ফ্রিলান্সিং সেক্টরের সমস্যা এবং সম্ভবনার দিকগুলো

বর্তমান সময়ে চাকরি হচ্ছে সোনার হরিণ। একারনেই কিছু মানুষ এই সোনার হরিণের পিছনে ছোটাছুটি বাদ দিয়ে যুক্ত হচ্ছে ফ্রিলান্সিং নামক মুক্ত পেশার সঙ্গে। এবং এই ফ্রিলান্সিং সেক্টরে আয়ের পরিমান কিন্তু কম নয়। আপনি যদি একজন দক্ষ ফ্রিলান্সার হিসেবে পরিচিতি অর্জন করতে পারেন তাহলে মাসে কয়েক লক্ষ টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনার সম্বল হিসেবে একটি মাত্র ল্যাপটপ বা ডেক্সটপ এবং স্কিল দরকার। তবে ফ্রিল্যান্সিং করার ক্ষেত্রে যেমন অধিক উপার্জন করার উপায় হিসেবে পরিচিতি লাভ করেছে, এবং মুক্ত পেশা হিসেবে সমাদৃত এর পাশাপাশি কতগুলো সমস্যাও রয়েছে এই সেক্টরে। আসুন তাহলে ফ্রিলান্সিং এর সমস্যা এবং সম্ভবনার দিকগুলো সম্পর্কে জেনে নেই-

সমস্যার দিকগুলো

অনিশ্চিত আয়ের উৎস: আমাদের সকলের জিবনে চলতে গেলে প্রতিনিয়ত টাকার দরকার। আপনি যদি একজন দক্ষ ফ্রিলান্সার হতে পারেন তাহলে আপনার অর্থের অভাব হবে না। তবে এখানে যেহেতু আপনাকে শুধু মাত্র কাজের বিনিময়ে অর্থ উপার্জন করতে হবে এবং কোন নির্দিষ্ট বেতন কাঠামো অনুসরণ না করেই উপার্জন করতে হবে। সেক্ষেত্রে আপনি যদি কাজ না করতে পারেন তাহলে আপনার আয়ের পরিমান হবে শুন্য। এছাড়াও যারা নতুন ফ্রিলান্সার হিসেবে এসকল মার্কেটপ্লেসে যুক্ত হয় তাদের অনেকের ক্ষেত্রেই দেখা যায় নিয়মিত কাজ থাকে না। সেক্ষেত্রে যদি আপনার খরচের টাকা গুলো অন্য উৎস হতে না আসে তাহলে পড়তে পারেন আর্থিক সমস্যার মুখে। তবে এক্ষেত্রে হতাশ না হওয়াই হবে বুদ্ধিমানের কাজ কারন সফলতা একদিনে আসে না। তবে এক্ষেত্রে জেনে রাখা অবশ্যই জরুরি তাহলে ভবিষ্যত পরিকল্পনা গ্রহণে সুবিধা হবে।


স্বাস্থ্য ঝুঁকি: ফ্রিলান্সিং করার ফলে আপনি পড়তে পারেন বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে। আমরা সকলেই জানি ঘুম আমাদের অত্যবশকীয় একটি উপাদান। কিন্তু একজন ফ্রিলান্সারকে বেশিরভাগ সময় রাত জেগে ঘুম হারাম করে কাজ করতে হয়। এবং আপনি যদি মনে করেন আপনি রাতে কাজ করবেন না তাহলে ফ্রিলান্সিং করার এবং নিজেকে একজন দক্ষ ফ্রিলান্সার হিসেবে পরিচিত করে তোলার স্বপ্ন বাদ দিন। কারন বেশিরভাগ ক্লায়েন্ট পাওয়া যায় রাতের সময়। এর প্রধান কারন হিসেবে বলা যেতে পারে এর জন্য টাইম জোন ই হচ্ছে বড় কারন। কারন বেশিরভাগ ক্লায়েন্ট হচ্ছে আমেরিকান এবং অন্য সকল উন্নত দেশগুলোর আপনি বাংলাদেশের ক্লায়েন্ট সেখানে পাবেন না। আর আমরা ছোট বেলা থেকে লোক মুখে শুনি যে এখন আমাদের দেশে দিন আর আমেরিকাতে রাত। এটা আমরা তখন কৌতুহল নিয়ে জানলেও এবং গল্প মনে হলেও এখন আমরা জানি এটাই সত্যি। এবং একারনে তাদের সাথে আমাদের কাজের সময় সম্পুর্ন উল্টো। তাই তাদের কাজ গুলো করতে হলে আমাদের রাত জাগতেই হবে। আর নিয়মিত রাত জাগার ফলে স্বাস্থ ঝুঁকি বেড়ে যায়।


এছাড়াও আমারা জানি একটি মানুষকে সুস্থ থাকতে হলে অবশ্যই শারীরিক পরিশ্রম করতে হবে। কিন্তু ফ্রিলান্সিং করার ক্ষেত্রে শারীরিক পরিশ্রমের চেয়ে মানসিক পরিশ্রম পরিশ্রম বেশি। যার ফলে অতুরিক্ত মোটা হওয়া বা স্থুলতা ছাড়াও আরো অনেক রোগ আমাদের আক্রমণ করতে পারে।


পর্যাপ্ত দক্ষতার অভাবে স্বপ্ন ভঙ্গ: বাংলাদেশ থেকে বিভিন্ন ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে ৬ লাখের অধিক বাংলাদেশি একাউন্ট রয়েছে। কিন্তু কাজ করে এবং অর্থ উপার্জন করতেছে এমন ফ্রিলান্সারের সংখ্যা অনুপাতিক হারে খুবই কম। যা লাখের কোটা ছুঁইতে পারেনি এখনো। মাত্র ৫০ হাজারের কিছু বেশি ফ্রিলান্সার অর্থ উপার্জন করছে এসকল মার্কেটপ্লেস হতে। বলুন তো এতো একাউন্ট থাকতে আয় করা লোকের সংখ্যা এতো কম কেন? কি ভাবছেন যে ক্লায়েন্ট অপেক্ষা ফ্রিলান্সার বেশি? না এরকম টা নয় কারন আরো দেশের মানুষ আয় করছে এসকল মার্কেটপ্লেস থেকে। আসলে এদের দক্ষতার অভাব বা দক্ষতা অর্জন করার চেষ্টা করেও ব্যার্থ হয়েছেন। কারন সবাই চেষ্টা করলেই সব পারবে এমন ও নয়। আবার বাস্তবতা হলো এটাই টেষ্টা করলেই ১০০% মানুষ সফল হবে এমনও কিন্তু নয়। কারন তাহলে সমাজে আমরা কোন ব্যার্থ লোক দেখতে পেতাম না। তবে একটি মানুষ সফল হবে কি হবেনা সেটি তার আত্মবিশ্বাসের উপর নির্ভর করে। তবে দক্ষতা অর্জন এবং সৃজনশীল প্রতিভা সম্পন্ন না হতে পারলে আপনার জন্য ফ্রিলান্সিং বা আউটসোর্সিং সেক্টর উপযুক্ত নয়।


এছড়াও আরো কতগুলো টেকনিক্যাল সমস্যা রয়েছে বাংলাদেশে ফ্রিলান্সিং করার ক্ষেত্রে। যেমন পেমেন্ট গেটওয়ে বাংলাদেশে পেমেন্ট গেটওয়ে নিয়ে বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয় দেশিও ফ্রিলান্সারদের, দ্রুতগতির ইন্টারনেট না থাকার কারনে তাদের কাজে বিভিন্ন বাঁধার সম্মুখীন হতে হয়।


সম্ভবনার দিকগুলো:

তবে সমস্যা থাকলেও ফ্রিলান্সিং সেক্টরের অনেকগুলো উপকারিতাও রয়েছে। আর আমরা জানি প্রতিটি ভালো জিনিসের ক্ষতিকর দিক থাকবে এটাই স্বাভাবিক। তবে এর ফলে আমাদের দেশ প্রতিবছর প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারছে। দেশের বেকারত্ব সমস্যা দূর হচ্ছে।


এমনকি আমাদের দেশের মেয়েরাও এ সেক্টরে পিছিয়ে নেই। তারাও পুরুষের সাথে সাথে এগিয়ে যাচ্ছে। বর্তমানে অনলাইন সেক্টরে হাজার হাজার বাংলাদেশি নারী কর্মী এবং উদ্দোক্তা রয়েছে। এবং  আন্তর্জাতিক ফ্রিলান্সিং সেক্টরে কাজ করছে এরকম নারীর সংখ্যাও অগনিত। সর্বোপরি কঠোর পরিশ্রম এবং সরকারের পৃষ্ঠপোষকতা থাকলে আমাদের দেশের ফ্রিলান্সিং খাত অনেকদূর এগিয়ে যেতে পারবে যা বর্তমানে প্রমানিত। ফ্রিলান্সিং সেক্টরে বাংলাদেশের অবস্থান চতুর্থ এবং তারা দ্রুত এগিয়ে যাচ্ছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url