আমরা অনেকেই অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই কিন্তু সঠিক নিয়ম না জানার কারণে অনেকেই ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন (Islami Bank Bangladesh online account opening form) করতে পারছেন না। আর আপনার যারা এসকল সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের জন্য আমার আজকের এই লেখা! আমরা জানি দেশের অধিকাংশ ব্যাংক একাউন্ট অনলাইন ভিত্তিক হয়ে উঠেছে এরই সুবাদে আপনার অ্যাকাউন্ট খুলতে এখন আর ব্যাংকে যাওয়ার দরকার পড়বে না! তেমনি আপনি আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন করতে পারবেন।

ইসলামী ব্যাংক অনলাইন একাউন্ট খুলতে হলে প্রথমে আপনাকে চলে যেতে হবে প্লে স্টোরে সেখান থেকে সার্চ করুন cellfin লিখে তাহলে আপনার সামনে সেলফিন অ্যাপসটি চলে আসবে। অথবা আপনি এই লিংক হতে সরাসরি প্লে স্টোর থেকে সেলফিন (cellfin) অ্যাপটি ডাউনলোড করতে পারেন।
cellfin অ্যান্ড্রয়েড অ্যাপস টি ইন্সটল করার পরে আপনি দেখতে পারবেন আপনার সামনে একটি লগইন ইন্টারফেস চলে আসবে। যেহেতু আপনি এখানে নতুন তাই আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। সেলফিন (cellfin) অ্যাপ্লিকেশনটি আপনি আপনার মোবাইল ফোন নম্বর এর সাহায্যে রেজিস্ট্রেশন করতে পারবেন। এর জন্য নিচে থাকা রেজিস্টার (register) লেখাতে ক্লিক করুন। দেখবেন আপনার মোবাইল নম্বরটি চাইছে। সেই ফাঁকা করে আপনি আপনার মোবাইল নম্বরটি প্রবেশ করান এবং নিচে থাকা অপশনগুলো হতে আপনার মোবাইল নম্বরের অপারেটরটি সিলেক্ট করুন। এরপরে ছয় সংখ্যার একটি পিন কোড দিতে বলবে আপনাকে পিন কোড দেয়া হয়ে গেলে  সাবমিট অপশনে ক্লিক করুন!
সাবমিট অপশনে ক্লিক করার পরে আপনার মোবাইল নম্বর একটি ছয় সংখ্যার ভেরিফিকেশন কোড পাঠাবে তারা। এবং এপ্সটিতে আপনাকে সেই কোডটি দিতে বলবে। ফাঁকা ঘরে আপনার মোবাইল ফোনে আসা এসএমএসে থাকা কোডটি দিন এবং পরবর্তী ধাপে যান।

এরপরে তারা আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের ফটো দিতে বলবে। প্রথমে জাতীয় পরিচয় পত্র বা এনআইডির ফ্রন্ট পেজ এর ছবি তুলুন। এবং ছবিটি ক্রপ করে সাবমিট করুন এবং এরপরে ব্যাক সাইডের ছবি তুলে সাবমিট করুন।

[ বিকাশ একাউন্ট খোলার নিয়ম কি? জানতে!]

পরবর্তী ধাপে আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি সাবমিট করা হয়ে গেলে আপনাকে আপনার প্রফেশন অর্থাৎ আপনার পেশা সিলেক্ট করুন। পেশা সিলেক্ট করার পরে আপনাকে ফটো ভেরিফিকেশন করতে হবে। এর জন্য ওপেন ক্যামেরা সিলেক্ট করুন।

ক্যামেরা ওপেন হয়ে গেলে আপনি আপনার সামনে ক্যামেরাটি ধরুন। খেয়াল রাখবেন যেন আপনি যে স্থানে বসে ছবি তুলছেন সেখানে পর্যাপ্ত আলো থাকে তাহলে আপনার ফটো ভেরিফিকেশন করার সহজ হবে। তবে ফটো ভেরিফিকেশনের জন্য আপনি ছবি তোলার কোন বাটন পাবেন না শুধুমাত্র আপনার সামনে ক্যামেরা ওপেন হবে এবং আপনার মুখের সামনে ক্যামেরাটি ধরে আপনার চোখের দুই তিনবার পলক ফেলুন দেখবেন আপনার ফটো ভেরিফিকেশন হয়ে গেছে।

এরপরে তারা আপনাকে অ্যাপ্লিকেশনটির ভিতরে নিয়ে যাবে। এবার আপনার ব্যাংক একাউন্ট খোলার পালা। ব্যাংক একাউন্ট খুলতে হলে অ্যাপ্লিকেশনের ভেতরে থাকা অপেন একাউন্ট (open A/C) অপশনে ক্লিক করুন। এবং আপনার সেলফিন একাউন্টের পিনটি দিন।

ব্যাংক একাউন্ট খুলতে হলে আপনাকে কিছু তথ্য তাদেরকে দিতে হবে। এবং আপনি কোন ব্রাঞ্চে অ্যাকাউন্ট খুলবেন সেটি আপনাকে সিলেক্ট করতে হবে। এছাড়াও একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে অবশ্যই একজন নমিনির ডকুমেন্ট সংগ্রহ করতে হবে। ব্যাংক একাউন্ট খোলার পূর্বে আপনি আপনার নমিনির একটি ছবি আপনার ফোনে করে রাখুন।

এরপরে আপনার সামনে একটি ফরম ওপেন হবে সেখানে আপনার পিতার নাম মাতার নাম এবং যাবতীয় তথ্য আপনাকে দিতে বলা হবে। আপনি আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী সকল তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন। এবং দেখুন কোথায় কোন ভুল রয়েছে কিনা তাহলে তার সংশোধন করে নিন! এরপরে নেক্সট (Next) অপশনে ক্লিক করুন। এরপরে আপনার সামনে একটি পেইজ আসবে যেখানে আপনি যে সকল তথ্য দিয়েছেন সেগুলো আবার দেখা যাবে আপনি আবার তা ভালোভাবে দেখে সাবমিট অপশনে ক্লিক করুন।

সাবমিট অপশনে ক্লিক করা হয়ে গেলে দেখবেন আপনার সামনে কতগুলো অপশন আসবে যেখানে আপনি কোন ধরনের ব্যাংক একাউন্ট খুলতে চাচ্ছেন সেগুলো দেখা যাবে যেমন আপনি যদি সেভিংস একাউন্ট খুলতে চান তাহলে সেভিংস একাউন্ট এ ক্লিক করুন। এবং নিচে আরও বিভিন্ন ধরনের অপশন রয়েছে সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী অর্থাৎ আপনি যে ধরনের ব্যাংক একাউন্ট খুলতে চান তা সিলেক্ট করে দিন।

একাউন্টের ধরন সিলেক্ট করার পরে আপনাকে আপনার নমিনির তথ্য দিতে বলা। ফরমটিতে  আপনি নমিনির নাম তার পিতার নাম এবং যাবতীয় তথ্য ও ঠিকানা দিন। এরপরে নিচে দেখতে পাবেন নমিনির ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ছবি আপলোড করার দুইটি অপশন রয়েছে। ছবি এবং এনআইডি আপলোড করা হয়ে গেলে দেখুন যাবতীয় তথ্য সঠিক দিয়েছেন কিনা। যাবতীয় সকল তথ্য দেওয়া হয়ে গেলে আপনি নিচে থাকা নেক্সট বাটনে ক্লিক করুন।

নেক্সট বাটনে ক্লিক করা হয়ে গেলে দেখতে পাবেন আপনার একাউন্টের নমিনির যাবতীয় তথ্য গুলো আবার দেখা যাচ্ছে আপনি ভালভাবে দেখে নিন তথ্যগুলো সঠিক থাকলে কনফার্ম অপশনে ক্লিক করুন।

কনফার্ম অপশনে ক্লিক করা হয়ে গেলে আপনি আপনার ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর পেয়ে যাবেন। আপনার ব্যাংকের অ্যাকাউন্ট নম্বরটি আপনি সেভ করে রাখুন ভালো জায়গায়। অথবা একটি ডায়েরিতে লিখে রাখতে পারেন।।

একাউন্ট খোলা হয়ে গেলে আপনার একাউন্টে লেনদেন এর জন্য উপযুক্ত হয়ে যাবে। কিন্তু আমরা সকলেই জানি ব্যাংকের লেনদেনের জন্য চেক বই বা এটিএম কার্ডের প্রয়োজন বলে। এবং এই এটিএম কার্ড চেক বই সংগ্রহ করতে হলে আপনাকে আপনার নির্ধারিত ইসলামী ব্যাংকের ব্রাঞ্চ এ যোগাযোগ করুন। আপনার জাতীয় পরিচয় পত্র এবং অ্যাকাউন্ট নম্বর নিয়ে ব্যাংকে যান এবং আপনার অ্যাকাউন্টে ডিপোজিট করুন আপনার পছন্দমত অর্থ। এবং দেখবো এবং যদি আপনার এটিএম কার্ডের দরকার পড়ে তাহলে কার্ডের জন্য আবেদন করে আসুন। তাহলেই আপনার সব কাজ শেষ এবং ইচ্ছামতো লেনদেন করতে পারবেন আপনার ইসলামী ব্যাংকের অনলাইন একাউন্টের মাধ্যমে।

এছাড়াও এই সেলফিন অ্যাপের মাধ্যমে আপনি আপনার ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট এর যাবতীয় লেনদেন সম্পন্ন করতে পারবেন।

অপেক্ষাকৃত নতুন পুরনো