ব্লগারে ঢুকতে পারছিনা কেন? সমাধান কি? (blogger is down!)

আমরা অনেকেই ব্লগিং করি। এবং এদের মধ্যে সিংহভাগই ব্লগার ব্যাবহার করে থাকেন। গত ২-৩ দিন যাব আমাদের সকলের মনেই প্রশ্ন উঠছে ব্লগারে ঢুকতে পারছিনা কেন? এবং এ নিয়ে গুগল কোন মেইল বা আপডেটও আমাদের কাওকে জানায় নাই।
এবং দীর্ঘ অনেক সময় যাবৎ সমস্যাটির সমাধান ও দিচ্ছে না গুগল।  যারা অনেক পরিশ্রম করে ব্লগ তৈরি করেছেন বা নিজের ব্লগটি দাড় করিয়েছেন তারা তো একদম হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। তাহলে আসুন জানি গুগলের ব্লগার কেন বন্ধ হলো কারনই বা কি, কিভাবে ব্লগারে ঢুকবো বা সমস্যার কারনটাই বা কি!

আমরা সকলেই জানি গুগল ফেসবুক হচ্ছে জনপ্রিয় এবং সনামধন্য কোম্পানি। তাদের গ্রাহক রয়েছে মিলিয়ন বিলিয়নের উপরে। আর এ কারনেই তাদের পরিষেবার কোন ত্রুটি ঘটলে তারা খুব দ্রুত সমাধান করার চেষ্টা করেন। কিন্তু গত ৩০ মে ২০২০ হতে গুগলের একটি জনপ্রিয় পরিষেবা হচ্ছে ব্লগার যা বন্ধ করা হয়েছে। অকারনে ক্ষুদে বড় ব্লগার যারা যারা এই পরিষেবা গ্রহন করে তারা সকলেই চিন্তিত হয়ে পড়েছে। এবং এই দীর্ঘ সময় পার হওয়া সত্বেও সমস্যার কোন সমাধান করা হচ্ছে না। কেনইবা এমন হচ্ছে সব কিছুই যেন ধোঁয়াষার মত হয়ে যাচ্ছে।  মূলত এই সমস্যার জন্য গুগল দায়ী নয় বরংচ এর জন্য দায়ী হলো বাংলাদেশ।  এবং এ সমস্যা শুধুই বাংলাদেশের জন্য বিশ্বের অন্য কোন দেশ এ সমস্যা ফেইস করছে না। তাহলে কি কারনে বন্ধ করা হলো এই ব্লগার?

মূলত বাংলা ভাষা নির্ভর প্রচুর পরিমান চ'টি গল্পের  ব্লগ রয়েছে। যেগুলো এ'ডাল্ট কন্টেন্ট পাবলিশ করে থাকে। এবং বাংলাদেশ সরকার এগুলো বন্ধ করার জন্য খুবই তৎপর।  এ কারনে এসকল সাইট বন্ধ করার নির্দেশেই বাংলাদেশ হতে এসকল সাইট বন্ধ করা হচ্ছে।  কিন্তু হাতুরে ডাক্তার দিয়ে চিকিৎসা করালে যা হয় আরকি। চ'টি ব্লগ বন্ধ করার নামে এরা ব্লগারকেই ব্লক করে দিল এবং সদর্পে চলছে চ'টি ব্লগ। এ কারনেই নেটওয়ার্ক ব্লক থাকার কারনে ব্লগার ডট কম-এ ঢুকতে পারছেনা কেউ।

তাহলে কবে ঠিক হবে ব্লগারের এ সমস্যা? এই প্রশ্নের সঠিক উত্তর আমার জানা নেই কারন এ বিষয়ে কোন তথ্য এখনো প্রকাশিত হয়নি। যদি কোন তথ্য প্রকাশ করা হয় তাহলে অতিসত্বর আপনাদের জানিয়ে দেওয়া হবে!

ব্লগারে কিভাবে ঢুকবো? মূলত এটাই হচ্ছে সবচেয়ে বড় প্রশ্ন। এ প্রশ্নের সহজ উত্তর হলো আপনার আইপি পরিবর্তন করে অন্য দেশের আইপি ব্যাবহার করলেই ব্লগারে প্রবেশ করতে পারবেন। এ কারনে আপনারা Puffin Browser, Brave browser, VPN, Opera Mini ইত্যাদি ব্যাবহার করতে পারেন। তাহলে খুব সহজেই আপনি ব্লগারে প্রবেশ করতে পারবেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url