প্রোগ্রামিং কি এবং প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে বিস্তারিত তথ্য

আমরা এখন কম্পিউটার বা মোবাইল ব্যাবহার করছি এগুলোতে রয়েছে বিভিন্ন সফটওয়্যার এপ্লিকেশন। যার মাধ্যমে বিভিন্ন কাজ করা হয়। তবে আমরা কি জানি কিভাবে তৈরি করা হয় এসব সফটওয়্যার বা এপ্লিকেশন! না অনেকেই জানেন না। এসকল সফটওয়্যার তৈরি করা হয় প্রোগ্রামিং-য়ের মাধ্যমে। এই প্রোগ্রামিংয়ের জন্য রয়েছে আলাদা আলাদা ভাষা। আসুন জেনে নেই প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ভাষা কাকে বলে বা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি? এবং এর সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য।
প্রোগ্রামিং

প্রোগ্রামিং কি? বা, প্রোগ্রামের ধারনা (Concept Of Program):
আমরা সকলেই জানি যে, সফটওয়্যার ছাড়া একটি কম্পিউটার অচল। কম্পিউটারের প্রাণশক্তি বলতে সফটওয়্যার যা কতকগুলাে প্রােগ্রামের সমষ্টিকে বােঝায়। কম্পিউটারে মাইক্রোপ্রসেসরের জন্য তৈরিকৃত নির্দেশের সমষ্টিকে প্রােগ্রাম বলে। এ নির্দেশ গুলাে এতটাই সুশৃঙ্খল যে কোনাে মাইক্রো প্রসেসর সঠিক ভাবে এদের নির্বাহ করলে আমরা প্রােগ্রামের ফলাফল পেয়ে থাকি। কম্পিউটার ব্যবহারকারীরা এসব প্রােগ্রাম ব্যবহার করে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করে থাকে। একটি প্রােগ্রাম স্বয়ংক্রিয় ভাবে নির্বাহ হতে পারে না, এর জন্য অপারেটিং সিস্টেমের সাহায্য প্রয়ােজন হয়।

প্রােগ্রাম, সাধারণত সহায়ক স্মৃতিতে ফাইল হিসেবে সংরক্ষিত থাকে। ব্যবহারকারী চাহিদা মােতাবেক যে প্রােগ্রামটি নির্বাহ করতে চায় সেটি নির্বাচন করে। ব্যবহারকারীর নির্বাচনের প্রেক্ষিতে অপারেটিং সিস্টেম সেই প্রােগ্রামটিকে প্রধান মেমােরিতে আনে। এরপর অপারেটিং সিস্টেম মাইক্রোপ্রসেসরে নির্দেশ পাঠায় এবং ব্যবহারকারী মনােনীত প্রােগ্রামটিকে প্রসেসর কর্তৃক নির্বাহ করায়। এ সময় অন্যান্য সহায়ক প্রােগ্রামের প্রয়ােজন পড়লে তাও অপারেটিং সিস্টেম সরবরাহ করে। এভাবেই একটি প্রােগ্রাম রান বা চালু হয়।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কাকে বলে? বা, প্রোগ্রামিং ভাষা (Programming Language):
পিয়াল উচ্চমাধ্যমিক পরীক্ষা পাস করে উচ্চ শিক্ষা লাভের জন্য রাশিয়া গেল। এয়ারপাের্টে নামার পর সে পড়ল মহা-বিপদে। সে কারাে কথাই বুঝতে পারছে না। কারণ পিয়াল বাংলা ভাষা ছাড়া আর কোনাে ভাষা বােঝে না, আর সবাই কথা বলছিল। রাশান ভাষায়। তার সঙ্গে ছিল বন্ধু ফারহান। সে জানত রাশিয়াতে রাশান ভাষায় লেখাপড়া করতে হয়, তাই সে বাংলাদেশ থেকেই রাশান ভাষা শিখে গিয়েছিল। তখন ফারহান রাশিয়ানদের কথা বাংলায় অনুবাদ করে পিয়ালকে বলত আর পিয়ালের কথা রাশান ভাষায় অনুবাদ করে রাশিয়ানদের বলত। এভাবেই রাশিয়াতে পিয়ালের সমস্যার সমাধান হয়।

এখন নিশ্চয়ই আপনাদের বুঝতে অসুবিধা নেই ভাষা কী? জাতি এবং বর্ণভেদে আমরা বিভিন্ন ভাষার সাথে পরিচিত। যেমন বাংলা, ইংরেজি, হিন্দি, স্প্যানিশ, জার্মান ইত্যাদি। এসব ভাষা ব্যবহার করে মানুষ পরস্পরের সঙ্গে ভাব বিনিময় করে। প্রতিটি ভাষার বর্ণ, যতিচিহ্ন, শব্দসমষ্টি ছাড়াও নির্দিষ্ট ব্যাকরণ থাকে। অর্থ বােধক যােগাযােগের জন্য প্রয়ােজনীয় ব্যাকরণ বিধি সঠিক ভাবে অনুসরণ করতে হয়। কাজ করার জন্য আধুনিক যন্ত্রে ভাষার ব্যবহার দেখা যায়। মানুষের দেয়া নির্দেশ অনুধাবন করা এবং সেই অনুযায়ী কাজ করার জন্য এসব যন্ত্রের অভ্যন্তরীণ বর্তনী বিশেষ নিয়মে বিন্যস্ত থাকে। ফলে কোন নির্দেশের সাপেক্ষে কী কাজ করতে হবে সেটি সংশ্লিষ্ট যন্ত্রটি বুঝতে পারে কম্পিউটারের সাহায্যে কোনাে সমস্যা সমাধানের উদ্দেশ্যে ধারাবাহিক ভাবে সঠিক বিন্যাস অনুযায়ী নির্দিষ্ট নিয়মে তৈরি নির্দেশ বা নির্দেশমালাকে বলা হয় প্রােগ্রাম। প্রােগ্রাম রচনার জন্য ব্যবহৃত বর্ণ, চিহ্ন ও ব্যাকরণ মিলে গঠিত হয় প্রােগ্রামিং ভাষা।

প্রােগ্রামিং ভাষার একমাত্র প্রয়ােগ হলাে অর্থ বােধক প্রােগ্রাম তৈরি। প্রােগ্রাম অর্থবােধক না হলে তা কম্পিউটার নির্বাহ করতে পারে না অথবা নির্বাহ করলেও কোনাে ফলাফল উৎপন্ন হয় না । কম্পিউটারকে নির্দেশ প্রদান যােগ্য প্রােগ্রাম তৈরির জন্য যে সকল ভাষা ব্যবহার করা হয়, সেগুলাে কেই বলা হয় প্রােগ্রামের ভাষা। গঠন বিচারে এবং মানুষের বােধগম্যতা বিবেচনায় প্রােগ্রামিং ভাষাসমূহকে ছয়টি স্তরে ভাগ করা হয়। যেমন -
  1. মেশিনের ভাষা (Machine Language)
  2. অ্যাসেম্বলি ভাষা (Assembly Language)
  3. মধ্যমস্তরের ভাষা (Mid Level Language)
  4. উচ্চস্তরের ভাষা (High Level Language)
  5. চতুর্থ প্রজন্মের ভাষা (Fourth Generation Language)
  6. পঞ্চম প্রজন্মের ভাষা (Fifth Generation Language)
প্রােগ্রামিং ছাড়া অন্য প্রয়ােজনেও ভাষার ব্যবহার দেখা যায়। উচ্চস্তরের কিছু ভাষা রয়েছে যেগুলাে প্রােগ্রাম লেখায় কোনাে কাজে আসে না। সে গুলাের ব্যবহারের ক্ষেত্র সম্পূর্ণ ভিন্নতর। তেমনি দুধরনের ভাষা হলাে-
  • স্ক্রিপ্টিং ভাষা (Scripting languages)
  • বিশেষ উদ্দেশ্য ভাষা (Special purpose languages)
কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠনের নির্ভরশীলতার জন্য মেশিনের ভাষা এবং অ্যাসেম্বলি ভাষাকে নিম্নস্তরের ভাষা (Low Level Language) বলা হয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url