নগদ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন এর ডিজিটাল ওয়ালেট (digital wallets) বা ই-ওয়ালেট (e wallets)। খুব স্বল্প সময়ের ভিতর নগদ খুবই জনপ্রিয় হয়েছে গ্রাহকদের মাঝে। এছাড়াও নগদ একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ যার ফলে ১ মিনিটের ভেতর একটি নগদ একাউন্ট আপনি খুলে ফেলতে পারবেন!
নগদ একাউন্ট খোলার নিয়ম (Nagad account registration)  জানার আগে আসুন আমরা জেনে নেই নগদ একাউন্টের সুবিধা গুলো! নগদ এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর ক্যাশ আউট চার্জ (nagad cash out charge)। অন্যান্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস ক্যাশ আউট চার্জ এখানে 20 টাকা সেখানে নগদে আপনি ক্যাশ আউট করতে পারবেন মাত্র 9 টাকায়!  তবে এক্ষেত্রে আপনাকে নয় টাকার সাথে ভ্যাট প্রদান করতে হবে। তবুও বাংলাদেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ইতিহাসে সবচেয়ে কম ক্যাশ আউট চার্জ এর সুবিধা সর্বপ্রথম নগদ (Nagad) আমাদের দিচ্ছে। যার জন্য অবশ্যই বাংলাদেশ ডাক বিভাগের নগদ মোবাইল ওয়ালেট ধন্যবাদ পাওয়ার দাবিদার। এছাড়াও বিকাশে ক্যাশ আউট চার্জ বেশি হওয়ার পাশাপাশি ফ্রেন্ড মানের ক্ষেত্রে আপনি 500 টাকার বেশি সেন্ড মানি করলেই আপনাকে অতিরিক্ত 5 টাকা চার্জ দিতে হচ্ছে যেখানে নগদ সেন্ট মানি (send money)  এর ক্ষেত্রে কোন অতিরিক্ত টাকা নিচ্ছে না। নগদ একাউন্ট দেখার কোড (nagad account check code) হচ্ছে *167# ডায়াল করেই জানতে পারবেন সকল তথ্য। এছাড়াও আপনি নগদ অ্যাপস (nagad app download) ডাউনলোড করার মাধ্যমে নগদ এর সকল সুবিধা গ্রহণ করতে পারবেন।

যাই হোক নগদ এর সুযোগ সুবিধা সম্পর্কে জানতে পারলাম এবার আসুন জেনে নেই কিভাবে আপনি খুব সহজেই একটি নগদ একাউন্ট খুলতে পারেন। এক্ষেত্রে আপনাদের জেনে রাখা ভালো নগদ একাউন্ট খুলতে আপনাকে কোন প্রকার ন্যাশনাল আইডি কার্ড (national ID card -NID) এর প্রয়োজন হচ্ছে না।

[বিকাশ একাউন্ট খোলার নিয়ম কি জানুন]

আপনি যে নম্বর থেকে নগদ একাউন্ট খুলতে চান সেটি থেকে ডায়াল করুন *167# ডায়াল করলে আপনাকে একটি চার ডিজিটের পিন সেট করার জন্য বলবে। আপনি যে পিন নম্বরটি দিতে চান সেটি সেট করে সেন্ (SEND) অপশনে চাপ দিন। এরপরে আপনাকে আবার পুনরায় সেই পিনটি (PIN) দিতে বলবে যেটি আপনি প্রথমবার দিয়েছিলেন। আপনি সেই পেন্টি পুনরায় দিয়ে আবার সেন্ড বাটনে ক্লিক করুন।

এরপর আপনার সাথে নতুন আরো একটি অপশন আসবে যেখানে লেখা দেখবেন do you want profit bearing account? এবং এর নিচে Yes এবং No নামক দুইটি অপশন দেখবেন। আপনি যদি আপনার অ্যাকাউন্টে থাকা টাকার উপরে প্রফিট চান তাহলে Yes দিন এবং যদিন না চান তাহলে No দিন। এবং সেন্ট করলে 0 দিয়ে রিপ্লাই দিয়ে আপনি মেইন মেনুতে প্রবেশ করতে পারবেন। ব্যস্ত খুব সহজে আপনার নগদ একাউন্ট টি খোলা হয়ে গেল! এখন আপনি আপনার এই একাউন্টের নিশ্চিন্তে লেনদেন করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই!

নগদ একাউন্টের অফার বা সুবিধা ২০২০ হচ্ছে নতুন অ্যাকাউন্ট খুললে আপনি প্রথমবার 20 টাকা মোবাইল রিচার্জ এ 20 টাকা ক্যাশব্যাক পাবেন।

অপেক্ষাকৃত নতুন পুরনো