
এবার আসল আলোচনায় আসা যাক :-

মিউজিক থেরাপি আসলে কি ?
এটি একপ্রকার চিকিৎসা যা সঙ্গীতের সাহায্যে করা হয় মানুষের বা রুগীর জীবনের গুনগতমান উন্নত করার জন্য। একজন থেরাপিষ্ট যিনি তার রুগি বা ক্লায়েন্টের ওপর করে থাকেন ।

মিউজিক থেরাপির ইতিহাস:
বিখ্যাত দার্শনিক প্ল্যাটো ও অ্যারিষ্টটল বহু কাল আগেই চিকিৎসায় মিউজিক থেরাপি ব্যবহার করেছিলেন। গ্রীস ও মিশরে রোগের নিরাময়ের জন্য মিউজিক থেরাপি ব্যবহার করা হত। মিউজিক থেরাপি প্রথম অফিশিয়ালি ব্যবহার করা হয় প্রথম ও দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর পরই।
বিশ্বে প্রথম ডি্গ্রী প্রোগ্রাম মিউজিক থেরাপির ওপর শুরু হয় আমেরিকার মিসিগান এ

মিউজিক থেরাপি কেন করা হয় ?
অবশ্যই চিকিৎসার কারণে ব্যবহার করা হয়। সাধারণত কমিউনিকেশন স্কিল ,সোশ্যাল স্কিল , ডেভেলপমেন্ট স্মৃতিশক্তি বৃদ্ধির , কথা বলা ও ভাষাগত সমস্যা দূর করার জন্য, ব্যথানাশক হিসেবে, পারকিনসন্স, স্কিৎজোফ্রেনিয়া , এলজাইমার ও অটিজম রুগীর চিকিৎসায় এবং ভার্বাল ও নন ভার্বাল কমিউনিকেশন উন্নত করার ক্ষেত্রে মিউজিক থেরাপি সারা বিশ্বে ব্যবহৃত হয় ।

কোথায় ও কখন মিউজিক থেরাপি ব্যবহার করা হয় ?
১. লেবার রুম
২. কেমোথেরাপির সময়
৩.ডায়ালিসিশ সেন্টার এ
৪.অপারেশন থিয়েটার
৫ . সংশোধনাগারে
৬ . নিওন্যাটাল কেয়ার ইউনিটে (সদ্যজাত শিশুদের জন্মানোর পর যেখানে চিকিৎসা করা হয় .
৭ এডিকশন হোম এ যেখানে নেশাগ্রস্তদের চিকিৎসা হয় ।

এখন প্রশ্ন আসে মিউজিক থেরাপি কেন ব্যবহার করা হয় ? কি হয় এই থেরাপিতে?
আমরা যখন গান শুনি তখন তখন "ডোপামাইন " নামক এক "feel good hormone" নিঃসৃত হয় যা আমাদের মন ভাল ও হালকা রাখতে সাহায্য করে ।মিউজিক থেরাপি নিউরোট্রপিন নি:সরণ ও নিয়ন্ত্রণ করে যা আমাদের স্ট্রেশ কমাতে সাহায্য করে । ডাক্তার বাবুরা বা দিদিরা অতিরিক্ত যন্ত্রণা কমাতে রুগিকে এক ধরনের সিনথেটিক ওপিওয়েড ঔষধ ট্রামাডল ইনজেকশন ব্যবহার করে থাকেন । কিন্তু আমরা যখন গান শুনি তখন আমাদের মস্তিষ্কে র হাইপোথ্যালামাস থেকে এক ধরনের ন্যাচারাল অপিওয়েড নিঃসৃত হয় যার নাম "Endorphine " 

প্রধানত তিন ধরনের এনডরফিন নিঃসৃত হয় -
আলফা এনডরফিন
বিটা এনডরফিন
গামা এনডরফিন
এই তিন ধরনের এনডরফিন এর প্রধান কাজ ই হল ব্যাথা কমানো। তাই ব্যাথা কমানো জন্য কেমোথেরাপি ও অপারেশন থিয়েটারে গান বাজানোর চল আছে বিদেশে। শুধু তাই নয় ,এই এনডরফিন নিঃসৃত হয়ার পরেই আমাদের মনে এক "নূতন অবস্থার" সৃষ্টি হয় ,আনন্দ ও আত্মতুষ্টি বৃদ্ধি পায় যাকে মেডিকেল টার্ম এ বলে "Euphoria " .
বর্তমানে মনে করা হয় আমাদের মস্তিষ্কে র দুটি হেমিস্ফিয়ারেই মিউজিক প্রসেস হয় আর সেই কারণেই অটিজম,এলজাইমার,স্কিৎজোফ্রেনিয়া ও পারকিনসন্স রোগের চিকিৎসায় মিউজিক থেরাপির ব্যবহার সর্বাধিক ।

আরো কিছু উল্লেখযোগ্য তথ্য :
★ Voices একটি বিশ্ব ব্যাপি জার্নাল যেখানে মিউজিক থেরাপির উপর গবেষণা সম্মন্ধীয় রিসার্চ আর্টিকেল নিবন্ধীকরণ করা হয়।
★ "World Federation of Music Therapy" প্রতি চারবছর অন্তর।
World Congress of Music Therapy উৎযাপন করে থাকে  বিশ্বব্যাপি এ যাবতীয় আলোচনার আসর বসে।
★ শুধু মানুষের জীবনেই নয় উদ্ভিদ জীবনেও মিউজিক থেরাপির ভাব আছে । বীজের অঙ্কূরোদগম ত্বরান্বিত করতে,  সালোকসংশ্লেষণ প্রক্রিয়া ত্বরান্বিত করতে ও উদ্ভিদের সামগ্রিক বৃদ্ধি তে সফট মিউজিক এর প্রভাব অনস্বীকার্য।

লেখক : সৌভিক পাল
লেখা: ব্যক্তিগত অভিজ্ঞতা ও কিছু রিসার্চ আর্টিকেল এর সাহায্যে।
বাংলায় অনুবাদ : ১৬/০৫/২০২০ (৫ টা ০৭ মিনিট)
ইংরেজি : 27/04/2020 (Link

SHARE THIS

Author:

ক্ষুদ্র জ্ঞানকে সবার মধ্যে ভাগ করাই আমাদের মূল লক্ষ্য।

0 comments:

💥পোস্টটি কেমন লাগলো?
💥এ সম্পর্কে কোন প্রশ্ন বা কোন মতামত আছে?
💥মতামত বা প্রশ্ন থাকলে তা কমেন্ট করে আমাদের জানান!