পুরাতন মোবাইল কিনবেন ভাবছেন? দেখে নিন সমস্যা এবং করনীয় বিষয় গুলো

পুরাতন মোবাইল কেনা বেচা করতে চাচ্ছেন? আপনি কি একটি পুরনো মোবাইল ক্রয় বা বিক্রয় (Buy Sell Old Mobile Phone) করার কথা ভাবছেন নাকি বিক্রি করা কথা ভাবছেন? যদি এই বিষয়ে যে কোন একটি কিছু ভেবে থাকেন তাহলে আপনার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস! যা আপনাকে বড় কোন ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে।

আমরা অনেক সময় একটা ফোন কিনে কিছুদিন ব্যাবহারের পরে আবার বিভিন্ন কারনে বিক্রি করে দেই। সেট হতে পারে নতুন কোন ফোন বাজারে আসছে তাই সেটি নিতে চাচ্ছেন বা অনেক সময় বিভিন্ন সমস্যার কারনে বিক্রি করে দেই। আবার অনেকেই শখের একটি স্মার্টফোন কিন্তু দাম বাজেটের বাইরে বলে কিনতে পারছেন না। এ জন্যই সাধ্যের মধ্যে শখ মেটাতে আমরা সেকেন্ড হ্যান্ড বা পুরাতন মোবাইলের অপশন বেছে নেই!

তবে এই কাজটি করার আগে কিছু বিষয় মাথায় না রাখলে আপনিও পড়তে পারেন বিভিন্ন জটিলতায় বেহাত হয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ তথ্য। এমনকি পড়তে পারেন বিভিন্ন আইনি জটিলতায়।

পুরাতন মোবাইল বিক্রির ক্ষেত্রে অনেক সময় দেখা যায় আমরা মোবাইল বিক্রি করে দেই শুধুমাত্র ফেসবুক একাউন্ট লগআউট, মেমোরি কার্ড ফরম্যাট, এবং বিভিন্ন সফটওয়্যার আনইন্সটল করেই ফোন হস্তান্তর করি। কিন্তু বর্তমানে আমরা অধিকাংশ স্মার্ট ফোন ব্যাবহার করি। আর এই স্মার্ট ফোন চালাতে হলে অবশ্যই একটি গুগল একাউন্ট তৈরি করি। কিন্তু ফোন বিক্রির সময় অনেকেই গুগল একাউন্টটি ডিলেট করে দিতে ভুলে যাই।

গুগল একাউন্ট দরকার পরে মেইল আদান প্রদান ছাড়াও বিভিন্ন সাইট বা সোস্যাল মিডিয়াতে একাউন্ট তৈরি করতে। আর এই গুগল একাউন্ট দিয়ে চাইলেই আপনার সেই গুরুত্বপূর্ণ মেইল গুলো যে কেউ পেতে পারে। বা আপনার সোস্যাল মিডিয়া একাউন্ট এক্সেস নিতে পারে। বর্তমানে যে কোন অনলাইন প্লাটফর্মে একাউন্ট তৈরি করতে ইমেইলের দরকার হয়। এমনকি ব্যাংকিংয়ের কাজেও।

এছাড়াও বিভিন্ন অনলাইন স্টোরেজ রয়েছে যেমন গুগল ড্রাইভ (Google Drive), গুগল ফটোস (Google Photos) ইত্যাদি। যে গুলো অধিকাংশ সময় আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড হয়ে থাকে। যদি আপনি আপনার পুরাতন মোবাইলটি বিক্রি করার সময়ে সেই ফোনটি থেকে আপনার জি-মেইল অ্যাকাউন্টে লগ আউট করে না দেন তাহলে যে কেউ আপনার গুগল ড্রাইভ গুগোল ফটোস ইত্যাদি এর এক্সেস নিয়ে নিতে পারবে।

তাহলে পুরোনো ফোন করায় বিক্রয়ের ক্ষেত্রে আমাদের যে সকল বিষয়গুলো মাথায় রাখতে হবে তা হল:-

১: পুরাতন মোবাইল ফোন ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে সর্বপ্রথম আমাদের যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হচ্ছে আমরা ফোনটি কার কাছ হতে ক্রয় করছি বা কার কাছে বিক্রি করতেছি। অবশ্যই পরিচিত এবং জানা শোনা মানুষের কাছ থেকে পুরাতন মোবাইল ফোন কেনা দরকার। এবং সকল  ডকুমেন্টস দেখে নিতে হবে আদৌ তার কেনা কি না। তা না হলে পড়ে যেতে পারেন আইনি ঝামেলায়।

২: অবশ্যই দেখে নিতে হবে ফোনটি অফিশিয়াল নাকি আন অফিশিয়াল। কারন বর্তমানে আনঅফিশিয়াল মোবাইল ফোন ব্যাবহার বন্ধ করে দিচ্ছে সরকার।

৩: মোবাইল ফোন বিক্রির সময় অবশ্যই সকল ডকুমেন্টস ডিলেট করে দিতে হবে। এবং কন্টাক্ট এবং বিভিন্ন মিডিয়া ফাইল ডিলেট করে দিবেন।

এছাড়াও আরো বিভিন্ন যে সকল বিষয় দেখে নেওয়া উচিত তা হলো মোবাইল ফোনে কোন সমস্যা আছে কি না৷ এবং সফটওয়্যার জনিত সমস্যাও দেখে নেওয়া উচিত। মোবাইলের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো মোবাইল ফোনের চার্জ দেখে নেওয়া। কারন স্মার্ট ফোনে বিভিন্ন কারনে চার্জে কম সময় থাকতে পারে৷ এর ফলে ফোনটি ব্যাবহার করতে বার বার চার্জে দিতে হতে পারে।

উপরোক্ত বিষয় গুলো যদি পর্যালোচনা করে পুরাতন মোবাইল ক্রয় করেন তাহলে প্রতারিত হওয়ার আশঙ্কা কম থাকে৷ তবে সবচেয়ে ভাল হয় যদি আপনি পুরাতন মোবাইল ফোন ক্রয় বিক্রয় হতে বিরত থাকেন। কারন পুরাতন ফোন কেনায় যেমন আপনি কখনোই ঝুঁকি কিংবা অনিশ্চয়তার হার কমাতে পারবেন না তেমনি যে কোন সময় আইনি জটিলতার শিকার হতে পারেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url