কন্টেন্ট ইজ কিং কেন বলা হয় বা কারন কি?

আমরা অনেক মানুষ আছি যারা বাংলা আর্টিকেল বা ইংরেজিতে লেখালেখি করে আয় করতে চাই। আবার অনেকে ইউটিউবে কন্টেন্ট পাবলিশ করে আয় করার কথা ভাবছেন। আমরা অনেকেই সচারাচর একটি কথা শুনে থাকি সেটা হলো, "কন্টেন্ট ইজ কিং (Content Is King)" তবে আমরা অনেকেই এই কন্টেন্ট ইজ কিং কথাটার আসল কারন জানি না যে কেন কন্টেন্ট ইজ কিং বলা হয়। আসুন তাহলে জেনে নেই এই কথার মূল রহস্য!

Content Is King

ব্লগ বা ইউটিউব যাই বলুন না কেন এর উভয় ক্ষেত্রেই আয়ের পুজি হচ্ছে কন্টেন্ট। অর্থাৎ আমাদের কন্টেন্ট পাবলিশ করার মাধ্যমে আয় করতে হবে। তবে আর্টিকেল বা ভিডিও আপডেট দিলেই কি আমরা লাভবান হতে পারবো? অবশ্যই না! অনেকেই দেখি বলে থাকেন ব্লগ করছেন ভাল ফল পাচ্ছেন না বা ভিজিটর আসছেনা বা ইউটিউব চ্যানেল খুলছেন ভিউ/সাবস্ক্রাইবার বৃদ্ধি পাচ্ছে না। তারা সমাধান স্বরুপ বলেন ব্লগ বা ইউটিউব এসইও - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO - Search Engine Optimisation) করেন তাহলেই ভালো ফল পাবেন। হ্যা কথাটা সত্যি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার ফলে ভিজিটর বৃদ্ধি করা সম্ভব। এবং ইউটিউবেও ভাল ভিউ পাওয়া সম্ভব। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা এটাই ভুলে যাই যে, আমি SEO করলাম ভিজিটর আসছে এদের ধরে রাখতে হবে এই কথাটা!


ধরুন আপনি একটি দোকান খুলছেন এখন দোকানে যদি এমন মালামাল রাখেন যা গুনগুন মানে ব্যাবহার অনুপযোগী তাহলে বিষয়টি কেমন হবে? নিশ্চয়ই আপনার দোকানে কাস্টমার যাবে না! বা কেউ ভুল করে আপনার দোকান হতে নিম্ন মানের পন্য কিনে প্রতারিত হয়েছে তাই সে ভবিষ্যতে আর আসবে না! বরং সে আরো অন্যদের অনুৎসাহিত করবে আপনার দোকানে যাওয়ার জন্য!


ঠিক একই ভাবে ব্লগ/ইউটিউব চ্যানেলের ক্ষেত্রেও একই রকম মান সম্মান কন্টেন্ট পাবলিশ করতে না পারলে আপনার সফলতা কখনোই সম্ভব না। নতুবা দেখবে একটা সময় ভাল চলছে হটাৎ মুখ থুবড়ে পড়ল। কারন আমাদের এটা বোঝা উচিত ভিজিটর টি আমার ব্লগে আসছে তার প্রধান কারন আমার কন্টেন্ট তার কাছে প্রয়োজনীয়। সে এখানে থেকে কিছু জানতে চায় বা বিনোদন চায় ইত্যাদি ইত্যাদি!  যখনই আমরা তাদের এই চাহিদা পুরনে অসমর্থ হই ঠিক তখন তারা আমাদের ব্লগ বা চ্যানেলের প্রতি আস্থা হারিয়ে ফেলবে ফলে আর কখনো সে ভিজিট করতে আগ্রহী হবে না। তখন দেখবেন SEO করেও কোন ফল পাচ্ছেন না। যখন সার্চ রেজাল্টে সে আপনার কন্টেন্ট পাচ্ছে ইগনোর করে যাচ্ছে। তাহলে আমরা সহজেই বুঝতে পারলাম, " কন্টেন্ট ইজ কিং" কথাটি বলার প্রধান কারন কি।


এক্ষেত্রে আমাদের করনীয় কি? এক্ষেত্রে সফলতা পেতে হলে আমাদের কন্টেন্টের উপর বেশি গুরুত্ব দিতে হবে। যখন দেখবেন মানসম্মত কন্টেন্ট দিয়েও ভাল ফল পাচ্ছেন না তখন বুজতে হবে আমাদের মার্কেটিং এর ঘাটতি রয়েছে। আমরা সঠিক পাঠকের কাছে আমাদের কন্টেন্ট পৌঁছে দিতে অসমর্থ। আর ঠিক তখনই আমাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন  (SEO) এর উপরে গুরুত্ব আরোপ করবো। তাহলে দেখতে পাবেন আপনার ভিজিটর খুব দ্রুত সময়ের মধ্যে প্রচুর পরিমাণ বৃদ্ধি পেতে শুরু করবে।


তবে এর মানে এই নয় যে, ঘুমানো স্বাস্থ্যের জন্য ভালো তাই আপনি ২৪ ঘন্টা ঘুমাবেন। বাকি সব কাজ বাদ দিয়ে। একটি ভালো কন্টেন্ট এর গুরুত্ব যেমন রয়েছে তেমনি তার মার্কেটিংয়ের ও গুরুত্ব অপরিসীম। কারন মার্কেটিং না করলে তো আর কেউ জেনে বসে নেই আপনি মানসম্মত কন্টেন্ট তৈরি করেন। বা সেগুলো তাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ! এবং একটি জিনিস তখনই সফল ভাবে পরিচালিত হয় যখন তার সকল কাজগুলো পরিপূর্ণ ভাবে এবং সামঞ্জস্যতা বজায় রেখে সম্পন্ন হয়!


তাহলে আমরা এর থেকে সহজেই মান সম্মত কন্টেন্ট এর গুরুত্ব সম্পর্কে জানতে পারলাম। এবং  কেন বলা হয় কন্টেন্ট ইজ কিং এর সঠিক কারন ও উদঘাটন করতে পারলাম। এবং নতুনদের জন্য আমার একটাই পরামর্শ আপনারা আগে ট্রাফিক/আর্নিং নিয়ে না ভেবে মানসম্মত কন্টেন্ট তৈরি করার উপর গুরুত্ব দিন। তাহলেই দেখবেন সফলতা আপনার দুয়ারে চলে আসবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url